সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ০১:২১ পিএম
অনলাইন সংস্করণ

বৃষ্টি হলেই সড়ক হয়ে যায় পুকুর, জনদুর্ভোগ চরমে

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় কুমিল্লা-মিরপুর সড়কে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় মাঝেমধ্যে এভাবেই বিভিন্ন যানবাহন উল্টে যায়। ছবি : কারবেলা
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় কুমিল্লা-মিরপুর সড়কে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় মাঝেমধ্যে এভাবেই বিভিন্ন যানবাহন উল্টে যায়। ছবি : কারবেলা

সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয় কুমিল্লার ব্রাহ্মণপাড়া সদরের বিভিন্ন সড়কে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয় বলে জানান স্থানীয়রা। এতে চরম ভোগান্তিতে পড়ছেন স্থানীয় বাসিন্দাসহ সড়কে যাতায়াত করা যাত্রী ও গাড়িচালকরা। কাদাযুক্ত পানি মাড়িয়ে পারাপার হতে হচ্ছে তাদের। যার ফলে ওই সড়কে সৃষ্টি হচ্ছে যানজটের। এ ছাড়া হরহামেশাই ঘটছে ছোটবড় দুর্ঘনা।

জেলা শহরের সঙ্গে সংযোগ সড়কগুলোর অন্যতম কুমিল্লা-মিরপুর সড়ক এটি। জেলাশহর কুমিল্লায় প্রতিদিন এ সড়ক দিয়ে নানা প্রয়োজনে কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। এদের মধ্যে রোগী, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছে।

সামনেই আসছে বর্ষাকাল। ঘনঘন বৃষ্টি হলে এ সড়কের অবস্থা আরও নাজুক হয়ে উঠবে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল। তাই স্থানীয় বাসিন্দাসহ ওই সড়কে যাতায়াতকারী যাত্রীরা এ জলাবদ্ধতা নিরসন ও ভাঙাচোরা সড়কের সংস্কারের দাবি জানান।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, কুমিল্লা-মিরপুর সড়কটি মিরপুর থেকে ব্রাহ্মণপাড়া ও বুড়িচং হয়ে কুমিল্লার আঞ্চলিক সড়ক। এ পথেই মানুষ জরুরি প্রয়োজনে যাতায়াত করে ভোগান্তিতে পড়ছে। এ ছাড়া এ সড়কের উপজেলা প্রাণিসম্পদ অফিসের সামনেও জলাবদ্ধতা দেখা যায়। সড়কের অবস্থার বেহাল দশার কারণে প্রতিদিনই অটোরিকশা, সিএনজিসহ অন্যান্য গাড়ি দুর্ঘটনার শিকার হচ্ছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সড়কের ওপর বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার কারণে সড়কের পিচ ঢালাই উঠে গিয়ে ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানি জমা হলে কয়েকদিনেও তা নিষ্কাশন হচ্ছে না। যার ফলে এ সড়ক দিয়ে যাতায়াতকারী যাত্রীদের ঝুঁকি নিয়ে চলাফেরা করতে হচ্ছে।

স্থানীয় বাসিন্দা শংকর দেবনাথ কালবেলাকে বলেন, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই এখানে পানি জমে যায়। এতে বিভিন্ন জায়গায় গর্ত হয়ে গেছে। আজ সকালেও দুটো অটোরিকশা এখানে উল্টে যায়। এখান দিয়ে যাত্রীরা ঝুঁকি নিয়ে চলাফেরা করছে। বড় কোনো দুর্ঘটনা ঘটার আগেই এ সমস্যা সমাধান জরুরি হয়ে পড়েছে।

স্থানীয় আরেক বাসিন্দা রেজাউল হক বলেন, সামান্য বৃষ্টি হলেই পানিতে টইটুম্বুর হয়ে ওঠে সড়কটি। প্রতিদিনই দুর্ঘটানা ঘটছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে। সড়কের পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ সড়কটি সংস্কার করা জরুরি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স.ম আজহারুল ইসলাম কালবেলাকে বলেন, ব্রাহ্মণপাড়া সদরের জলাবদ্ধতা অনেক দিনের ইস্যু। এর সমাধানের জন্য দরকার সমন্বিত উদ্যোগ। কেবল সরকারের দপ্তরগুলোর নয়, অবৈধভাবে ভরাট করা নিচু জমি, দখলকৃত খালসমূহকেও ব্যবস্থাপনার আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীরা সরেজমিনে তাদের করণীয় নির্ধারণ বিষয়ক পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমিনুল ইসলাম সুজন বলেন, ওই স্থানটির দুপাশে আগে পুকুর ছিল। পুকুরগুলো ভরাট করে বাড়ি ও মার্কেট নির্মাণের কারণে ওই স্থানের বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা ব্যাহত হয়েছে। যার ফলে সামান্য বৃষ্টি হলেই ওই স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সংশ্লিষ্ট দপ্তর ও ইউএনও সাহেবের সঙ্গে কথা হয়েছে। সড়ক বিভাগের সংশ্লিষ্টরা ওই স্থান পরিদর্শন করে গেছেন। আশা করছি, আমরা শিগগিরই এর সমাধান করতে পারব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতে চা-বিড়ির দোকান বন্ধ রাখার নির্দেশ

১৫৫ জনকে নিয়োগ দেবে সিভিল সার্জনের কার্যালয়

তাপপ্রবাহে শিক্ষার্থীরা মাঠে-ঘাটে ঘোরার চেয়ে ক্লাস নিরাপদ: শিক্ষামন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ না বাড়াতে আইএমএফের পরামর্শ 

চেন্নাইয়ের জয়ে ফেরার ম্যাচে মোস্তাফিজের ২ উইকেট

নবনিযুক্ত রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

চবির হোস্টেলে আটকে রেখে শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

হিট স্ট্রোকে করণীয় শীর্ষক আলোচনা / গরমে লবণ মিশিয়ে পানি-স্যালাইন খেতে হবে

তাজুল ইসলামের সঙ্গে চীনের মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

দাবদাহে দশ শিক্ষার্থীসহ ১৩ জন হাসপাতালে

১০

যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে নাঙ্গলকোটের বাবুল নিহত

১১

রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন জিল্লুর রহমান

১২

জনগণের ওপর চেপে বসে আছে সরকার : আমিনুল হক 

১৩

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

১৪

আরও প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

১৫

নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন

১৬

এক উপজেলায় ভোটগ্রহণ স্থগিত

১৭

গোপনে ছাত্রীকে বিয়ে করতে গিয়ে ধরা, ভিডিও ভাইরাল

১৮

বিআরটিএর অভিযানে ২৮৯ মামলা 

১৯

বৃষ্টির দীর্ঘ প্রতীক্ষা, সুসংবাদ কবে?

২০
*/ ?>
X