রাফসান জানি
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০২:৩৩ এএম
আপডেট : ০৮ মে ২০২৪, ০৮:৫১ এএম
প্রিন্ট সংস্করণ

কিরগিজস্তানে পাঁচ লাখে ভিসা-চাকরি ইমিগ্রেশনে আটকা

ভুয়া রিক্রুটিং এজেন্সি
এরকম বিজ্ঞাপন দিয়ে বিদেশ গমনেচ্ছুদের ডেকে এনে প্রতারণা করে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল। ছবি: সংগৃহীত
এরকম বিজ্ঞাপন দিয়ে বিদেশ গমনেচ্ছুদের ডেকে এনে প্রতারণা করে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল। ছবি: সংগৃহীত

এশিয়ার দেশ কিরগিজস্তানে গাড়ি ধোয়ার কাজ। মাস শেষে বেতন ৬০ থেকে ৬৫ হাজার, সঙ্গে থাকা-খাওয়া কোম্পানির। এমন সুযোগ পেতে ভিসা প্রসেসিং, ম্যান পাওয়ারের কাগজ, ফ্লাইটের টিকিট বাবদ খরচ ৫ লাখ টাকা। এর বিনিময়ে সব ব্যবস্থা করে দেবে রিক্রুটিং এজেন্সি ‘জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল’। রাজধানীর নয়াপল্টনে অফিস খুলে এ ‘সেবা’ দিচ্ছে তারা। বিদেশে জীবিকা নির্বাহে ইচ্ছুকদের নিয়মিত যাতায়াত সেখানে। তাদের হাতে ধরিয়ে দেওয়া হচ্ছে ই-ভিসার কপি, ম্যানপাওয়ার কপি ও ফ্লাইটের টিকিট। যারা ভিসা পাচ্ছেন, তাদের অফিসে ডেকে ভিডিও ধারণ করে তা প্রচার করছে নিজেদের ইউটিউব চ্যানেলে।

এমন ভিডিও দেখে কিরগিজস্তান যেতে আগ্রহী হন রাজবাড়ীর মোহাম্মদ সোনা মিয়া নলিয়া। আগে রিকশা চালাতেন। বিদেশ যাওয়ার আশায় রিকশা, গরু, ঘর বিক্রি করে দিয়েছেন। সঙ্গে কিছু টাকা ঋণ করে ৫ লাখ টাকা পরিশোধ করেন।

গত ১০ এপ্রিল নয়াপল্টনে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল অফিস থেকে যাবতীয় কাগজও বুঝে নেন তিনি। সোনা মিয়ার সঙ্গে তার বন্ধু আকাশও টাকা দিয়ে ভিসার কাগজ বুঝে নেন। তাদের দেওয়া টিকিটের তথ্যানুযায়ী, গত ৭ এপ্রিল ফ্লাইটের শিডিউল ছিল। ভিসার কপি ও টিকিট নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার পর ইমিগ্রেশন পুলিশ জানায়, অনলাইনে তাদের ভিসার কোনো তথ্য নেই, টিকিটটিও জাল। বিষয়টি রিক্রুটিং এজেন্সিকে জানানো হলে তারা সোনা মিয়া ও আকাশকে বিমানবন্দরে অপেক্ষা করতে বলে। জানায়, সেখানে তাদের লোক পাঠাবে। কিন্তু পাঁচ ঘণ্টা অপেক্ষা করার পরও কেউ আসেনি।

সোনা মিয়া জানান, পরে আবার যোগাযোগ করা হলে নতুন করে টিকিট দেওয়ার কথা জানায়। এভাবে কিছুদিন চলার পর সব যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। একপর্যায়ে ভুক্তভোগীদের হুমকি দেওয়াও শুরু করে।

প্রতারণার বিষয়টি বুঝতে পেরে সোনা মিয়া বাদী হয়ে গত ২৩ এপ্রিল পল্টন থানায় মানব পাচার প্রতিরোধ আইনে মামলা করেন। এর পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের মালিক ইব্রাহীম মল্লিক নাহিদ (৩৫) এবং তার দুই সহযোগী শারমিন হোসেন লাবনী (৩৬) ও আরিফুর রহমান সাদীকে (২৪) গ্রেপ্তার করা হয়। সিআইডির মানব পাচার প্রতিরোধ টিম চক্রটিকে গ্রেপ্তার করে।

তদন্ত সূত্রে জানা যায়, জনবল বিদেশে পাঠানোর বৈধ কোনো কাগজ নেই জান্নাত ট্রেডের। প্রতারণার উদ্দেশ্যেই তারা প্রতিষ্ঠানটি খোলে। তাদের অফিসে তল্লাশি করে ৩১টি ফাইল উদ্ধার করেন তদন্ত কর্মকর্তারা। এই ৩১ জনই কিরগিজস্তানে যাওয়ার জন্য টাকা দিয়েছেন। এমন ভুক্তভোগী আরও আছেন।

সিআইডি সূত্র বলছে, প্রতিষ্ঠানটি কিরগিজস্তানে লোক পাঠানোর কথা বলে ব্যক্তিপ্রতি গড়ে ৫ থেকে ৭ লাখ টাকা পর্যন্ত নিয়েছে। চক্রের গ্রেপ্তারের খবরে দেশের নানা প্রান্ত থেকে সিআইডির সঙ্গে যোগাযোগ করছেন ভুক্তভোগীরা।

কিরগিজস্তানে পাঠিয়েছে—এমন ছয়জনের সন্ধান পেয়েছে সিআইডি। তবে তারা দেশটিতে যাওয়ার পর প্রতিশ্রুতি অনুযায়ী কিছুই পাননি। চরম কষ্টের মধ্যে আছেন। যে কোনো মূল্যে দেশে ফিরতে চান।

সিআইডির মানব পাচার প্রতিরোধ টিমের অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান হোসেন কালবেলাকে বলেন, মানব পাচার প্রতিরোধের ম্যান্ডেট নিয়ে কাজ করি। এরই অংশ হিসেবে তিনজনকে গ্রেপ্তার করেছি। চক্রের সঙ্গে জড়িত অন্যদেরও আইনের আওতায় আনা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

রাইসির জন্য দোয়ার আহ্বান

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

১০

বাংলাদেশকে লক্কড়ঝক্কড় দেশে পরিণত করেছে আ.লীগ : প্রিন্স

১১

২০৩০ সালে সাড়ে ৫২ লাখ যাত্রী বহন করবে মেট্রোরেল  

১২

পেনিনসুলা স্টিলের এমডিসহ চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

১৩

ইরানের প্রেসিডেন্টের সন্ধানে সশস্ত্র বাহিনী মোতায়েন, সাহায্য করতে চায় ইরাক

১৪

সাঈদ খোকনের বক্তব্যের বিষয়ে কথা বলবেন না মেয়র তাপস

১৫

কিরগিজে সহিংসতার ঘটনায় ঢাকার উদ্বেগ

১৬

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

১৭

‘অটোরিকশা নিষিদ্ধ করার আগে কর্মসংস্থানের ব্যবস্থা করুন’

১৮

বিএনপি এখন জনগণের আস্থার স্থল : আব্দুস সালাম

১৯

চট্টগ্রাম নগর আ.লীগের সম্মেলন অক্টোবরেই

২০
X