স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ১০:২৫ এএম
আপডেট : ২৯ মার্চ ২০২৪, ০৩:২৯ পিএম
অনলাইন সংস্করণ

৫ বিদেশি খেলিয়ে আলোচনায় রাজস্থান

ম্যাচ জয়ের আনন্দে রাজস্থানের ক্রিকেটাররা। ছবি : সংগৃহীত
ম্যাচ জয়ের আনন্দে রাজস্থানের ক্রিকেটাররা। ছবি : সংগৃহীত

ঘরের মাঠে খেলা মানে জয়-- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে এটাই অলিখিত নিয়ম। ১৭তম আসরে এখন পর্যন্ত হওয়া ৯ ম্যাচের সবগুলোতে জিতেছে হোম টিম। নবম ম্যাচেও হয়নি এর ব্যতিক্রম। নিজেদের মাঠ জয়পুরে দিল্লিকে ১২ রানের হারায় রাজস্থান।

রায়ান পরাগের ক্যারিয়ার সেরা ইনিংসে ১৮৫ রান করে স্বাগতিকরা। জবাবে ১৭৩ রানে থামে দিল্লির স্কোর। গাড়ি দুর্ঘটনায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে মাঠে ফিরে এখনও জয়ের মুখে দেখেনি ঋষভ পান্ত। টানা দ্বিতীয় ম্যাচে হেরেছে তার দল দিল্লি।

জয়-পরাজয় ছাপিয়ে এ ম্যাচে বেশি আলোচনায় রাজস্থানের ৫ বিদেশি খেলানো। আইপিএলে চার বিদেশি খেলানোর নিয়ম। তবে চতুর্থ আম্পায়ারের কাছে রাজস্থানের বিরুদ্ধে ৫ বিদেশি খেলানোর অভিযোগ তোলে দিল্লি।

এ নিয়ে চতুর্থ আম্পায়ারের সঙ্গে তর্ক জড়াতে দেখা যায় দিল্লির কোচ রিকি পন্টিং ও ডিরেক্টর অফ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীকে। দুজনই মাঠে মেজাজ হারান। যদিও নিয়ম মেনেই একাদশ সাজায় রাজস্থান।

দিল্লির বিপক্ষে প্রথম একাদশে জায়গা পাওয়া তিন বিদেশি ছিলেন জস বাটলার, শিমরন হেটমায়ার ও ট্রেন্ট বোল্ট। আর বদলি খেলোয়াড়দের পাঁচ জনের তালিকায় বিদেশি ছিলেন নান্দ্রে বার্গার এবং রভম্যান পাওয়েল।

যে কোনো দল ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-সহ চার জন বিদেশিকেই খেলাতে পারবে। দিল্লির বিপক্ষে হেটমায়ারের বদলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নান্দ্রে বার্গারকে খেলায় রাজস্থান। আর দিল্লির ব্যাটিংয়ের সময় বদলি হিসেবে ফিল্ডিং করেন রভম্যান পাওয়েল।

আর এতে পাঁচ বিদেশি খেলানোর অভিযোগ তুলে চতুর্থ আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান পন্টিং-সৌরভ। যদিও আইপিএলের নিয়মের কোনো ব্যতয় হয়নি। প্রথম একাদশে থাকা বিদেশি ক্রিকেটারের পরিবর্তে অন্য বিদেশি ক্রিকেটারকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বদলানো হয়। আর পাওয়েল বদলি ক্রিকেটার হিসাবে শুধুমাত্র ফিল্ডিং করেছেন।

তবে প্রশ্ন হচ্ছে কোন নিয়মে পঞ্চম বিদেশিকে মাঠে নামাল রাজস্থান? আইপিএলের প্লেয়িং কন্ডিশনের ১.২.৫ বলা আছে, ‘একটি দল ম্যাচের শুরুর একাদশে চারজনের বেশি বিদেশি খেলোয়াড় রাখতে পারবে না। আর পরের ধারায় আছে, একটি দল একই সময়ে চারজনের বেশি বিদেশিকে মাঠে রাখতে পারবে না।’ এই ধারায় আরও বলা আছে, ‘যদি কোনো দল চারজন বিদেশিকে দলে রাখে, সে ক্ষেত্রে ফিল্ডিংয়ের জন্য বিদেশির পরিবর্তে শুধু মাত্র বিদেশিকে নামানো যাবে। আর কোনো দল শুরুর একাদশে যদি চারজনের কম বিদেশি রাখে, তখন বিদেশি খেলোয়াড় বদলি করা যাবে। তবে একই সময়ে চারজনের বেশি বিদেশি ক্রিকেটার মাঠে থাকতে পারবে না।

রাজস্থানের ঘটনাটি আইপিএলের নিয়মের মধ্যেই পরে। প্রথম আসর থেকে ক্রিকেটার, কোচ অথবা কর্মকর্তা হিসেবে আইপিএলের সঙ্গে যুক্ত আছেন পন্টিং-সৌরভ। এরপরও নিয়ম না জানায় তাদের ঘিরে চলছে সমালোচনা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

সহকারী ব্যবস্থাপক পদে ওয়ালটনে চাকরি, থাকছে নানা সুবিধা

বিএনপির আরও ৩ নেতা বহিষ্কার

নোমান গ্রুপে চাকরি, বেতন ৬০ হাজার

জানা গেল নারী বিশ্বকাপ শুরুর দিনক্ষণ 

ফল কেলেঙ্কারি / শাস্তি পাওয়া সেই এসএসএ’র হাতেই রেজাল্ট তৈরির কাজ!

৪৩ বছরের রেকর্ড ভেঙেছে কালবৈশাখী

রাজধানীতে বাসার ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

লাইসেন্স ও ফিটনেস নেই বেশিরভাগ গাড়ির

রাজশাহীতে খেলতে গিয়ে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

১০

রাসায়নিকে পাকানো ৪০০ কেজি আম ধ্বংস

১১

বিশ্বের সরকারগুলো ইসরায়েলের পক্ষে আর জনগণ ফিলিস্তিনের পক্ষে!

১২

তীব্র গরমে সাধারণ মানুষের মাঝে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের পানি বিতরণ

১৩

কারাগারে দুগ্রুপের সংঘর্ষে আহত ৭

১৪

নতুন রূপে চট্টগ্রাম আউটার স্টেডিয়াম

১৫

ফেসিয়ালের পর এইডসে আক্রান্ত ৩ নারী

১৬

প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেই ভুল থাকলে কী হয়

১৭

রেলওয়ে পূর্বাঞ্চল / বন্ধের পথে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন, যাত্রীদের ক্ষোভ

১৮

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারত সিরিজ

১৯

খাগড়াছড়িতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায়

২০
*/ ?>
X