স্বপন কুমার কুণ্ডু
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১২ পিএম
আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩১ পিএম
অনলাইন সংস্করণ

আরএনপিপি : যে জাদুর ছোঁয়ায় সাধারণ একটি গ্রাম আজ ইউরোপের মতো 

স্বপন কুমার কুণ্ডু।
স্বপন কুমার কুণ্ডু।

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ঈশ্বরদীসহ প্রত্যন্ত অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি ও সাংস্কৃতিক উন্নয়ন নিশ্চিত করেছে। একটা সময় ছিল যখন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন নিয়ে এলাকাবাসীর মধ্যে সংশয় আর উদ্বেগ ছিল। প্রকল্পের প্রায় ৩০ হাজার দেশি-বিদেশি কর্মচারী নিয়ে নির্মীয়মাণ কেন্দ্রটি বদলে দিয়েছে এলাকার আর এখানকার মানুষের ভাগ্য। প্রকল্পের আজকের অবস্থা এখন সবার সামনেই দৃশ্যমান এক উন্নয়নের রোলমডেল। বিশাল এই সম্ভাবনাময় প্রকল্পের ওপর নির্ভর করে ভবিষ্যতে আরও ব্যাপক অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রত্যাশায় আজ স্থানীয়দের পাশাপাশি পুরো দেশবাসী।

ঈশ্বরদীর প্রত্যন্ত গ্রাম রূপপুর, নির্মাণাধীন এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রত্যক্ষ প্রভাবে ব্যাপকভাবে উন্নতি লাভ করেছে। একটা সময়কার গ্রাম যেখানে সন্ধ্যা হলেই সবাই ঘরে ফিরত আর চারপাশে নেমে আসত নিকশ কালো আঁধার আর নিস্তব্ধতা, সেখানে এখন চব্বিশ ঘণ্টা চলছে প্রকল্পের নির্মাণকাজ। প্রায় পাঁচ হাজার রাশিয়ান, বেলারুশিয়ান, কাজাখ এবং ভারতীয়দের উপস্থিতিতে এই অঞ্চলের অর্থনৈতিক দৃশ্যপটে ব্যাপক পরিবর্তিত হয়েছে। মরুভূমির মতো ফাঁকা জায়গায় গড়ে উঠেছে দৃষ্টিনন্দন আর আকাশছোঁয়া সব আবাসিক ভবন। এরই সাথে গড়ে উঠেছে জমকালো শপিংমল, দেশি-বিদেশি রেস্তোরাঁ এবং আধুনিক সব সেবা নিয়ে বেশ কিছু রিসোর্ট। প্রকল্পের বদৌলতে এই অঞ্চলের অর্থনৈতিক কর্মকাণ্ড নাটকীয়ভাবে শক্তিশালী হয়েছে।

দৈনন্দিন যোগাযোগের ফলে স্থানীয়দের সাথে রাশিয়ানদের ভাষা, সংস্কৃতি আর বন্ধুত্বের এক চমৎকার মেলবন্ধন তৈরি হয়েছে এখানে। ভাব বিনিময়ের পাশাপাশি রাশিয়ান ভাষা এবং সংস্কৃতির আদান-প্রদান হচ্ছে হাজার হাজার রুশভাষী বিদেশি কর্মীর সাথে। নতুন হাট গ্রিন সিটির সামনে গেলেই চোখে পড়বে রাশিয়ানদের ব্যাপক আনাগোনা। প্রায় পাঁচ হাজার রাশিয়ান নির্মাণ শ্রমিক ও প্রকৌশলী এখানে কাজ করেন। রুশ ভাষা এবং রাশিয়ানদের জীবনধারা স্থানীয়দের মধ্যে উন্নয়নের এক নতুন দুয়ার খুলে দিয়েছে। উন্নত ভবিষ্যতের আশায় স্থানীয়রা এখন রাশিয়ান ভাষা শিখছে। স্থানীয় লোকজন এখন উচ্চ বেতনে প্রকল্পে কাজ করছেন। উল্লেখযোগ্যভাবে বেকারত্ব দূর হওয়ায় গ্রামীণ পরিবেশেও লেগেছে পরিবর্তনের ছোঁয়া। দারিদ্র্য বিমোচনের ফলে পারিবারিক ও সামাজিক জীবনে ফিরেছে শৃঙ্খলা। স্থানীয়রা দ্বিধাহীনভাবেই এখন স্বীকার করেন, রূপপুর এখন আর আগের সেই অজপাড়াগা নেই। এটা এখন একটা রাশিয়ার শহরে পরিণত হয়েছে।

ঈশ্বরদী অঞ্চলের স্থানীয় জনগণ এখন উন্নত ভবিষ্যতের স্বপ্ন বুনছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট, রাশিয়ান কালচারাল সেন্টার এবং সরাসরি রাশিয়ান বিশেষজ্ঞদের সাথে মিশেও, তারা রুশ ভাষা শিখে প্রকল্পে বিদেশিদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। তারা বিশ্বাস করে, রুশ ভাষায় পারদর্শিতা এই প্রকল্পে এবং রাশিয়ান যে কোনো প্রকল্পে তাদের কাজ পাবার ক্ষেত্রে ভবিষ্যতে তাদের অন্যদের তুলনায় ব্যাপকভাবে এগিয়ে রাখবে। সম্ভাবনার কথা মাথায় রেখে রাশিয়ান ভাষা এবং সংস্কৃতি তারা যথাযথ গুরুত্ব সহকারে শিখছে। এক্ষেত্রে রূপপুর প্রকল্পের পাশাপাশি বিশ্ব পরিমন্ডলে রাশিয়ার সামগ্রিক প্রভাবকে গুরুত্ব সহকারে বিবেচনা করে।

বিদেশিদের আবাসনের জন্য এখানে নির্মিত হয়েছে ‘গ্রিন সিটি’, যেখানে বিশটি আকাশচুম্বী ভবন নির্মাণ করা হয়েছে আধুনিক সব সুযোগ-সুবিধা এবং নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করে। গ্রিন সিটি’র বাইরে হোটেল, রেস্তোরাঁ, ক্যাফে, সেলুন, কাঁচাবাজার, বাজারের মতো গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠানে হাজার হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। পাকশী, সাহাপুর, রূপপুর এবং ঈশ্বরদী শহরে বিদেশি নাগরিকদের দৈনন্দিন চাহিদা মেটাতে বেশকিছু শপিংমল, রিসোর্ট এবং তিন তারকা মানের স্টার হোটেল গড়ে উঠেছে। রাশিয়ান ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য রাশিয়ান ভাষায় সাইনবোর্ড টাঙানো হয়েছে। ফল আর সবজি বিক্রেতারাও এখন কাজ চালিয়ে নেবার মতো রুশ জানে।

রাশিয়ান ভাষা শেখার এবং বলার প্রবণতা যে শুধু তরুণ প্রজন্মের মধ্যেই সীমাবদ্ধ, তা কিন্তু নয়। রূপপুর এলাকার প্রবীণরাও এখন এই ভাষা শিখছেন, বলছেন। রাশান আর বাঙালি ভাষা সংস্কৃতির এক দারুণ সমন্বয় ঘটেছে এই এলাকায়। তারা একে অপরকে বিবেচনা করে অকৃত্রিম বন্ধু হিসেবে। বাঙালিদের মতো, শত শত রুশ নাগরিকও আগ্রহ আর আনন্দ নিয়ে বাংলা ভাষা শিখছে, পরিধান করছে বাঙালি পোশাকও।

নতুন হাট গ্রিন সিটি’র আশপাশে গেলে প্রচুর সাইনবোর্ডের দেখা মিলবে যেখানে বাংলার পাশাপাশি রুশ আর ইংরেজি ভাষাও ব্যবহার করা হয়েছে। ফ্যাশন আউটলেট আর রেস্টুরেন্টের নাম রাখা হয়েছে- রাশিয়ান ডাইন, রাশিয়ান ফ্যাশন।

সময়ের সাথে সাথে রাশিয়ান এবং বাঙালিরা তাদের খাদ্যাভ্যাসেও পরিবর্তন এনেছে। রাশিয়ানরা তাদের খাবারের পাশাপাশি মশলাদার মাংস, পোলাও, বিরিয়ানি, সাদা ভাতসহ বিভিন্ন ধরনের মিষ্টিতেও অভ্যস্ত হয়েছে। গ্রিন সিটির সামনে রুই, কাতল, পাঙাস, ইলিশের মতো স্থানীয় মাছের সঙ্গে বিভিন্ন আমদানি করা মাছও পাওয়া যায় এখন। অন্যদিকে, বাংলাদেশিরাও রেস্তোরাঁয় গিয়ে নানা পদের রুশ খাবার খাচ্ছেন।

খায়রুল ইসলাম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কথা মাথায় রেখে জয়নগর এলাকায় স্বপ্নদ্বীপ নামে একটা রিসোর্ট তৈরি করেছেন। এখানে প্রচুর রাশিয়ান তাদের অবসর সময় কাটান। তিনি জানান যে, বিদেশিদের পাশাপাশি প্রচুর বাঙালিও তাদের রিসোর্টে আসেন। টিকে থাকার ক্ষেত্রে উন্নত সেবা নিশ্চিত করা এবং ধরে রাখার বিকল্প নেই।

ঈশ্বরদীর স্থানীয় বাসিন্দা আহমেদ তানভীর সম্প্রতি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন। তিনি জানান, ‘আমরা যখন ছোট ছিলাম, তখন আমাদের গ্রামের এমন পরিবর্তন কল্পনাও করিনি। আমি শিক্ষা জীবন শেষ করে উন্নত ভবিষ্যতের জন্য ঢাকা বা বিদেশে চাকরি করার স্বপ্ন দেখতাম। কিন্তু রূপপুর প্রকল্প এমন একটি মর্যাদাপূর্ণ প্রকল্প যেখানে সারা বাংলাদেশের সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা এখন কাজ করার স্বপ্ন দেখে। এই প্রকল্পে কাজ করার সুযোগ পাওয়া অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং নির্বাচন প্রক্রিয়াও খুবই কঠিন। আমি আমার শৈশবের স্বপ্ন পরিবর্তন করেছি। এখন এই প্রকল্পে চাকরি পাবার জন্য সর্বোচ্চ পর্যায়ের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। অনেক উন্নত দেশ এখন তাদের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য অভিজ্ঞ জনবলের সন্ধান করছে। তাই রূপপুর প্রকল্পে কেউ চাকরির সুযোগ পেলে, পুরো পৃথিবীর দরজা তার সামনে খুলে যাবে’।

মো. রাসেল মাহমুদ একজন ফ্রিল্যান্সার আইটি প্রফেশনাল হিসেবে কাজ করেন। তিনি বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের জন্য অনলাইনে কাজ করেন এবং ডলারে পেমেন্ট নেন। তিনি জানান যে, রূপপুর প্রকল্পের জন্য ঈশ্বরদী অঞ্চলের অকল্পনীয় উন্নয়ন হয়েছে। লোডশেডিং তার এলাকার এক সময়ের নিত্যদিনের ঘটনা ছিল। অথচ রূপপুর প্রকল্পের কাজ যেন নিরবচ্ছিন্নভাবে চলতে পারে, সেজন্য এলাকাবাসী এখন নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সেবা পাচ্ছেন। তার ক্লায়েন্টদের সেবা প্রদানের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ অতি জরুরি। তা ছাড়া এই এলাকায় আগে কোনো নির্ভরযোগ্য ও দ্রুতগতির ইন্টারনেট সেবাও ছিল না। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কারণে এখন এই এলাকায় অনেক ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান এসেছে যারা একে অপরের সাথে প্রতিযোগিতা করে উন্নত সেবা নিশ্চিত করছে। ফলে, রাসেল তার ক্লায়েন্টদের জন্য দারুণভাবে কাজ করতে পারছেন। তিনি জানান যে, ভবিষ্যতে তিনি এখানে একটি আইটি ফার্ম প্রতিষ্ঠা করতে চান এবং আরও বড় পরিসরে লোক নিয়োগ করে, আরও বেশিসংখ্যক বিদেশি প্রতিষ্ঠানের জন্য কাজ করতে চান। এভাবে তিনি মানুষের কর্মসংস্থান তৈরি করে দেশের জন্য আরও বেশি রেমিট্যান্স আয় করতে চান। রাসেল রূপপুর প্রকল্পকে সমগ্র দেশের জন্য একটি জাদুর কাঠি হিসেবে বিবেচনা করেন। তিনি স্বপ্ন দেখেন, ভবিষ্যতে ঈশ্বরদী শুধু বাংলাদেশে নয় বরং সমগ্র এশিয়ার ভেতর সবচেয়ে উন্নত অঞ্চল হিসেবে পরিচিতি লাভ করবে।

সাইফ খান ঈশ্বরদী ইপিজেডের অধীনে একটি জাপানি কোম্পানির অধীনে কর্মরত আছেন। তিনি বলেন, ‘আমি ভালো ক্যারিয়ারের জন্য ঈশ্বরদীতে চলে এসেছি। এখানে যোগদানের আগে, আমি কখনো এই অঞ্চলে আসিনি। এমনকি এই অঞ্চল সম্পর্কে আমার কোনো ধারণাও ছিল না। তবে রূপপুর প্রকল্প হাজার হাজার মানুষের কর্মসংস্থানের পাশাপাশি পুরো অঞ্চলকে বদলে দিয়েছে। অতীতে ঢাকার জীবনমান অনেক উঁচু ছিল; কিন্তু আগামী দিনে এই অঞ্চল ঢাকার সমান হয়ে যাবে’।

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে মতামত জানান, পাকশী কলেজের সাবেক শিক্ষক ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক আবুল কালাম আজাদ। তিনি জানান যে, একটা সময় প্রকল্পটি আদৌ নির্মিত হবে কি না তা নিয়ে স্থানীয়দের ভেতর ছিল গভীর সন্দেহ। এখন ঈশ্বরদী নামের এই পুরো অঞ্চলটি একটি অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রে পরিণত হয়েছে। প্রকল্পের সুবাদে এখানে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। এলাকার মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে কল্পনাতীতভাবে। যার ফলে এলাকার আর্থ-সামাজিক অবস্থারও ব্যাপক উন্নয়ন ঘটেছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প অত্র এলাকার মানুষের জন্য একটা পরশ পাথর, যার স্পর্শে বদলে গেছে রূপপুর, বদলে যাবে ভবিষ্যৎ বাংলাদেশ।

লেখক: অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক, ঈশ্বরদী মহিলা কলেজ।

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রথম ফ্লাইটে সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

উপজেলা পরিষদ নির্বাচন / ভাতিজার কাছে হারলেন জেলা আ.লীগ সভাপতি

আর্তমানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে রেড ক্রিসেন্ট

কী আছে আজ আপনার ভাগ্যে?

ব্রাজিলে ভয়াবহ বন্যা, মৃত্যু বেড়ে ১০০

আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার

পুকুর খনন করতে গিয়ে পাওয়া গেল গ্রেনেড

রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন : সিমিন হোসেন

নজরুল বিশ্ববিদ্যালয়ের ২য় গবেষণা মেলা শুরু

চীনের সঙ্গে পশ্চিমাদের শত্রুতার ইতিকথা

১০

৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু

১১

মাটিতেও যেভাবে চলে মার্কিন যুদ্ধজাহাজ

১২

গজারিয়া গণহত্যা দিবস আজ

১৩

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৮ জনকে সাজা

১৪

উপজেলার জনগণ সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে : সালাম

১৫

আজকের নামাজের সময়সূচি

১৬

বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ

১৭

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৯

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ 

২০
X