কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ০৫:০৭ এএম
অনলাইন সংস্করণ

কার্যক্রম শুরুর আগেই নগদ ডিজিটাল ব্যাংককে বিশেষ ছাড়

নগদের লোগো। ছবি : সংগৃহীত
নগদের লোগো। ছবি : সংগৃহীত

দেশের প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে নগদ। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে নীতিগত অনুমোদনও পেয়েছে প্রতিষ্ঠানটি। তবে কার্যক্রম শুরুর আগেই প্রতিষ্ঠানটিকে বিশেষ ছাড় দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক ও মন্ত্রণালয়।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, একক কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো ব্যাংকের ১০ শতাংশের বেশি শেয়ারের মালিক হতে পারবে না। তবে কার্যক্রম শুরুর অপেক্ষায় থাকা নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি এ ক্ষেত্রে বিশেষ ছাড় পাচ্ছে।

নগদ ডিজিটাল ব্যাংকের মালিকানায় রয়েছে সাত উদ্যোক্তা। তাদের মধ্যে ছয়টি কোম্পানি ও একজন ব্যক্তি উদ্যোক্তা। এই সাত উদ্যোক্তার মধ্যে তিন প্রতিষ্ঠানেরই আছে ১০ শতাংশের বেশি শেয়ার। তাদের ক্ষেত্রে ১০ শতাংশের বেশি শেয়ার ধারণ না করার আইনি নিষেধাজ্ঞা থাকবে না।

বাংলাদেশ ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২৭ মার্চ বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়ে এ ব্যাপারে সরকারের সম্মতি জানিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বলেছে, ব্যাংক কোম্পানি আইনের ১৪ (ক) (১) ধারার বিধান পরিপালন থেকে নগদ ডিজিটাল ব্যাংককে অব্যাহতি দেওয়া হলো। ওই ধারায় শেয়ার ধারণ সম্পর্কে বলা আছে।

ছাড়ের বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ কালবেলাকে বলেন, এটা ছাড়ের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে ২২১ ধারা অনুযায়ী তা অনুমোদন করা হয়েছে। এ সময় বিস্তারিত জানতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, যে ছাড়টা নগদ ডিজিটাল ব্যাংক পেয়েছে, তা পাওয়ার এখতিয়ার আছে। এমনকি অন্য ডিজিটাল ব্যাংকও একই ধরনের ছাড় পাওয়ার অধিকার রাখে। এ ছাড়া ব্যাংক কোম্পানি আইন সরকারকে এ ব্যাপারে ছাড় দেওয়ার ক্ষমতা দিয়েছে।

সংঘ স্মারক (এমওএ) অনুযায়ী, নগদ ডিজিটাল ব্যাংকের ১০ টাকা অভিহিত মূল্যের (ফেসভ্যালু) মোট ১২ কোটি ৫০ লাখ শেয়ার রয়েছে। কোম্পানির পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা।

নগদ ডিজিটাল ব্যাংকের সাত উদ্যোক্তার মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক ওসিরিস ক্যাপিটাল পার্টনার্স এলএলসি ও ব্লু হ্যাভেন ভেঞ্চারস এলএলসি ও সিঙ্গাপুরভিত্তিক ফিনক্লুশন ভেঞ্চারস প্রাইভেট লিমিটেডের হাতে রয়েছে ১০ শতাংশের বেশি শেয়ার। ১২৫ কোটি টাকা মূলধনের মধ্যে ১০৭ কোটি ২৫ লাখ টাকাই এই তিন কোম্পানির অর্থায়ন।

বাকি চার উদ্যোক্তার মধ্যে জেন ফিনটেক এলএলসির ৬ কোটি ২৫ লাখ টাকা, ট্রু-পে টেকনোলজিস এলএলসির ৪ কোটি টাকা ও ব্যক্তি উদ্যোক্তার কাছে রয়েছে ৬ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। আর একমাত্র দেশি কোম্পানি ফিনটেকচুয়াল হোল্ডিংসের হাতে রয়েছে ১ কোটি ২৫ লাখ টাকার শেয়ার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘৩০ ব্যবসায়ী গোষ্ঠীর দখলে শীতলক্ষ্যা নদীর দুই পাড়’

রাতের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

যুবলীগ নেতাকে ছাত্রলীগের আল্টিমেটাম

সতর্ক করল বিমান মন্ত্রণালয়

ভাসানীর আদর্শে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে : জাগপা

ব্রাঞ্চ ম্যানেজার নেবে ল্যাবএইড, ৪৫ বছরেও আবেদন

নির্বাচন কমিশন একদিন বিশ্বের রোল মডেল হবে : ইসি হাবিব

হবিগঞ্জে গ্যাস সরবরাহ বন্ধ

২৫০ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

‘কোরবানিতে চাহিদার চেয়ে ২৩ লাখ পশু বেশি আছে’

১০

যুবলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে পাঠান হলো হাসপাতালে

১১

সোশ্যাল মিডিয়ার কারণে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে

১২

ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন

১৩

বিদ্যুৎস্পর্শে যুবকের মৃত্যু

১৪

বাসে জাবি ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় মহিলা পরিষদের বিবৃতি

১৫

পুলিশের গাড়িতে গুলি করা ডাকাত সর্দার গ্রেপ্তার

১৬

এসএসসি পাসে ওয়ালটনে নিয়োগ, বয়স ২০ হলেই আবেদন

১৭

নিপুন তো বাপকেই অস্বীকার করছে : ডিপজল

১৮

২১ মে যেসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

১৯

জলবায়ু পরিবর্তনে ১৪ গুণ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারীরা : পরিবেশমন্ত্রী

২০
X