স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩, ০২:১১ পিএম
আপডেট : ২৬ আগস্ট ২০২৩, ০২:১৭ পিএম
অনলাইন সংস্করণ
চুম্বন বিতর্ক

রুবিয়ালেস থাকলে খেলবেন না নারী ফুটবলাররা

রুবিয়ালেস থাকা অবস্থায় খেলবে না নারী ফুটবলাররা। ছবি : সংগৃহীত
রুবিয়ালেস থাকা অবস্থায় খেলবে না নারী ফুটবলাররা। ছবি : সংগৃহীত

এক চুম্বন পাল্টে দিচ্ছে পুরো স্পেনের ফুটবল মানচিত্র। দ্রুতই পরিস্থিতি ঘোলাটে থেকে ঘোলাটেতর হচ্ছে। বিশ্বকাপে ট্রফি প্রদান অনুষ্ঠানে চুম্বনের বিতর্কিত ঘটনাটি ‘দুজনের সম্মতিতে’ হয়েছে বলে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেস দাবি করার পর ভুক্তভোগী জেনিফার হারমোসো আবার উল্টো দাবি করলেন ঘটনাটি মিথ্যা। বিশ্বকাপ জয়ী এই ফুটবলার স্পষ্ট জানিয়ে দিলেন, চুম্বনে সম্মতি ছিল না তার।

একই সঙ্গে স্পেনের ৮১ জন নারী খেলোয়াড় একত্রে বিবৃতি দিয়ে জানিয়েছেন, রুবিয়ালেস নেতৃত্বে থাকা অবস্থায় স্পেন জাতীয় দলের হয়ে খেলবেন না তারা।

গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে নারী বিশ্বকাপের ফাইনালে স্পেনের জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পদক পরিয়ে দেওয়ার সময় বির্তকিত কাণ্ডটি করে বসেন রুবিয়ালেস।

পদক দেওয়ার সময় স্পেন দলের সব ফুটবলারকেই আলিঙ্গন করেন রুবিয়ালেস। গালে ও কপালে চুমুও এঁকে দেন অনেকের। তবে মাত্রা ছাড়িয়ে যান হারমোসোর ক্ষেত্রে। স্পেনের হয়ে একশর বেশি ম্যাচ খেলা এই ফুটবলারকে বেশ খানিক সময় আলিঙ্গনে জড়িয়ে রেখে পরে দুহাত দিয়ে মাথায় ধরে আচমকা ঠোঁটে চুমু দেন তিনি।

এরপরই তীব্র সমালোচনা শুরু হয় রুবিয়ালেসকে নিয়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও স্পেন সরকার এরই মধ্যে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আইনি প্রক্রিয়াও শুরু করেছে।

ইউরোপের বিভিন্ন সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, চুম্বন কাণ্ডে শুক্রবার পদত্যাগ করতে পারেন রুবিয়ালেস। তবে এদিন আরএফইএফ-এর ডাকা জরুরি সভায় নিজের অবস্থান তুলে ধরেন রুবিয়ালেস। চুমুর ঘটনাটি পারস্পরিক সম্মতিতে হয়েছিল দাবি করে পদত্যাগ করবেন না বলে জানিয়ে দেন তিনি।

‘দুজনের সম্মতিতে ঘটা একটি ঘটনা কি আমাকে এখান থেকে সরিয়ে দেবে? আমি পদত্যাগ করব না। আমি শেষ পর্যন্ত লড়ব।’

এর কয়েক ঘণ্টা পরই নারী ফুটবলারদের সংগঠন ফুটপ্রো ইউনিয়ন একটি বিবৃতি দিয়েছে। সেখানে হারমোসো বলেছেন, ‘আমি পরিষ্কার করতে চাই, ওই চুমুতে কখনোই আমার সম্মতি ছিল না। আমি যা বলিনি, তেমন কিছু ছড়ানো হলে সহ্য করব না, তবে এর চেয়েও বেশি মানতে পারব না যদি আমার কোনো কথাকে প্রশ্নবিদ্ধ করা হয়।’

ওই বিবৃতিতে স্বাক্ষর করা খেলোয়াড়দের মধ্যে আছেন জাতীয় দলের ২৩ জন ফুটবলারও। কদিন আগেই দেশকে যারা উপহার দিয়েছেন প্রথম বিশ্বকাপ জয়ের আনন্দ।

বিবৃতিতে তারা লিখেছেন, ‘নারী বিশ্বকাপে পদক দেওয়ার সময় যা কিছু হয়েছে, তার প্রেক্ষিতে আমরা বলতে চাই, বর্তমান বোর্ড সভাপতি দায়িত্বে থাকলে এই চিঠিতে যারা সই করেছে তারা জাতীয় দলে ফিরবে না।’

বিশ্বকাপ জয়ের পর আগামী ২২ সেপ্টেম্বর প্রথম মাঠে নামবে স্পেন দল। নেশন্স লিগে সুইডেনের বিপক্ষে খেলবে তারা।

স্পেনের ছেলেদের জাতীয় দলে গত বছর অভিষিক্ত বোর্হা ইগলেসিয়াস গতকাল জানিয়েছেন, রুবিয়ালেস সভাপতি থাকা অবস্থায় তিনি স্পেন জাতীয় দলের হয়ে খেলবেন না। স্পেনের স্পোর্টস কাউন্সিলের সেক্রেটারি ভিক্টর ফ্রাঙ্কোস গতকাল জানিয়েছেন, শিগগিরই রুবিয়ালেসকে আদালতে দাঁড় করানো হবে। সেখানে তার আচরণের ব্যাখ্যা চাওয়া হবে। আদালত যদি মনে করেন রুবিয়ালেস খেলাধুলার পেশাদার আচরণবিধি ভেঙেছেন, তাহলে তাকে বরখাস্ত করা হতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির জন্য প্রার্থনায় বসেছিল গোটা দেশ

মেঠোপথে মুগ্ধতা ছড়াচ্ছে বুনো ফুল ‘পটপটি’

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

ইব্রাহিম রাইসি মারা গেছেন

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

পায়ুপথে ব্রাশ দিয়ে কিশোরকে নির্যাতন করল বখাটেরা

১০

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

১১

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১২

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

১৩

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

১৪

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১৫

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

১৬

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

১৭

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

১৮

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

১৯

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

২০
X