স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৪:৩১ পিএম
আপডেট : ০৪ মে ২০২৪, ০৪:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

এআই প্রযুক্তির সাহায্যে নির্বাচিত হচ্ছে ইংল্যান্ড দল

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে দল নির্বাচন করছেন ইংল্যান্ড নারী দলের কোচ। ছবি : সংগৃহীত
কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে দল নির্বাচন করছেন ইংল্যান্ড নারী দলের কোচ। ছবি : সংগৃহীত

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি করতে পারে তার উদহারণ প্রতিনিয়তই সাধারণ মানুষ পাচ্ছে। সল্প সময়ে বেশি কাজ ও ফলাফল এনে দিতে সক্ষম এই প্রযুক্তির ব্যবহার জীবনের প্রতিটি ক্ষেত্রেই বাড়ছে, ক্রীড়া ক্ষেত্রও এর বাইরে নয়। বর্তমানে এআই প্রযুক্তি নানা ধরনের খেলায় বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে কিন্তু তাই বলে দল নির্বাচনেও এআই এর ব্যবহার একটু অবাক করা তথ্যই বটে। অথচ এমনটাই ঘটেছে ইংল্যান্ড নারী ক্রিকেট দলের দল নির্বাচনের ক্ষেত্রে।

চলতি মাসেই পাকিস্তান নারী দলের বিপক্ষে ঘরের মাটিতে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ডের নারী ক্রিকেট দল। এই সিরিজের জন্য দল নির্বাচনে এআই প্রযুক্তির সাহায্য নিয়েছেন ইংলিশ কোচ জন লুইস। কোচের ভাষ্যমতে এই প্রযুক্তির সাহায্য দল বাছাইয়ের ক্ষেত্রে খুব সূক্ষ্ম সিদ্ধান্ত নিতে সক্ষম হচ্ছেন তিনি যা এআই আসার আগে সম্ভব হতো না।

অবশ্য জন লু্ইসের আগেই নারী ক্রিকেটে এই প্রযুক্তির ব্যবহার ছিল। লুইস নিজেও এই প্রযুক্তির সঙ্গে পরিচিত হন ২০২৩ সালে নারী আইপিএলে। নারী আইপিএলের দল ইউপি ওয়ারিয়র্সকে কোচিং করানোর সময় এই প্রযুক্তির কথা প্রথম জানতে পারেন তিনি। তার দাবি একেকটি ম্যাচের জন্য প্রায় আড়াই লাখ রকমের দল বাছাইয়ে সক্ষম এই এআই।

লুইস এক সাক্ষাৎকারে বলেন, ‘একটি ম্যাচের জন্য প্রায় আড়াই লাখ রকমের দল বাছাই করে দিতে পারে এই প্রযুক্তি। আগে কোনো দলের বিপক্ষে খেলা তা আমরা দেখি। তারপর আমাদের কী কী প্রয়োজন তা জানিয়ে দিই। ভারতে নারীদের আইপিএলে ইউপি ওয়ারিয়র্সকে কোচিং করানোর সময় এই প্রযুক্তির কথা জানতে পারি। আমার মনে হয়েছিল যে ইংল্যান্ড দলের ক্ষেত্রেও এই প্রযুক্তি উপযোগী।’

ইংল্যান্ডের দল বাছাইয়ে লুইসের অবশ্য এর আগেও এআই প্রযুক্তি ব্যবহারের অভিজ্ঞতা আছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে এ প্রযুক্তি ব্যবহার করে দল সাজিয়ে ২-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছিলেন।

সাধারণত ক্রিকেটে দল বাছাই করার জন্য নির্বাচকরা দায়িত্বে থাকে। ম্যাচের জন্য প্রথম একাদশ বেছে নেন কোচ, অধিনায়করা। সেই সব কাজ এখন প্রযুক্তি অনায়াসে করছে। লুইস জানান, ‘প্রযুক্তি আমাকে একটা পরিষ্কার ছবি দিচ্ছে। সেখানে আমি জানতে পারছি আগে কেমন দল গড়া হতো, প্রযুক্তির সাহায্যে কোথায় বেশি লাভ হচ্ছে। এর ফলে দল বাছার ক্ষেত্রে খুব সূক্ষ্ম সিদ্ধান্ত নিতে পারছি।’

আগামী ১১ মে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তানের নারীরা। সিরিজের বাকি দুই ম্যাচ ১৭ ও ১৯ মে। তিন দিনের বিরতি দিয়ে ২৩ মে ৫০ ওভারের লড়াইয়ে নামবে দুদল। বাকি দুই ম্যাচ ২৬ ও ২৯ মে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় ধান বোঝায় ট্রাক উলটে নিহত ২

ধ্বংসের দ্বারপ্রান্তে কালের সাক্ষী ‘অভিশপ্ত নীলকুঠি’

দুপুর ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

রিকশাচালকের পা ভেঙে দেওয়া সেই পুলিশ সদস্যকে প্রত্যাহার

ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

হোয়াটসঅ্যাপে প্রতারণা এড়াতে যা করবেন

বাঁশ-দড়ি বেয়ে মসজিদে যান ১১৫ বছর বয়সী অন্ধ মোয়াজ্জিন

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে স্নাতক পাসে চাকরি

১০

মেসির সেই ন্যাপকিন কত দামে বিক্রি?

১১

হাইকোর্টের আদেশ সত্ত্বেও যুদ্ধাপরাধীর নামে থাকা স্কুলের নাম বহাল

১২

ব্র্যাক ব্যাংকে অ্যাসোসিয়েট ম্যানেজার পদে নিয়োগ

১৩

আজ ঢাকার যেসব এলাকায় গ্যাস কম থাকবে

১৪

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৬

চাঁদপুরে একদিনেই মারা গেলেন ৩ বীর মুক্তিযোদ্ধা

১৭

১৮ মে : আজকের নামাজের সময়সূচি

১৮

হামাসের সুড়ঙ্গ থেকে ৩ জিম্মির মরদেহ উদ্ধারের দাবি ইসরায়েলের

১৯

মিছিলে গিয়ে শ্রমিক লীগ নেতার মৃত্যু

২০
X