রাজু আহমেদ, দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি
প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ০৫:৩২ পিএম
অনলাইন সংস্করণ

লাভজনক হওয়ায় রাজশাহীতে বাড়ছে কালো সোনা খ্যাত বীজ পেঁয়াজের চাষ

বীজ পেঁয়াজের ক্ষেত। ছবি : কালবেলা
বীজ পেঁয়াজের ক্ষেত। ছবি : কালবেলা

দামে ভালো ও লাভজনক হওয়ায় প্রতি বছরই রাজশাহীতে বাড়ছে কালো সোনা খ্যাত পেঁয়াজের কদমের (বীজ) চাষ। এ বছর রাজশাহীতে পেঁয়াজ বীজের চাষ বেড়েছে ১২ হেক্টর জমিতে।

রাজশাহী কৃষি অফিস বলছে, পেঁয়াজের দাম বেশি হওয়ায় বীজ চাষে ঝুঁকছেন চাষিরা। তুলনামূলকভাবে বীজের দাম বেশি থাকে বাজারে। চাষিরা জানান, গত বছর পেঁয়াজের বীজ বাজারে বিক্রি হয়েছে ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা কেজি দরে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, রাজশাহী জেলায় এবার ২৭০ হেক্টর জমিতে পেঁয়াজের বীজ চাষ করা হয়েছে। এ থেকে ২০০ টনের বেশি বীজ উৎপাদনের আশা করা হচ্ছে। এ ছাড়া গত বছর পেঁয়াজের বীজের চাষ হয়েছিল ২৫৮ হেক্টর জমিতে। এসব উৎপাদিত বীজ জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলায়ও সরবরাহ করা হয়ে থাকে।

এ বছর রাজশাহী জেলার মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজের (কদম) চাষ হয়েছে দুর্গাপুর উপজেলায়। এই উপজেলায় পেঁয়াজ বীজের চাষ হয়েছে ১০৫ হেক্টর জমিতে। এ ছাড়া জেলার উপজেলাগুলোর মধ্যে গোদাগাড়ীতে ৮৫ হেক্টর, পুঠিয়া উপজেলায় ৭০ হেক্টর, পবা, মোহনপুর, বাগমারা, চারঘাট ও বাঘা উপজেলায় পেঁয়াজের বীজের চাষ হয়েছে ৫ থেকে ১০ হেক্টর জমি করে।

মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নের কৈইকুড়ি এলাকায় ১০ কাঠা জমিতে এই পেঁয়াজের বীজের চাষ করেছেন মো. কলিম খাঁ। তিনি বলেন, এ বছর পেঁয়াজের (কদম) রোগবালাই দেখা দিয়েছে। ঘন ঘন কীটনাশক স্প্রে করতে হচ্ছে। পেঁয়াজের ফুলকা শুকিয়ে যাচ্ছে। ফলে ঝুঁকি বাড়ছে ফলন নিয়ে। সবচেয়ে বেশি ঝুঁকি বৈশাখ মাসে শিলাবৃষ্টি নিয়ে। শীলাবৃষ্টি হলে পেঁয়াজের কদম নষ্ট হয়ে যায়।

তিনি বলেন, এই পেঁয়াজের কদম জমিতে থাকবে চার মাস। এ ছাড়া যখন জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছিল তখন তিনি বীজ পেঁয়াজ কিনেছিলেন চার হাজার টাকা দরে। গত বছরও পেঁয়াজ কদমের চাষ করেছিলেন তিনি। পেঁয়াজের বীজ বিক্রি হয় চার থেকে পাঁচ হাজার টাকা কেজি দরে। দাম ভালো, লাভ হয় ভালো। পেঁয়াজের কদমের বীজ চাষিদের কাছে ‘কালো সোনা’ হিসেবে পরিচিত। অন্য সব ফসলের চেয়ে বেশি দাম হওয়ায় চাষিদের কাছে এটি সোনার মতো।

দুর্গাপুর উপজেলার জমির উদ্দিন চাষ করেছিলেন পেঁয়াজের বীজ। গত বছর এক বিঘা জমিতে চাষ করে লাভবান হয়েছিলেন তিনি। তাই এ বছর দেড় বিঘা জমিতে করেছেন পেঁয়াজ বীজের চাষ।

তিনি বলেন, গত বছর বীজ বিক্রি করে লাভ হয়েছিল ৮৫ হাজার টাকা। তাই এ বছর নিজের ও লিজ নেওয়া জমিতে চাষ করেছি পেঁয়াজ বীজের। এক বিঘা জমিতে তার সব মিলিয়ে খরচ হয়েছিল ৫৮ হাজার টাকা। এই ফসলের পরিচর্যা বেশি লাগে। পরিচর্যার অভাব হলে ফলন কমে যাবে। সময় মতো কীটনাশক দিতে হবে।

দুর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কুন্তলা ঘোষ কালবেলাকে বলেন, এ উপজেলায় গত বছরের তুলনায় এ বছর পেঁয়াজ বীজের উৎপাদন বেড়েছে। লাভজনক ও আবহাওয়া অনুকূল থাকায় কৃষকরা পেঁয়াজ বীজে উৎপাদনে ঝুঁকছেন। আমরা উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের এ পেঁয়াজ বীজে চাষের পরামর্শ দিয়ে থাকি।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মোজদার হোসেন বলেন, পেঁয়াজের ফুলকে সবাই কদম বলে থাকে। এই কদম থেকে পেঁয়াজের বীজ হয়। গত বছর বেশ ভালো দাম পেয়েছিলেন চাষিরা। তাই এই বছর বেড়েছে পেঁয়াজ বীজের চাষ।

পেঁয়াজের বীজ চাষে মৌমাছির পরাগায়ন নিয়ে নতুন চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়াও সাদা কাপড়ের মাধ্যমে পরাগায়ন ঘটানোর কথা বলেছি। এতে বীজ ভালো মানের ও বেশি ফসল উৎপাদন হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপড়ে গেছে কুয়াকাটা সৈকতের শত শত গাছ

প্রকাশ্যে সার্টিফিকেট বিক্রির বিজ্ঞাপন

এক রোড এক্সিডেন্ট ঘিরে যেন সিনেমার চিত্রনাট্য

নতুন বার্তা দিল আবহাওয়া অফিস

ইসরায়েলকে অস্ত্র দেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে ডর্টমুন্ডের চুক্তি

ছাত্র পরিচয়ে বিশ্ববিদ্যালয়ে ২ বছর, মারামারিতে ধরা

পদ্মায় ধরা পড়ল সাড়ে ২২ কেজির পাঙাশ

চীনের গুয়ান্তং প্রদেশে বাংলাদেশি শিক্ষার্থীর আত্মহত্যা

নেপালের পথে ডিবিপ্রধান

দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, পুলিশসহ আহত অর্ধশতাধিক

১০

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচ

১১

সিয়ামকে নেপালে আটক করা হয়েছে : ডিবিপ্রধান

১২

কারও পৌষ মাস, কারও সর্বনাশ

১৩

ঢাকার বাতাসে সুখবর

১৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৯

১৫

দেখে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

১৬

মালয়েশিয়ার ৪৭ নিয়োগদাতার লাইসেন্স স্থগিত

১৭

জেল হলেও কি প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন ট্রাম্প?

১৮

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৯

ছাত্রলীগ নেতাকে কোপাল দুর্বৃত্তরা

২০
X