কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ০২:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

শীত নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ এর প্রভাবে গত কয়েক দিনের মেঘলা আকাশ আর বৃষ্টি শেষে আজ দেখা মিলেছে সূর্যের। রোদের দেখা মেলায় বাড়ছে দিনের তাপমাত্রা, তবে কমতে শুরু করেছে রাতের তাপমাত্রা। আগামী দিনগুলোতে রাতের তাপমাত্রা ক্রমেই কমে শীত জেঁকে বসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ শনিবার (৯ ডিসেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রোববার ও সোমবারও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাতের তাপমাত্রা ক্রমে কমতে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত ২৯ নভেম্বর দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়। সাগর থেকে জলীয় বাষ্প ভূমির দিকে চলে আসায় ভূমি এলাকার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেলে শীত কম অনুভূত হয়। লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ায় বৃষ্টি হয়েছে। ফলে বলা যায়, মিগজাউমের প্রভাবে শীত এবার কিছুটা দেরিতে আসছে।

গত দু’দিন বৃষ্টি থাকায় সারা দেশে বেশ ঠাণ্ডা অনুভূত হয়েছে। তবে সেটিকে সাময়িক বলে জানিয়েছেন আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক। তিনি বলেন, বৃষ্টির কারণে তাপমাত্রা কমে যাওয়ায় ঠান্ডা অনুভূত হয়েছে। তবে আজ সারা দিন তাপমাত্রা সামান্য বাড়বে। ফলে দিনের বেলা শীত সেভাবে অনুভূত হবে না। আজ তাপমাত্রা শুষ্ক থাকবে। তবে আজ রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমবে। ফলে রাতে কিছুটা শীত অনুভূত হবে। ১৫ ডিসেম্বরের পর থেকে সারা দেশে শীত অনুভূত হবে। ইতিমধ্যে উত্তরবঙ্গ, সিলেট ও খুলনার বিভিন্ন এলাকায় রাতে শীত অনুভূত হওয়া শুরু হয়েছে। এ মাসের শেষ দিকে এসব অঞ্চলে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খেলা ডট কমে চাকরির সুযোগ 

ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

৫ মার্চ : নামাজের সময়সূচি

সারিয়াকান্দিতে অপহৃত স্কুল শিক্ষার্থীর বস্তাবন্দি লাশ উদ্ধার

বগুড়ায় মাটি খুঁড়তে গিয়ে তিনটি গ্রেনেড উদ্ধার

টাকা-ডলার অদলবদলে রিজার্ভের পালে হাওয়া

শিশু ধর্ষণ মামলায় মাহেন্দ্র চালকের যাবজ্জীবন

সেপটিক ট্যাংকের গর্তে মাটি চাপা পড়ে শ্রমিকের মৃত্যু

ফোনে কথা বলার সময় ট্রেনে কাটা পড়ে মৃত্যু

১০

চাঁদার দাবিতে ৪ তরমুজ চাষিকে কুপিয়ে জখম

১১

চট্টগ্রামের সুগার মিলের আগুন পুড়ল এক লাখ টন চিনি

১২

কর্তৃপক্ষের সমন্বয়হীনতায় পরিস্কার পানি থেকে বঞ্চিত লক্ষাধিক মানুষ

১৩

দণ্ডিত মেজর হাফিজ আত্মসমর্পণ করবেন মঙ্গলবার

১৪

মেহেরপুরে ৫ ঘণ্টায় ১ তালাক

১৫

রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী

১৬

তিনশ একর প্যারাবন ২১ দখলদারের কবলে

১৭

১০ মাসে হাতে কোরআন লিখলেন ষষ্ঠ শ্রেণির ছাত্রী

১৮

সংসদে ১০ মিনিটের জন্য নিজেকে বিরত রাখলেন লতিফ সিদ্দিকী 

১৯

চট্টগ্রামের সুগার মিলের আগুন নিয়ন্ত্রণে

২০
X