বরিশাল ব্যুরো
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৫ পিএম
আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০৯:২৬ পিএম
অনলাইন সংস্করণ

ঢাকায় ৪০০ টাকায় ৫ কাঠার প্লট, স্বর্ণের ভরি ১৩৩৩

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন উপদেষ্টামণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক।

বরিশাল-৬ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া প্রার্থী হাফিজ মল্লিক হলফনামায় উল্লেখ করেছেন তার ৩০ ভরি স্বর্ণ রয়েছে। হলফনামায় এই স্বর্ণের মূল্য দেখানো হয়েছে ৪০ হাজার টাকা। অর্থাৎ প্রতি ভরি স্বর্ণের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৩৩ টাকা। এ ছাড়া ৪০০ টাকা মূল্যের ৫ কাঠার একটি সরকারি প্লট, ২৯ হাজার টাকা মূল্যের সাড়ে তিন কাঠার একটি প্লট ও একটি ৬ তলা বাড়ি রয়েছে তার। কক্সবাজারের উখিয়ায় ১১৫ শতাংশের ওপর নির্মাণ করছেন রিসোর্ট। পাশাপাশি তার স্ত্রীর নামে কত ভরি স্বর্ণ রয়েছে তা উল্লেখ না করলেও ৫০ হাজার টাকার স্বর্ণ রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

হাফিজ মল্লিকের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তার বার্ষিক আয় ২৫ লাখ ২৪ হাজার ৪৮৬ টাকা। এর মধ্যে বাড়ি ভাড়া থেকে ৭ লাখ ৪৭ হাজার টাকা, ব্যাংক আমানত থেকে ১৫ লাখ ৯৯ হাজার ৮ টাকা ও পেনশন থেকে ১ লাখ ৭৮ হাজার ৪৭৮ টাকা। তবে তার স্ত্রী কৃষি খাত থেকে বছরে ৫ লাখ এবং ব্যাংক আমানত থেকে ১ লাখ ৭৪ হাজার ৭৯২ টাকা আয় করেন।

স্থাবর ও অস্থাবর মিলিয়ে তার ৬ কোটি ৬৪ লাখ ৯২ হাজার ৪৮৩ টাকার সম্পদ রয়েছে। এর মধ্যে নগদ অর্থ ১৫ লাখ ৫০ হাজার, ব্যাংকে জমা ১ কোটি ১১ লাখ ৩৩ হাজার ৮৩৭ টাকা, বেস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ১০ শতাংশ শেয়ারে ২ কোটি ৪০ লাখ টাকা, ব্যাংকে স্থায়ী আমানত ১ কোটি ২২ লাখ ৬৩ হাজার ২৪৬ টাকা, ১১ লাখ ২০ হাজার টাকা মূল্যের একটি গাড়ি, ৪০ হাজার টাকা মূল্যের ৩০ ভরি স্বর্ণ, ইলেকট্রিক সামগ্রী ৫০ হাজার টাকা, ১ লাখ টাকার আসবাবপত্র, ৩৪ লাখ ৬ হাজার টাকা মূল্যমানের ২ দশমিক ৯৫ একর জমি, ৫ কাঠার সরকারি প্লট যার মূল্য ৪০০ টাকা, ৩ দশমিক ৫০ কাঠার একটি প্লট যার মূল্য ২৯ হাজার টাকা ও ৬ তলা বাড়ির মূল্য ১ কোটি ২৮ লাখ টাকা।

হাফিজ মল্লিকের ঋণ রয়েছে ৮ কোটি ৮৮ লাখ ৭৩ হাজার টাকার। এর মধ্যে তিনি আত্মীয়-স্বজনের কাছ থেকে ধার করেছেন ২ কোটি ৮২ লাখ ৮৩ হাজার টাকা। অগ্রিম বাসা ভাড়া নিয়েছেন ৫ লাখ ৯০ হাজার টাকা। এ ছাড়া উখিয়া থানা এলাকায় রিসোর্ট নির্মাণের জন্য যমুনা ব্যাংক লিমিটেডের কাছ থেকে তিনি ৬ কোটি টাকা ঋণ নিয়েছেন।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হাফিজ উদ্দিন মল্লিক আলোচিত নাম। ২০০১ সালে ৫ বছর চাকরির বয়স থাকলেও তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। এরপর থেকেই সক্রিয়ভাবে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন তিনি। এর আগে ২০০৮ ও ২০১৪ সালের সংসদ নির্বাচনে মনোনয়ন চাইলেও মহাজোটের সঙ্গে সমঝোতায় এই আসনটি ছাড় দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে এবার রাজনৈতিক নয়া সমীকরণে এখন পর্যন্ত আসনটিতে প্রার্থিতা বজায় রেখেছে। গুঞ্জন রয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সমঝোতায় আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হতে পারে।

হাফিজ মল্লিক বর্তমানে ডিওএইচএস ঢাকা সেনানিবাস এলাকায় বসবাস করলেও তার স্থায়ী ঠিকানা দেখিয়েছেন বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কাকরধা মল্লিক বাড়ি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১০

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১১

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১২

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৩

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৪

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৫

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

১৬

ট্রলার উদ্ধারে গিয়ে ডুবল স্পিডবোট, সৈকতে ভেসে এল ২ মরদেহ

১৭

সিলেটে ‘অবৈধ’ নিয়োগে প্রভাষক জালিয়াতিতে অধ্যক্ষ!

১৮

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

১৯

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

২০
X