কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৫২ পিএম
অনলাইন সংস্করণ

সন্ধ্যা নদীতে বিলীন হচ্ছে বাজার, ফেরিঘাট

পিরোজপুরের কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর ভাঙনের কবলে পড়ে বিলীন হয়ে যাচ্ছে স্বরূপকাঠী-কাউখালী সড়ক সংযোগকারী ফেরিঘাট ও ঘাট বাজার। ছবি : কালবেলা
পিরোজপুরের কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর ভাঙনের কবলে পড়ে বিলীন হয়ে যাচ্ছে স্বরূপকাঠী-কাউখালী সড়ক সংযোগকারী ফেরিঘাট ও ঘাট বাজার। ছবি : কালবেলা

পিরোজপুরের কাউখালী উপজেলার আমড়াজুড়ি ইউনিয়নে সন্ধ্যা নদীর ত্রিমুখী ভাঙনের কবলে পড়ে বিলীন হয়ে যাচ্ছে স্বরূপকাঠী-কাউখালী সড়ক সংযোগকারী ফেরিঘাট ও ঘাট বাজার। এরই মধ্যে বাজারের কমপক্ষে ১০-১৫টি দোকান ভাঙনের শিকার হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নতুন করে ভাঙন শুরু হওয়ার ফলে আরও অনেক দোকান, বাড়িঘর, রাস্তা, মসজিদসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বিলীন হয়ে যাওয়ার পথে। নদী ভাঙনের কারণে অনেকবার ফেরিঘাট স্থানান্তর করতে হয়েছে। এই ঘাট থেকে পিরোজপুর থেকে গড়িয়ার হয়ে বরিশাল-ঢাকা-বানারিপাড়া-নেছারাবাদ-কাউখালী-পিরোজপুর-বাগেরহাটসহ খুলনা যাতায়াত করে।

ফেরিঘাট বাজার কমিটির সভাপতি কায়েস হাওলাদার, ব্যবসায়ী ইকবাল তালুকদার ও জামে মসজিদের খতিব মাওলানা গাজী আনোয়ার হোসেনসহ ক্ষতিগ্রস্তরা বলেন, তিন নদীর মোহনায় আমরাজুড়ী ফেরিঘাট হওয়ায় এ ভাঙনের মুখে পড়ছে এলাকাবাসী। স্থায়ী বাঁধ নির্মাণে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় ভাঙন থামানো যাচ্ছে না। শিগগিরই যদি বেড়িবাঁধ না করা হয় তাহলে আমরাজুড়ী ইউনিয়নের বিরাট একটি অংশসহ কাউখালী-শেখেরহাট সংযোগ সড়কটি বিলীন হয়ে যাবে এবং ফেরি চলাচল বন্ধ হয়ে যাবে। জিও ব্যাগ ফেলেও ভাঙন রোধ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে আমরাজুী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ জাহাঙ্গীর হোসেন বলেন, একাধিকবার জিও ব্যাগ ফালাবার পরেও ভাঙন রোধ করা যাচ্ছে না। স্থানীয় সংসদ সদস্যকে বিষয়টি জানানোর পর তিনি সরেজমিন পরিদর্শন করেছেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে যথাযথ ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, বর্তমানে মসজিদসহ প্রায় ২৫-৩০টি দোকান ঝুঁকির মধ্যে রয়েছে। এসব স্থাপনা যেকোনো সময় নদীর গর্ভে বিলীন হয়ে যাবে। ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ না নেয়া হলে বাজার ও ফেরিঘাট রক্ষা করা সম্ভব হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লা বলেন, স্থানীয় সংসদ সদস্য এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাসহ সরেজমিনে পরিদর্শন করেছি। আশা করি, শিগগিরই এখানে স্থায়ীভাবে নদী ভাঙন রোধের ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে কি হত্যা করা হয়েছে?

ড্রোন ফুটেজে উঠে এলো রাইসির হেলিকপ্টারের করুণ পরিণতির দৃশ্য

রাইসির মৃত্যুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের আবেগঘন স্ট্যাটাস

ইব্রাহিম রাইসি নিহত, জরুরি বৈঠকে ইরান

বিএনপির ৩ নেতা বহিষ্কার

রাইসির জন্য প্রার্থনায় বসেছিল গোটা দেশ

মেঠোপথে মুগ্ধতা ছড়াচ্ছে বুনো ফুল ‘পটপটি’

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১০

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

১১

ইব্রাহিম রাইসি মারা গেছেন

১২

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

১৩

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

১৪

পায়ুপথে ব্রাশ দিয়ে কিশোরকে নির্যাতন করল বখাটেরা

১৫

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

১৬

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১৭

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

১৮

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

১৯

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

২০
X