কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ মে ২০২৪, ০৫:৫৬ পিএম
আপডেট : ০৬ মে ২০২৪, ০৭:১৭ পিএম
অনলাইন সংস্করণ

তিন মাসে বেকার বেড়েছে প্রায় আড়াই লাখ 

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দেশে গত বছরের শুরুর দিকে বেকার জনগোষ্ঠীর সংখ্যা বেশি থাকলেও ধীরে ধীরে কমতে শুরু করে সেই সংখ্যা। কিন্তু চলতি বছরের শুরুতে দেশে আবার বেকার জনগোষ্ঠীর সংখ্যা বেড়েছে। গত বছরের শেষ তিন মাসের তুলনায় চলতি বছরে প্রথম তিন মাসে বেকার বেড়েছে প্রায় আড়াই লাখ। বছরের প্রথম তিন মাসে নারীর চেয়ে উল্লেখযোগ্য হারে পুরুষ বেকারের সংখ্যা বেড়েছে বেশি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপে এসেব তথ্য ওঠে এসেছে। সোমবার (৬ মে) চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) শ্রমশক্তি জরিপ প্রতিবেদন প্রকাশ করে বিবিএস।

সরকারি সংস্থা বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের প্রথম প্রান্তিক শেষে বেকারের সংখ্যা বেড়ে হয়েছে ২৫ লাখ ৯০ হাজার। যা তার আগের প্রান্তিক অর্থাৎ ২০২৩ সালের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) দেশে বেকারের সংখ্যা ছিল সাড়ে ২৩ লাখ। অর্থাৎ তিন মাসের ব্যবধানে দেশে বেকার বেড়েছে ২ লাখ ৪০ হাজার জন।

বিবিএস বলছে, সাত দিনে কমপক্ষে এক ঘণ্টাও কোনো কাজ করেনি, কিন্তু কাজের জন্য প্রস্তুত ছিলেন, তাঁদেরই বেকার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এমনকি জরিপের আগে ৩০ দিন বেতন বা মজুরি বা মুনাফার বিনিময়ে কাজ খুঁজেছেন, তাঁরাও বেকার হিসেবে চিহ্নিত হয়েছেন।

শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী, দেশে মোট বেকারের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। সর্বশেষ প্রতিবেদন হিসেবে মোট বেকারের মধ্যে পুরুষের সংখ্যা ১৭ লাখ ৪০ হাজার আর নারী বেকারের সংখ্যা ৮ লাখ ৫০ হাজার। তিন মাসে আগে দেশে পুরুষ বেকার ছিল ১৫ লাখ ৭০ হাজার আর নারী বেকার ছিল ৭ লাখ ৮০ হাজার। সেই হিসেবে তিন মাসের ব্যবধানে দেশে পুরুষ বেকারে বেড়েছে ১ লাখ ৭০ হাজার আর নারী বেকার বেড়েছে ৭০ হাজার। বিবিএসের জরিপ প্রতিবেদন অনুযায়ী, দেশের মোট জনসংখ্যার মধ্যে বর্তমানে ৩ দশমিক ৫১ শতাংশ বেকার। এর মধ্যে পুরুষ বেকারের হার ৩ দশমিক ৫৯ শতাংশ আর নারী বেকারের হার ৩ দশমিক ৩৬ শতাংশ। অর্থাৎ নারী বেকারের চেয়ে পুরুষ বেকার হার শূন্য দশমিক ২৩ শতাংশ বেশি।

এদিকে, বেকারের বাইরে দেশের বড় একটি জনগোষ্ঠী শ্রমশক্তির বাইরে রয়েছে। যাদের বড় অংশই শিক্ষার্থী, অসুস্থ, অবসরপ্রাপ্ত বা বয়স্ক লোক, কাজ করতে অক্ষম এবং কর্মে নিয়োজিত নন বা নিয়োজিত হতে অনিচ্ছুক।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে শ্রমশক্তির বাইরে রয়েছে ৪ কোটি ৮২ লাখ ৬০ হাজার। তিন মাস আগে এই সংখ্যা ছিল ৪ কোটি ৭৩ লাখ ৬০ হাজার। অর্থাৎ তিন মাসের ব্যবধানে শ্রমশক্তির বাইরে থাকা মানুষের সংখ্যা বেড়েছে ৯ লাখ।

শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর মধ্যে নারীর সংখ্যাই বেশি। চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে শ্রমশক্তির বাইরে থাকা নারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৮০ হাজার আর পুরুষের সংখ্যা ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার।

প্রান্তিকভিত্তিক হিসাবের বাইরে বছরওয়ারি বেকারের একটি গড় হিসাব দিয়েছে বিবিএস। বছরওয়ারি তথ্য অনুযায়ী, ২০২৩ সালের সাময়িক হিসাবে দেশে বেকারের সংখ্যা বেশ কমেছে। গত বছর শেষে বেকার লোকের সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৪ লাখ ৭০ হাজারে।

২০২২ সালে এই সংখ্যা ছিল ২৫ লাখ ৮০ হাজার। বছরওয়ারি হিসাবে, গত বছর শেষে দেশে বেকারত্বের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৩৬ শতাংশ।

বিবিএসের জরিপ অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে দেশের শ্রমশক্তি আছেন ৭ কোটি ৩৭ লাখ ৫০ হাজার নারী-পুরুষ। এর মধ্যে পুরুষ ৪ কোটি ৮৪ লাখ ৫০ হাজার এবং নারী ২ কোটি ৫৩ লাখ। তিন মাস আগে মোট জনসংখ্যার মধ্যে শ্রমশক্তিতে ছিল ৭ কোটি ৩৪ লাখ ৬০ হাজার নারী-পুরুষ। অর্থাৎ তিন মাসের ব্যবধানে শ্রমশক্তিতে যুক্ত হওয়া মানুষের সংখ্যা বেড়েছে ২ লাখ ৯০ হাজার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

আখাউড়া আনারস প্রতীকের নির্বাচনী কার্যালয়ে আগুন

এভারেস্ট জয় করলেন আরেক বাংলাদেশি

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

সৌদিতে আরও ১ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

জামালপুরে ধর্মঘট পালন করছেন সিএনজিচালিত অটোরিকশা চালকরা

কী আছে আজ আপনার ভাগ্যে?

‘আমরা নিরাপদে নেই, দুই দিন ধরে না খেয়ে আছি’

১০

ইরানে দুই নারীসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর

১১

পাঁচ প্রার্থীই আ.লীগের শীর্ষ নেতা, বিভক্ত কর্মীরা

১২

দুপুরের মধ্যে ঝড়ের শঙ্কা, ১০ অঞ্চলে সতর্কসংকেত

১৩

প্রতিষ্ঠার ১৬ বছরেও সবুজায়ন হয়নি পাবিপ্রবি ক্যাম্পাস

১৪

ব্রিটেনে শিশুর নাম মোহাম্মদ রাখার হিড়িক

১৫

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

১৬

সকালের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব জেলায়

১৭

১৯ মে : নামাজের সময়সূচি

১৮

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৯

ধান ক্ষেতে কৃষককে কুপিয়ে হত্যা

২০
X