কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ মে ২০২৪, ০১:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

ব্যাংক খাতে আড়তদার তৈরি করেছে বাংলাদেশ ব্যাংক : সাংবাদিক নেতারা

ইআরএফ-এর আয়োজিত ‘সাংবাদিকদের প্রবেশাধিকারে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা আরোপ বিষয়ে নেতাদের অবহিতকরণ’ শীর্ষক আলোচনা সভায় সাংবাদিক নেতারা। ছবি : কালবেলা
ইআরএফ-এর আয়োজিত ‘সাংবাদিকদের প্রবেশাধিকারে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা আরোপ বিষয়ে নেতাদের অবহিতকরণ’ শীর্ষক আলোচনা সভায় সাংবাদিক নেতারা। ছবি : কালবেলা

তথ্য গোপন করতেই বাংলাদেশ ব্যাংক সাংবাদিকদের প্রবেশে বাধা তৈরি করছে। ব্যাংক খাতে আড়ৎদার তৈরি করেছে বাংলাদেশ ব্যাংক। এই আড়ৎদারদের অনিয়ম গোপন করতে চায় আর্থিক খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। এটা খুবই দুঃখজনক। বুধবার (১৫ মে) ইকোনমিক রিপোর্টার্স ফোরামে (ইআরএফ) আয়োজিত ‘সাংবাদিকদের প্রবেশাধিকারে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা আরোপ বিষয়ে নেতাদের অবহিতকরণ’ শীর্ষক আলোচনা সভায় সাংবাদিক নেতারা এসব কথা বলেন।

তারা বলেন,

দেশের ব্যাংক খাতে সাম্প্রতিক সময়ে অনিয়ম দুর্নীতি বেড়েছে। কিছু প্রভাবশালী ব্যক্তিরা এসব তথ্য গণমাধ্যমে আসুক সেটা চান না। এতে তারা গোপনে আরও বড় অনিয়ম করতে সুযোগ পাবেন।

সাংবাদিক নেতারা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মিলেমিশে লুটপাট করেছেন কি না সেটাও খতিয়ে দেখা দরকার। হয় তিনি বড় কোনো অনিয়ম করেছেন, অথবা অনিয়ম করতে চান। এক কথায়, পীর আউলিয়া ও দরবেশদের অনিয়মের তথ্য গোপন করতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে বাধা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এদিকে ব্যাংক বিটের সাংবাদিকদের দাবি- ব্যাংক খাতের অনিয়ম ও অব্যবস্থাপনা ঢাকতে সাংবাদিকদের অবাধ প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে ব্যাংকিং নিয়ে সংবাদ কাভার করা সাংবাদিকদের মধ্যে অসন্তোষ জন্ম নেয়। ফলে বিক্ষুব্ধ সাংবাদিকরা কয়েকদিন বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন।

এর আগে সংকট সমাধানে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মৃধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে সাংবাদিকরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন। তবে কোনো কর্মকর্তা যদি সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন। তবে আগের মতো তারা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিল মারা ব্যালট দেখিয়ে ছাত্রলীগ নেতার সেলফি

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বেনজীর ও আজিজ প্রসঙ্গ

কোচদের নিয়েই হেসে খেলে জয় অস্ট্রেলিয়ার

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি জামায়াতের আহ্বান

প্রার্থীর নির্বাচনী বুথে গিয়ে পৌর কাউন্সিলর আটক

কুমিল্লায় উপজেলা নির্বাচনের শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট কাটবেন যেভাবে

বগুড়ায় ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত

শ্রীলঙ্কাকে হারিয়ে টাইগারদের সতর্ক করল ডাচরা

চবি ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় ২৩ জনকে শোকজ

১০

২ কোটি টাকার সোনাসহ বিমানবালা আটক

১১

বিশ্ব শান্তিরক্ষী দিবস / জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর গৌরবময় পথ চলা

১২

নড়াইলে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত ব্যক্তি নিহত

১৩

এমপি আনার নিয়ে ঘন ঘন প্রেস ব্রিফিং বন্ধে লিগ্যাল নোটিশ

১৪

দড়ি টানাটানির লড়াইয়ে ভারত ও চীন সেনারা, জিতল কে?

১৫

ছেলের হাতে বাবা খুন, খুনি গ্রেপ্তার

১৬

একদিনের ব্যবধানেই ঢাকার বাতাসে বড় পরিবর্তন

১৭

টর্নেডোতে লন্ডভন্ড স্টেডিয়াম, আমেরিকায় হুমকিতে বিশ্বকাপ

১৮

আজকের দিনটি কেমন যাবে, জেনে নিন রাশিফলে

১৯

কুমিল্লায় স্ত্রীসহ ট্রাফিক সার্জেন্টের বিরুদ্ধে দুদকের মামলা

২০
X