স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০২:২৬ পিএম
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৩:১৬ পিএম
অনলাইন সংস্করণ

গানারদের ক্লাব বিশ্বকাপের স্বপ্ন শেষ

সামনের বছরের ক্লাব বিশ্বকাপ খেলা হচ্ছে না আর্সেনালের। ছবি : সংগৃহীত
সামনের বছরের ক্লাব বিশ্বকাপ খেলা হচ্ছে না আর্সেনালের। ছবি : সংগৃহীত

সর্বশেষ ২০০৮-০৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল খেলেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব রিয়াল মাদ্রিদ। ১৪ বছর পর গানারদের কাছে আবার সুযোগ ছিল চ্যাম্পিয়ন্স লিগ খেলার, শুধু হারাতে হতো গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ বায়ার্ন টিমকে। তবে সেই কাজে ব্যর্থ মিকেল আর্তেতার শিষ্যরা।

বুধবার (১৭ এপ্রিল) বায়ার্নের বিপক্ষে দ্বিতীয় লেগে ১-০ গোলে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় গানাররা। তবে আর্সেনাল শুধু চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়নি একই সঙ্গে আরেকটি টুর্নামেন্ট শুরুর আগেই জায়গা হারাল গানাররা। আগামী বছরে অনুষ্ঠিত হতে যাওয়া নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপেও খেলা হচ্ছে না আর্সেনালের।

ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে দাপট বজায় রেখেও ড্র করতে হয় আর্সেনালের। আলিয়াঞ্জ এরিনায় অবশ্য আর পেরে ওঠেনি আর্সেনাল। জসুয়া কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে হারিয়ে সেমির টিকিট কাটে বায়ার্ন।

এদিকে এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ হয়ে যাওয়ার পাশাপাশি আগামী বছরে যুক্তরাষ্ট্রের মাটিতে বসা নতুন ফরম্যাটের ফিফা ক্লাব বিশ্বকাপেও খেলা হচ্ছে না আর্সেনালের। ৩২ দলের ক্লাব বিশ্বকাপে এবার ইউরোপ থেকে মোট ১২টি ক্লাব অংশ নেবে। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমসহ শেষ তিন মৌসুমের শিরোপাজয়ী দলগুলোর জায়গা আগেই নিশ্চিত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) চ্যাম্পিয়ন্স লিগ থেকে বার্সেলোনার বিদায়ে তারাও ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা হারিয়েছে।

বার্সেলোনার জায়গায় ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন আরেক স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদ। এরপর ইউরোপের ক্লাবগুলোর জন্য আরেকটি স্পট ফাঁকা ছিল ক্লাব বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য। সেই এক স্পটের জন্য প্রতিযোগিতায় ছিল দুই দল। আর্সেনাল ও সালজবার্গ। কালকের ম্যাচ হারায় ইউরোপ থেকে সর্বশেষ জায়গাটি পাচ্ছে অস্ট্রিয়ান ক্লাব আরবি সালজবার্গ।

এদিকে র‍্যাঙ্কিং বিবেচনায় ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে আগেই জায়গা করে নিয়েছে- বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বুরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, য়্যুভেন্তাস, অ্যাতলেটিকো মাদ্রিদ এবং সালজবার্গ। আর গত তিন আসরের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ ও চেলসি তাদের জায়গা আগে থেকেই নিশ্চিত করেছে।

আগামী বছর জুনের ১৫ তারিখ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বসবে বসবে নতুন ফরম্যাটের এই প্রতিযোগিতা। বেশ মোটা অঙ্কের প্রাইজমানি থাকবে অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য। তবে কতও তা এখনো বিস্তারিত জানানো হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মে দিবসে আপনার দিনটি কেমন যাবে?

বন অধিদপ্তর ফরেস্টার পদে লোক নেবে ৭৮ জন

আগামীকাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

ইসরায়েলবিরোধী বিক্ষোভে মধ্যরাতে উত্তাল জর্ডান

ঘরে পড়ে ছিল শিশুর মাথা বিচ্ছিন্ন লাশ

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

মহান মে দিবস / আজ অধিকার আদায়ের দিন

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

বুধবার বন্ধ রাজধানীর যেসব মার্কেট

আজকের নামাজের সময়সূচি

১০

মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক হেলালের স্ত্রী কারাগারে

১১

প্রেমিকাকে হত্যায় প্রেমিকের যাবজ্জীবন কারাদণ্ড

১২

বন্ধুকে নিয়ে ঘুরতে এসে ছিনতাইয়ের শিকার জবি শিক্ষার্থী

১৩

সমতায় শেষ বায়ার্ন-রিয়াল মহারণ

১৪

আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

১৫

টেকসই অভিযোজনের কৌশলগুলো জানানো গণমাধ‌্যমের দায়িত্ব

১৬

খাগড়াছড়িতে আগুনে পুড়ল ২০ দোকান

১৭

প্রত্যাশা মতো চান্স না পেয়ে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

১৮

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

১৯

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

২০
*/ ?>
X