গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশ : ০৫ মে ২০২৪, ০৪:৩০ পিএম
অনলাইন সংস্করণ

কমেছে ডিম ও মাংসের উৎপাদন, তীব্র গরমে মরছে মুরগি!

প্রচণ্ড গরমে ডিম ও মাংসের উৎপাদন কমেছে ১৫ থেকে ৩৫ ভাগ। ছবি : কালবেলা
প্রচণ্ড গরমে ডিম ও মাংসের উৎপাদন কমেছে ১৫ থেকে ৩৫ ভাগ। ছবি : কালবেলা

প্রচণ্ড গরমে হিটস্ট্রোকে প্রতিদিনই মারা যাচ্ছে খামারের মুরগি। ডিম ও মাংসের উৎপাদনও কমেছে ১৫ থেকে ৩৫ ভাগ। ঘরের চালে ঝরনা, বাড়তি ফ্যানের ব্যবস্থা করেও মুরগি সুস্থ রাখতে পারছে না খামারিরা। এতে করে খামারিরা চরম ক্ষতির মুখে পড়ছেন।

জানা যায়, দেশের অন্যান্য স্থানের মতো রাজবাড়ীর গোয়ালন্দেও মাসব্যাপী চলছে তীব্র দাবদাহ। এই অসহনীয় গরমে বিপাকে পড়েছেন সাধারণ ও কর্মজীবী মানুষ। ইতোমধ্যে হিটস্ট্রোকে গোয়ালন্দে একজনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই দাবদাহ থেকে রেহাই পাচ্ছে না অন্যান্য জীব-জন্তুও। হিটস্ট্রোকের কারণে উপজেলার বিভিন্ন এলাকায় প্রতিদিন পোলট্রি খামারের মুরগি মারা যাচ্ছে। এতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন পোলট্রি হ্যাচারিজের মালিক ও প্রান্তিক খামারিরা। এমন পরিস্থিতিতে ডিম ১৫ থেকে ২০ শতাংশ ও মুরগির মাংস উৎপাদন ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত কমেছে। এই অবস্থা অব্যাহত থাকলে আগামী দিনে মুরগি ও ডিম সরবরাহে সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন খামারিরা।

সরেজমিন উপজেলার বিভিন্ন পোলট্রি হ্যাচারিজ ও ফার্ম ঘুরে দেখা যায়, তীব্র তাবদাহের করণে হিটস্ট্রোক করে প্রতিদিনই মরছে খামারের মুরগি। খামারিরা মুরগি সুস্থ রাখতে ঘরের চালে মোটরের মাধ্যমে সার্বক্ষণিক পানি ছিটানোর পাশাপাশি বাড়তি ফ্যানের ব্যবস্থা করেছেন। এ ছাড়াও তাপ সহনশীল করতে মুরগিকে খাওয়ানো হচ্ছে ভিটামিন সি জাতীয় নানা ওষুধ। এতে খরচ বেড়ে দ্বিগুণ ক্ষতির মুখোমুখি হচ্ছেন পোলট্রি খামারিরা। তারপরও রোদের তাপ বাড়ারের সঙ্গে সঙ্গে মুরগিও অসুস্থ হয়ে পড়ছে। এভাবে প্রতিদিনই মারা যাচ্ছে মুরগি।

পোলট্রি শিল্পে ২য় বৃহত্তম জোন হিসেবে বিবেচনা করা হয় রাজবাড়ীর গোয়ালন্দকে। এ উপজেলায় অন্তত অর্ধশত পোলট্রি হ্যাচারিজের পাশাপাশি অসংখ্য পোলট্রি ফার্ম রয়েছে। নানা কারণে পোলট্রির সঙ্গে জড়িত ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়ে আসছেন। ক্ষতির কারণে শত শত মুরগির খামারগুলো বন্ধ হয়ে গেছে। এভাবে চলতে থাকলে এই ব্যবসা মুখ থুবড়ে পরবে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

সোনালি পোলট্রি হ্যাচারিজ লি.-এর পরিচালক মো. আইয়ুব রানা জানান, তীব্র গরমের কারণে তাদের বাচ্চা উৎপাদন মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। যে প্যারেন্টসের ১৮ সপ্তাহে উৎপাদনে যাওয়ার কথা, সেখানে ২৪ সপ্তাহেও উৎপাদানে যাচ্ছে না। প্রতি সপ্তাহে এই মুরগির পেছনে খরচ হয় ৩ লাখ টাকা। এ ছাড়া বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেও মুরগির মৃত্যু বন্ধ করা যাচ্ছে না।

উপজেলার উজানচর নতুন পাড়া এলাকার খামারি মো. শাহনি শেখের খামারে সোনালি জাতের মুরগি আছে প্রায় আড়াই হাজারের মতো। হিটস্ট্রোকে প্রতিদিন ১০ থেকে ১৫টি করে মুরগি মারা যাচ্ছে। তিনি জানান, মুরগিদের জন্য আলাদাভাবে বাতাসের ব্যবস্থা ও সেডের চালের উপরে সারা দিন ঝরনা বসিয়ে পানি দেওয়া হচ্ছে। তারপরও মুরগির মৃত্যু বন্ধ করা যাচ্ছে না। এ ছাড়া এই গরমের কারণে মুরগির ওজন কমে যাচ্ছে।

ছোটভাকলা ইউনিয়নের খামারি মো. শহিদুল ইসলাম বলেন, আমার এখানে প্রায় ১ হাজার ২০০ মুরগি আছে। গত এক মাসে প্রায় ৫০টার মতো মুরগি মারা গেছে। এসব মুরগিকে বেশি শীতল জায়গায় রাখা যায় না, আবার বেশি গরমেও রাখা সম্ভব হচ্ছে না। তীব্র গরমের কারণে মুরগিকে সুস্থ রাখতে এক বেলা খাবার দেওয়া হচ্ছে। মুরগির খাবার কমিয়ে দিলে উৎপাদন কমে আসবে এটাই স্বাভাবিক।

গোয়ালন্দ উপজেলা পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ছিদ্দিক মিয়া বলেন, তীব্র এই দাবদাহে খামারের মুরগির ওজন ও ডিম উৎপাদন কমে যাচ্ছে। ৪০ দিনে একটি ব্রয়লার মুরগি দুই কেজি ওজন ছাড়িয়ে যায়। এখন তা ১ কেজিও হচ্ছে না। আবার একই কারণে খামারিরা নতুন করে বাচ্চা তুলছেন না, এতে করে বাচ্চার দাম কমে গেছে। কিন্তু হ্যাচারিজ মালিকদের ব্যয় আরও বেড়েছে। এ অবস্থা চলতে থাকলে এ ব্যবসার সঙ্গে জড়িতরা একেবারে পথে বলে যাবে।

গোয়ালন্দ উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে পোলট্রি খামারিদের তাপপ্রবাহ মোকাবিলায় বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। এগুলো হলো, শেডে সঠিক বায়ু চলাচল নিশ্চিত করা, ধারণক্ষমতার মধ্যে কম মুরগি রাখা, মুরগির শরীরে পানি স্প্রে করা, সেডের চালে ভেজা পাটের ব্যাগ রাখা এবং নিয়মিত পানি ঢালা ও দুপুরে মুরগিকে খাবার না খাওয়ানো ইত্যাদি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জমি নিয়ে দ্বন্দ্বে চাচার হাতে ভাতিজি খুন

পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে সরকার : মান্না

অমরত্ব পেল লেভারকুসেন

শেখ হাসিনাই বাংলাদেশের জন্য অপরিহার্য : পরশ

ইউরোপে ভয়ংকর মিশনে নেমেছে ন্যাটো-সিআইএ

‘চেয়ারে বসলেই ৫০ কোটি টাকা’

রাজশাহীতে পুলিশ-বিএনপি ধ্বস্তাধ্বস্তি

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

যে বার্তা দিলেন জামায়াতের সেক্রেটারি  

১০

নাফনদী থেকে দুই বাংলাদেশি যুবককে অপহরণ করেছে আরসা

১১

বিদ্যুৎস্পর্শে পল্লীবিদ্যুৎ শ্রমিকের মৃত্যু

১২

কালবেলায় সংবাদ প্রকাশ / বেশি দামে মসলা বিক্রির সত্যতা পেলেন ম্যাজিস্ট্রেট

১৩

জান্তার হেলিকপ্টার ভূপাতিতের দাবি মিয়ানমারের বিদ্রোহীদের

১৪

বাজারে যাওয়ার পথে সাপের কামড়ে বৃদ্ধের মৃত্যু

১৫

আন্দোলন নিয়ে নতুন বার্তা কর্নেল অলির

১৬

‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে মাঠে ফেনী পুলিশ

১৭

পরিবেশ রক্ষায় জবি শিক্ষার্থীর একক পদযাত্রা

১৮

জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবিলা করব : নাছিম 

১৯

মহানন্দা নদীতে ডুবে দুজনের মৃত্যু

২০
X