বিকাশ চন্দ্র প্রামানিক, নওগাঁ প্রতিনিধি
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ০৯:২০ এএম
অনলাইন সংস্করণ

নওগাঁয় দুদফায় টাকা নিয়েও হয়নি নিয়োগ, মুখ খোলায় হুমকি

পত্নীতলার কাদিয়াল সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা ফটক। ছবি : কালবেলা
পত্নীতলার কাদিয়াল সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা ফটক। ছবি : কালবেলা

নওগাঁর পত্নীতলা উপজেলায় কাদিয়াল সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসার সুপার নওশাদ আলম ও সভাপতি শহিদুল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। ভুয়া কমিটি গঠনের মাধ্যমে বেতন উত্তোলন, প্রতিষ্ঠান পরিচালনায় স্বেচ্ছাচারিতা, ৫টি পদে নিয়োগের নামে প্রায় ৭০ লাখ টাকার নিয়োগ বাণিজ্য এবং নিয়োগের নামে একজনের কাছে থেকে ১০ লাখ টাকা প্রতারণা করার অভিযোগ পাওয়া যায়। সহকারী শিক্ষককে কারণ দর্শনার নোটিশ ছাড়াই শোকজসহ নানা অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। এ ছাড়া ওই মাদ্রাসার শরীর চর্চার শিক্ষক আসলাম আলীর বিরুদ্ধেও অভিযোগ আছে বিস্তর।

অভিযোগ সূত্রে ও সরেজমিনে গিয়ে জানা যায়, মাদ্রাসার সুপার নওশাদ আলম কর্মচারী নিয়োগ দিয়ে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছেন। তার এই অপকর্মে সহযোগিতা করেছেন প্রতিষ্ঠানটির সভাপতি শহিদুল ইসলাম এবং শরীর চর্চার শিক্ষক আসলাম আলী। ২০১৮ সালের ৩১ অক্টোবরে দুই বছরের জন্য নির্বাচিত ১১ সদস্যবিশিষ্ট মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়। করোনাকালীন সময় এডহক কমিটির মাধ্যমে পরিচালিত হয়। কমিটি বহাল থাকা অবস্থায় পছন্দের ব্যক্তিদের নিয়ে সর্বশেষ ২০২২ সালের মে মাসে একটি কমিটি গঠন করেন মাদ্রাসা সুপার নওশাদ আলম। কমিটির সভাপতি করা হয় তার পছন্দের ব্যক্তি শহিদুল ইসলামকে। ২০১৮ সালের এমপিও নীতিমালা অনুযায়ী মাদ্রাসা সুপার নওশাদ আলী ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের এপ্রিল মাস পর্যন্ত ৫টি পদে নিয়োগ দেয় পাঁচজনকে।

নিয়োগপ্রাপ্তরা হলেন, পরিচ্ছন্নতা কর্মী পদে রাশেদ হোসেন, আয়া পদে সুলতানা বেগম, গ্রন্থাগারিক রাবেয়া খাতুন, দপ্তরি কাম-কম্পিউটার অপারেটর পদে আলমগীর হোসেন এবং নিরাপত্তা প্রহরী আবু সালেহ। এই পাঁচটি পদে প্রায় ৬০ থেকে ৭০ লাখ টাকার নিয়োগ বাণিজ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া পরিচ্ছন্নতা কর্মী পদে স্থানীয় আবু রায়হান নামের এক ব্যক্তির কাছে নিয়োগের কথা বলে দুই দফায় ১০ লাখ টাকা নিয়েও তাকে নিয়োগ না দিয়ে রাশেদ হোসেনের কাছে থেকে ২০লাখ টাকা নিয়ে তাকে নিয়োগ দেওয়া হয়। তবে ভুক্তভোগী রায়হানের অভিযোগ তাকে নিয়োগপত্র দেওয়ার পরও বেশি টাকার লোভে অন্যকে নিয়োগ দিয়েছেন কর্তৃপক্ষ। আর এসব অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করতে গেলে মাদ্রাসার সহকারী শিক্ষক আব্দুল মুত্তালিবকে নিয়মবহির্ভূতভাবে বরখাস্ত করা হয়। এদিকে চলমান অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মাদ্রাসাবোর্ড, জেলা ও উপজেলা শিক্ষাবোর্ড এবং ইউএনও বরাবর অভিযোগ করেছেন মাদ্রাসা কমিটির সাবেক সদস্য আব্দুল মতিন।

আব্দুল মতিন বলেন, ২০১৮ সাল এখন পর্যন্ত ৫টি পদে নিয়োগ দেওয়া হয়েছে। প্রায় ৬০ লাখ টাকার নিয়োগ বাণিজ্য হয়েছে। পুরো টাকা মাদ্রাসা সুপার নওশাদ আলম, সভাপতি শহিদুল ইসলাম ও শরীরচর্চার শিক্ষক আসলাম আলী তাদের পকেটে ঢুকিয়েছেন। নিয়োগের নামে আবু রায়হানের কাছে থেকে ১০ লাখ টাকা নিয়েও তাকে নিয়োগ দেওয়া হয়নি। প্রতিবাদ করতে গেলে আমাদের নানাভাবে মিথ্যা মামলা ও হয়রানি করা হয়। যদিও মামলার সত্যতা প্রমাণ হয়নি। বিভিন্ন দপ্তরে প্রতিকার ও ব্যবস্থা গ্রহণ চেয়ে অভিযোগ দিয়েছি। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে বলে শুনেছি।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী জানান, আগের মতো আর শিক্ষার পরিবেশ নাই। অনেক শিক্ষার্থী কমে গেছে। নিরাপত্তা প্রহরীকে দিয়েও অনেক সময় আমাদের ক্লাস করানো হয়, যা ঠিক নয়।

স্থানীয় আবু রায়হান বলেন, নিয়োগের আশায় প্রথমে ৬ লাখ পরে আরও ৪ লাখ, অর্থাৎ দুই দফায় ১০ লাখ টাকা নিয়েও আমকে চাকরি করার সুযোগ দেওয়া হয়নি। যদিও তারা আমাকে একটি নিয়োগপত্র দিয়েছে। পরবর্তীতে বেশি টাকার লোভে রাশেদ নামের একজনকে পরিচ্ছন্নতা কর্মী পদে নিয়োগ দেয়। টাকা ফেরত চাইতে গেলে তারা আমাকে নানাভাবে হুমকি-ধমকি দিয়ে হয়রানি করছে। আমি এর প্রতিকার চাই।

সহকারী শিক্ষক আব্দুল মুত্তালিব জানান, আমাকে পূর্ব নোটিশ ছাড়াই নিয়মবহির্ভূতভাবে সাময়িক বরখাস্ত করা হয়। অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করায় আমার কাল হয়ে দাঁড়িয়েছে।

মাদ্রাসার চার বারের সাবেক সভাপতি ও স্থানীয় আমাইড় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুর রকিব বলেন, সর্বশেষ ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত আমি সভাপতি ছিলাম। নিয়োগ বাণিজ্যর প্রতিবাদও করেছিলাম। আমাকে অর্থ দিয়ে চুপ রাখতে চেয়েছিল। আমি তাদের অনিয়ম ও দুর্নীতে গা ভাসায়নি। তাদের লাগামহীন দুর্নীতি ও অনিয়মের সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে মাদ্রাসার শরীরচর্চার শিক্ষক আসলাম আলী গণমাধ্যমকর্মীকে জানান, ‘আপনি আমাকে প্রশ্ন করার কে। আর কেনইবা ফোন দিয়েছেন আমাকে। আপনার মতো অনেক সাংবাদিক আমার পরিচিত আছে।’ এ কথা বলেই ফোনের সংযোগ কেটে দেন তিনি।

মাদ্রাসা সুপার নওশাদ আলম মোবাইল ফোনে জানান, ‘নিয়োগের কথা বলে টাকা নিয়ে নিয়োগ দেওয়া হয়নি, এটা সঠিক নয়। যিনি অভিযোগ করেছেন সেটা ভুয়া নিয়োগপত্র। তার বানানো হতে পারে। আমার বিরুদ্ধে অভিযোগগুলো সঠিক নয়। সঠিক নিয়মেই নিয়োগ দেওয়া হয়েছে। আসেন, দেখা করেন, কথা হবে, সব কথা তো আর ফোনে বলা যায় না।’ এটা বলেই ফোনের সংযোগ কেটে দেন তিনিও।

মাদ্রাসা সভাপতি শহিদুল ইসলামের ফোনে একাধিকবার কল করা হলেও তাকে পাওয়া যায়নি।

পত্নীতলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান জানান, মাদ্রাসা বোর্ডসহ বিভিন্ন দপ্তরে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করা হয়েছে। তবে ঊর্ধ্বতন দপ্তর থেকে আমাদের কোনো চিঠি দেওয়া হয়নি। কোনো শিক্ষককে স্থায়ী বরখাস্তের এখতিয়ার মাদ্রাসা সুপার বা কমিটির নাই। তারা রেজুলেশন করে অভিযোগ করতে পারেন ঊর্ধ্বতন দপ্তরে। অভিযোগ প্রমাণিত না হলে ওই শিক্ষক স্বপদে বহাল থাকবেন। মাদ্রাসার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে আমরা প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. রুমানা আফরোজ জানান, ওই মাদ্রাসার ব্যাপারে বেশকিছু অভিযোগ পাওয়া গেছে। সেটার তদন্ত করার জন্য মাদ্রাসা বোর্ড থেকে বলা হয়। কয়েক দিন পূর্বে তদন্ত করে প্রতিবেদন পাঠিয়ে দিয়েছি। এখন প্রতিবেদন অনুযায়ী বোর্ড পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

করলা চাষে দ্বিগুণ লাভে খুশি কৃষক

আপেল বাগান দেখতে প্রতিদিন শতশত মানুষের ভীড়

জিপিএ-৫ পেয়েও অর্থাভাবে কলেজে ভর্তি অনিশ্চিত হালিমার

আম কুড়াতে গিয়ে প্রাণ গেল গৃহবধূর

কর্ণফুলীর বালুচরে সবুজের বিপ্লব

বেড়া পাউবো / ৩৭ কর্মকর্তার বদলির আবেদনে তোলপার

সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে নিঃস্ব ২০ পরিবার

জীবিকা নির্বাহের একমাত্র সম্বল ভ্যান হারিয়ে দিশেহারা পরিবার

নিউটনের ‘ভয়ংকর’ যৌন নিপীড়নের তথ্য দিল র‍্যাব

যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত

১০

ট্রাক্টর চাপায় প্রাণ গেল শিশুর

১১

ঢাকায় স্বেচ্ছাসেবক লীগের মিছিল শেষে শিক্ষার্থী খুন

১২

ছাত্রলীগ কর্মীকে বেধড়ক কোপাল প্রতিপক্ষরা

১৩

মেট্রোরেল কর্তৃপক্ষকে আল্টিমেটাম

১৪

অবশেষে লালমনিরহাটে কাঙ্ক্ষিত বৃষ্টি

১৫

মিষ্টি বিতরণের ধুম / চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

১৬

উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

১৭

টানা কয়েকদিন বৃষ্টির আভাস

১৮

পৃথিবীর যে স্থানে কেউ যেতে পারে না

১৯

সাংবাদিককে মারধরের ঘটনায় মামলা

২০
X