স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ১২:৪১ পিএম
আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০১:০৪ পিএম
অনলাইন সংস্করণ

নিষেধাজ্ঞায় পড়া মার্তিনেজকে ছাড়াই সেমিফাইনাল খেলবে অ্যাস্টন ভিলা

সেমিফাইনালের প্রথম ম্যাচে থাকছেন না মার্তিনেজ। ছবি : সংগৃহীত
সেমিফাইনালের প্রথম ম্যাচে থাকছেন না মার্তিনেজ। ছবি : সংগৃহীত

কাতারে হওয়া ২০২২ ফিফা বিশ্বকাপে আর্জেন্টিানার ৩৬ বছরের অপেক্ষা ঘোচানোর পেছনে লিওনেল মেসির পর সবচেয়ে বেশি ভূমিকা ছিল তাদের গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজের। ২৫ বছর বয়সী এই গোলকিপারের কৃতিত্বে ফাইনাল পর্যন্ত গিয়েছিল আলবেসিলিস্তেরা। তৃতীয় বিশ্বকাপ জয়ের পথে ফাইনাল সহ দুইবার টাইব্রেকারে হয়েছিলেন দলের ত্রাতাও। তবে শুধু জাতীয় দল নয় নিজের ক্লাবের হয়েও একই ভূমিকায় দেখা যায় আর্জেন্টিনার বাজপাখিকে।

বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের দল অ্যাস্টন ভিলার জার্সিতে দেখা যায় তাকে। ইউরোপিয়ান ফুটবলের তৃতীয় সারির প্রতিযোগিতা উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের কোয়ার্টার ফাইনালে লিঁলের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচটিতে অ্যাস্টন ভিলার জয়ের নায়ক ছিলেন বিশ্বকাপজয়ী গোলকিপার। দুই লেগ মিলে সমতায় থাকা ম্যাচটি টাইব্রেকারে গড়ালে ম্যাচে দুটি পেনাল্টি ঠেকিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এই আর্জেন্টাইন গোলকিপার। তবে দলকে জেতানোর পরেও একটি দুঃসংবাদ পেতে হচ্ছে মার্তিনেজকে।

তার কৃতিত্বে ভিলেনসরা সেমি ফাইনালে গেলেও গুরুত্বপূর্ণ সেই ম্যাচে তাকে ছাড়াই নামতে হবে অ্যাস্টন ভিলাকে। আগামী ২ মে গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসের বিপক্ষে কনফারেন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচে উনাই এমরির দলের হয়ে গোলবারের নিচে দাড়াতে পারবেন না মার্তিনেজ।

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই গোলকিপারকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা। কারণ, কনফারেন্স লিগের কোয়ার্টার ফাইনালের দুই লেগ মিলিয়ে মোট তিনটি হলুদ কার্ড দেখেছেন তিনি।

গতকাল কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে দুবার হলুদ কার্ড দেখেন মার্তিনেজ। প্রথমবার ম্যাচের ৩৯ তম মিনিটে তাকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করেন রেফারি। এরপর ম্যাচ ট্রাইব্রেকারে গড়ালে সেখানেও লিঁলে সমর্থকদের সাথে বিবাদে জড়িয়ে হলুদ কার্ড দেখেন মার্তিনেজ।

কিন্তু দ্বিতীয় হলুদ কার্ডের পরও অ্যাস্টন ভিলার গোলবার সামলান মার্তিনেজ। সাধারণ নিয়মে হলো, দুটি হলুদ মিলে লাল কার্ড দেওয়ার।

তবে ফুটবলের অন্য একটি নিয়মের কারণে বেঁচে যান মার্তিনেজ। ফুটবলের আইনপ্রণেতা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) ১০ নম্বর ধারায় বলা আছে, ‘ম্যাচে (অতিরিক্ত সময়সহ) সতর্কবার্তা ও কার্ড পেনাল্টিতে (টাইব্রেকে) বিবেচিত হবে না। ম্যাচে এবং টাইব্রেকে হলুদ কার্ড দেখা ফুটবলার মাঠের বাইরে যাবেন না।’

অর্থাৎ ম্যাচের নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়ে দেখা হলুদ কার্ড-টাইব্রেকারে কাজে আসবে না। যদিও ম্যাচ শেষে টাইব্রেকে হলুদ কার্ড দেখানোর রেফারির ওপের ক্ষোভ প্রকাশ করেন আর্জেন্টাইন গোলকিপার।তবে এটা আবার সামগ্রিক কার্ড দেখার হিসেবে যোগ হয়। তাই লাল কার্ড না পেলেও, ঠিকই নিষেধাজ্ঞায় পড়েছেন।

সেমি ফাইনালের প্রথম লেগের ম্যাচে খেলতে না পারলেও দ্বিতীয় লেগের ম্যাচে মাঠে নামতে পারবেন মার্তিনেজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৯

স্ন্যাপচ্যাটে এডিট করা যাবে সহজেই

উপজেলা নির্বাচনে প্রার্থী হয়ে পদ হারালেন যুবদল নেতা

খ্রিষ্টানদের নিয়ন্ত্রক হতে চেয়েছিলেন মিল্টন

রাঙ্গামাটিতে পাহাড় ধসে যান চলাচল বন্ধ

কারামুক্ত হলেন মামুনুল হক

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত অনেকে

কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড সহস্রাধিক বসতবাড়ি

মার্কিন ঘাঁটিতে আস্তানা গাড়ল রুশ সেনারা

ম্যাচ ফি নয়, বোনাস বাড়ছে টাইগারদের

১০

বৃষ্টির পরও সুখবর নেই ঢাকার বাতাসে

১১

১৮৪ বোতল ফেনসিডিলসহ মাদক কারবারি আটক

১২

জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ?

১৩

বিয়ে করতে রাজি না হওয়ায় প্রেমিকার আত্মহত্যা

১৪

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৫

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আ.লীগের দুপক্ষে সংঘর্ষ

১৬

কারা ফটকে সমর্থকদের ভিড় / আইনি জটিলতায় আটকে গেল মামুনুল হকের মুক্তি

১৭

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলেন এরদোয়ান

১৮

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৯

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ১৫ জন

২০
*/ ?>
X