ওয়াহিদুর রহমান রুবেল, কক্সবাজার
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১০ এএম
আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৭ এএম
প্রিন্ট সংস্করণ
কক্সবাজার

তাপদাহে সমুদ্রস্নানে

তাপদাহে সমুদ্রস্নানে

প্রখর খরতাপে পুড়ছে দেশ। এই গরমে প্রশান্তি খুঁজতে সামর্থ্যবান অনেকে ছুটছেন সমুদ্রস্নানে। এরই মধ্যে বিশ্বের বৃহত্তম সমুদ্রসৈকত কক্সবাজারে বেড়েছে পর্যটকের উপস্থিতি। ভরদুপুরেও লোকারণ্য থাকছে বেলাভূমি ও সাগরতীর। গোসল ও নানাভাবে সৈকতকে উপভোগ করছেন ভ্রমণপিপাসুরা।

কলাতলীর পাঁচতারকা হোটেল, মোটেল এবং গেস্ট হাউসগুলোতে বুকিং হচ্ছে বেশ। হোটেলগুলোও তাদের নির্দিষ্ট ভাড়ায় ছাড় দিচ্ছে। গেস্ট হাউস, কটেজ বা সাধারণ হোটেলগুলোর অধিকাংশ সহনীয় পর্যায়ে ভাড়া রাখায় গরমেও পর্যটকের উপস্থিতি বাড়ছে বলে মনে করছেন আবাসন সেবা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তাদের মতে, নিয়মিত রেলের পাশাপাশি দুটি স্পেশাল ট্রেনও ঢাকা-কক্সবাজার রেলপথে চলাচল থাকায় দেশের বিভিন্ন প্রান্তের পর্যটকের উপস্থিতি রয়েছে কক্সবাজারে।

ঢাকার মালিবাগ থেকে সস্ত্রীক এসেছেন আবরার নাঈম। কালবেলাকে তিনি বলেন, এর আগে শীত মৌসুমে কক্সবাজারে বেড়াতে এসেছিলাম। এখন রেলে যাতায়াত করতে পারায় পরিবার নিয়ে গরমেই চলে এসেছি। সারা দেশেই তো গরম। এখানে সাগরের সান্নিধ্যে এসে গরম তাড়ানো যাচ্ছে। হোটেল ভাড়াও তুলনামূলক কম পাচ্ছি। আমার বন্ধুদেরও এই সময়ে কক্সবাজার আসতে আহ্বান করেছি।

কক্সবাজার হোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ বলেন, আগে পর্যটকরা বুকিং দিয়ে কক্সবাজারে আসতেন। ট্রেন চালু হওয়ার পর থেকে কক্সবাজার পৌঁছে রুম দেখে বুকিং দিচ্ছেন। গত ১২, ১৩ ও ১৪ এপ্রিল পর্যন্ত ভালোই ব্যবসা হয়েছে। কিন্তু ১৫ এপ্রিল থেকে ব্যবসায় অন্ধকার নামবে বলে ভেবেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু উল্লেখ করার মতো পর্যটক গরমেও কক্সবাজার আসছেন।

কক্সবাজার রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম ডালিম বলেন, পর্যটন সংশ্লিষ্টদের আয়-ব্যয় সমান্তরাল। দুদিনের ব্যবসায় এখানে টিকে থাকা কষ্টকর। রমজানে কোনো ব্যবসাই হয়নি। তবে ঈদের পর দুদিন পর্যটকে ঠাসা ছিল কক্সবাজার। এরপর থেকে প্রায় প্রতিদিনই কমবেশি পর্যটক উপস্থিতি রয়েছে।

কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইস লিমিটেডের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, ভ্রমণে সিদ্ধহস্ত পর্যটকরা নিরাপত্তা, সেবা, বুফে ব্রেকফাস্ট, ডিনারসহ অন্য সুযোগের কারণে তারকা হোটেল ওঠেন। গরম ও ঈদের পর থেকে বিশেষ ছাড়ে রুম পাচ্ছেন পর্যটকরা। ঈদ ও বাংলা নববর্ষ মিলিয়ে হোটেলে আমরা বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছি। এটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার পাওয়ার পর পর্যটকদের আগমন চলমান রয়েছে।

কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, ঈদ-নববর্ষের ছুটিতে শতকোটি টাকার বাণিজ্য হয়েছে। এরপর থেকে গরমেও প্রায় প্রতিদিন কমবেশি পর্যটকের উপস্থিতি রয়েছে। সৈকত ঘিরে কক্সবাজারকে সুপরিকল্পিতভাবে সাজানো গেলে বছরজুড়েই পর্যটক সমাগম সমান্তরাল রাখা সম্ভব।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. আপেল মাহমুদ বলেন, আগের মতো ঈদ ও নববর্ষের ছুটিতে ব্যাপক পর্যটক সমাগম মাথায় রেখে সব ধরনের প্রস্তুতি ছিল আমাদের, যা এখনো বিদ্যমান। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন জানান, ঈদ-নববর্ষের মতো না হলেও প্রতিদিনই কমবেশি পর্যটক উপস্থিতি রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড

পদ্মায় চলছে রেণু পোনা নিধনের মহোৎসব

মারা গেলেন ‘লর্ড অব দ্য রিংস’ খ্যাত অভিনেতা বার্নাড হিল

মুন্সীগঞ্জে ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

ছেলের বিরুদ্ধে ভোট করায় ডিও লেটার না দেওয়ার হুমকি এমপির স্ত্রীর

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কনফারেন্সে নদভী

‘এখনো জানা যায়নি সুন্দরবনে আগুনের কারণ’

সেতুতে বিশাল গর্ত, আতঙ্কে এলাকাবাসী

নদী শাসনে নিম্নমানের জিও ব্যাগ ব্যবহারের অভিযোগ

চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা

১০

রাজধানীতে শিলাবৃষ্টি

১১

বাটারবন খেয়ে অসুস্থ হচ্ছে শিশু

১২

সাংবাদিকের ওপর হামলা ও হত্যাচেষ্টার নিন্দা

১৩

নিষিদ্ধ ঘোষিত জাল ব্যবহার বন্ধ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

১৪

পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ৮০ টাকা

১৫

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

১৬

নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে : প্রতিমন্ত্রী রিমি

১৭

আমলাদের সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় :  যা বললেন জনপ্রশাসনমন্ত্রী 

১৮

তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহ্বান

১৯

ঢাবি কুইজ সোসাইটির নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

২০
*/ ?>
X