ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩২ এএম
আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৯ এএম
অনলাইন সংস্করণ

ছিনতাইকারীকে ধরতে গিয়ে হামলার শিকার ঢাবি শিক্ষার্থীরা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগের ২০২০-২১ সেশনের কয়েক শিক্ষার্থী নিজেদের মোবাইল ছিনতাই করে নেওয়া ব্যক্তিকে ধরতে গিয়ে হামলার শিকার হয়েছেন। এ ঘটনায় অন্তত ছয় শিক্ষার্থী আহত হন। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর।

বুধবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যার পর নারায়ণগঞ্জ থেকে ঢাকায় ফেরার পথে কাঁচপুর বাসস্ট্যান্ডে ভৈরব বাস কাউন্টারের সামনে এ ঘটনা ঘটে।

হামলায় আহতরা হলেন- সৈকত, মইনুল, সাইমন, ইমন, রিফাত ও জাহিদ।

জানা যায়, গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থীদের শিক্ষা সফর ছিল নারায়ণগঞ্জের সুবর্ণ রিসোর্টে। সেখান থেকে ফেরার পথে কাঁচপুর বাসস্ট্যান্ডে আসলে মিম জামান নামে এক শিক্ষার্থীর মোবাইল ফোন বাস থেকে ছিনতাই করে নিয়ে যায় একজন। বাস থেকে নেমে কয়েক শিক্ষার্থী ওই ছিনতাইকারীকে ধরতে গেলে তারা সংগঠিত হয়ে লাঠি ও অন্যান্য দেশীয় অস্ত্র নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

ঘটনার বর্ণনায় গণিত বিভাগের শিক্ষার্থী মো. জাহিদ হাসান ফেসবুকে লেখেন, নারায়ণগঞ্জের সুবর্ণগ্রাম রিসোর্টে গণিত বিভাগের পিকনিক থেকে ক্যাম্পাসে ফেরার পথে কাঁচপুর বাসস্ট্যান্ডে পৌঁছানোর পরপরই আমাদের বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী মীম জামান এর হাত থেকে কেউ একজন বাইরে থেকে ফোন নিয়ে যায়। যথারীতি আমরা যারা ছিলাম তারা বাস থামিয়ে চোরকে ধরার চেষ্টা করি। এরপর রাস্তার আশপাশে থাকা লোকজন বলছে মোবাইল ছিনতাই করে একজন রাস্তার অপর পাশে গিয়েছে। যথারীতি আমাদের কয়েকজন বন্ধু ওকে ধরার উদ্দেশ্যে ওইদিকে যায়। এরপর ওই পাশে যাওয়ার পর ভৈরব বাস কাউন্টারে কেউ একজন ফোন নিয়ে ঢুকেছে বলে আশপাশের লোকজন বলে। আমার এক বন্ধু মাইনুল ওখানে গিয়ে এসব ব্যাপারে কথার একপর্যায়ে একা থাকায় বাস কাউন্টারে বসে থাকা দুইজন লোক ওকে মারার উদ্দেশ্যে নানা কথা বলতে থাকে এবং ভেতরের দিকে নিয়ে যায়। এর মাঝে আমাদের কয়েকজনকে যেতে দেখে ওখানে থাকা একজন দৌড়ে সরে যায়। আমরা ওখানে গিয়ে যে একজনকে পাই, তাকে জেরা করি যে, একটু আগে যে ছেলেটা ছিল তার ব্যাপারে, সেই হয়তো চোর। ওইসময় আমরা বলি যে, যেভাবে হোক তাকে এখানে আনতে হবে। আশপাশের সবাই বলতেছিল ওকে ভালো করে ধরেন তাইলে পাবেন। এরপর আমরা অনেকবার ওকে বলি ফোন দেওয়ার জন্য বা যেভাবেই হোক ওকে আনার জন্য।

জাহিদ জানান, ইতিমধ্যেই দুজন পুলিশ আরও দুজনকে ধরে নিয়ে যায় আমাদের সামনে। এতে করে আমরা ভাবি যে, চোরকে বোধহয় ধরে ফেলেছে। তখন জসিম স্যার, সাফি ও জয় পুলিশের সাথে চলে যায়। আমিও যাচ্ছিলাম, কিন্তু পুলিশ আমাকে বলেছিল যে, এটা অন্য কেস। এ জন্য আমি আবার ওই কাউন্টারে চলে আসি। ওইখানে আমরা চারজন ছিলাম। এরপর দেখলাম ওই আগের যে ছেলেটা ছিল ও সাথে কয়েকজন লোক নিয়ে চলে আসছে। ওকে দেখার পর আমরা যখন ওকে জেরা করতে যাই তখনই বিপত্তিটা ঘটে। পরে ওখানে আসা অনেকের কাছেই লাঠিসহ নানা দেশীয় অস্ত্র ছিল যদি আমরা কিছুই দেখতে পারছিলাম না কেননা ভেতরে আমরা পাঁচজন ছিলাম। আর ওরা ১৫ জনের মতো, ভেতরে তিনজন আর সবাই বাইরে।

হামলার ঘটনা বর্ণনায় তিনি জানান, আমি ছিলাম সবচেয়ে ভেতরের পাশে। মাঝে সৈকত, মইনুল, সাইমন, সাম্য, ইমন। ওদের লোকজন আমাদের ওপর আঘাত শুরু করে। সৈকত, সাইমন কাউন্টারের রুমের মাঝে পড়ে যায়। লাথি, ঘুষি, লাঠি দিয়ে মাথায় আঘাত করতে থাকে। আমাকে মাথায় মারতে মারতে পেছন দিক দিয়ে ফেলে দেয়। তারপর আমি কোন দিক থেকে কোথায় চলে গেছি বুঝতে পারিনি। এরপর আমি যখন আবার ঘুরে রোডের দিকে আসতে ছিলাম তখন দেখি সৈকত। ওকে দেখে চোখের পানি কোনোভাবেই আটকে রাখা সম্ভব হচ্ছিল না। এরপর দেখি মইনুল ওকে দেখে কিছু বলার মতো ভাষা ছিল না। এরপর সাইমন ওর পরিস্থিতি দেখে যে কেউ শিউরে উঠত। সবচেয়ে ভয়াবহ অবস্থা ওকে দেখে মনে হয়েছে। এরপর সৈকতের চেহারা দেখে ওকে চেনাই যাচ্ছিল না, এখনো চেনা যাচ্ছে না। মুখের প্রতিটা অংশে স্পট। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসে জানতে পারি নাকের হাড় ভেঙে গেছে। আর এদিকে ইমন সাইমন আর সৈকতকে সবার মাঝে মার খেতে দেখে ওদের বাঁচানোর জন্য এগিয়ে গেলে পেছন থেকে কেউ একজন ওর মাথায় লাঠি দিয়ে মেরে মাথা ফাটিয়ে ফেলে। আর মইনুলকে তো রাস্তার মাঝে ফেলে লাঠি, লাথি-ঘুষি যে যেভাবে পেরেছে মেরেছে। সাম্য কোনোরকম বের হয়েছে। রিফাতও কোনো রকমে বেঁচে ফিরেছে।

জাহিদ কালবেলাকে বলেন, আহতরা সকলেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ ও অন্যান্য জায়গা থেকে চিকিৎসা নিয়েছে। এখন সবাই যার যার বাসায় আছে। তবে সৈকতের নাকে অপারেশন প্রয়োজন বলে ডাক্তার জানিয়েছেন।

তিনি আরও বলেন, সৈকতের নাকের হাড় ভেঙে গেছে, মুখে প্রচুর পরিমাণে আঘাতের চিহ্ন আছে, পুরো শরীরেও আঘাত করেছে তারা। সাইমনের ঠোঁট ফেটে গেছে, নাক দিয়ে রক্ত বের হয়েছে, সারা শরীরে মারার চিহ্ন আছে এবং ওর প্রচুর পরিমাণে বমি করেছে। ওখানকার এক হাসপাতালে নিয়ে নিয়ে গেলে হাসপাতালেও কয়েকবার বমি করে এবং তাকে ওখানকার ইমারজেন্সি বিভাগ থেকে চিকিৎসা দেওয়া হয়েছে। মাইনুলকে রাস্তার মাঝে ফেলে দশ-বারো জন লাঠি দিয়ে ও কিল-ঘুষি দিয়ে যে যেভাবে পারে মেরেছে। ওর শরীরে ওরকম স্পট পড়েনি, কিন্তু সারা শরীরে আঘাত লেগেছে। এ সময়ে সাইমন আর সৈকতকে মারার সময় ইমন নামে এক বন্ধু ওদেরকে ধরতে গেলে ওর মাথায় আঘাত করে মাথা ফাটিয়ে ফেলে। এদিকে আমি টিকিট কাউন্টারের ভেতরে ছিলাম। তারা আমাকে মারতে মারতে পেছনের দরজা দিয়ে বের করে এবং তখন আমি দৌড়ে ওখান থেকে সরে যাই।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শহিদুল ইসলাম কালবেলাকে বলেন, ঘটনাটি শোনার সঙ্গে সঙ্গেই আমি প্রক্টর মহোদয়কে কল দিয়েছিলাম। উনাকে তখন কলে পাইনি, কিন্তু সহকারী প্রক্টর লিটন কুমার সাহাকে পেয়েছিলাম। তার সঙ্গে যোগাযোগ হওয়ার পর তিনি সেখানে প্রক্টরিয়াল মোবাইল টিমকে পাঠান। এরপর প্রক্টর মহোদয় আমাকে কল দিয়ে ঘটনা সম্পর্কে খোঁজ নেন। এ বিষয়টা নারায়ণগঞ্জের পুলিশ প্রশাসনকে অবহিত করা হয়েছে। আমরা আমাদের জায়গা থেকে ব্যবস্থা গ্রহণ করব।

ঘটনা সম্পর্কে বক্তব্য জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানকে কল দিয়ে পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈষম্যহীন সমাজ বিনির্মাণের আহ্বান মহিলা ঐক্য পরিষদের 

স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সম্মেলন শুক্রবার

ইঞ্জিনিয়ার পরিচয়ে বিয়ে, ডিভোর্স দিয়ে স্ত্রীর অন্তরঙ্গ ভিডিও ফেসবুকে

বিএনপির হারানোর কিছু নেই : আমিনুল হক

টেকনাফে অপহরণ চক্রের প্রধান মোর্শেদ অস্ত্রসহ গ্রেপ্তার

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

অটোরিকশা শ্রমিকদের অভিনন্দন শ্রমিক দলের

এটিএম বুথের সামনে মিলল মদ, অতঃপর...

‘জানাজায় যে শরিক হবেন তাকে ভোট দেবেন’

বনরক্ষীদের দেখে হরিণের মাংস ফেলে পালাল শিকারিরা

১০

রাইসির মর্মান্তিক মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

১১

ঢাবিতে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার 

১২

সাগরে লঘুচাপের আভাস, বৃষ্টি বাড়বে

১৩

পেটে গজ রেখেই সেলাই, সংকটাপন্ন প্রসূতি

১৪

প্রবাসী কর্মীর প্রতিবন্ধী সন্তানদের ভাতার জন্য আবেদন শুরু

১৫

এপোস্টল কনভেনশন স্বাক্ষর অনুমোদন / বছরে সাশ্রয় হবে প্রায় ৫০০ কোটি টাকা 

১৬

মৃত্যুর কয়েক ঘণ্টা আগে রাইসি যা বলেছিলেন

১৭

জনগণ আর ভোটারবিহীন নির্বাচন হতে দেবে না : বিপিপি

১৮

‘ইব্রাহিম রাইসি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন’

১৯

স্নাতক পাসে অফিসার পদে চাকরি দেবে ব্র্যাক ব্যাংক

২০
X