কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর গাড়িবহরে বিমান হামলা

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর সেনাদের গাড়িবহরে হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন সেনা নিহত হয়েছেন। শনিবার (৩০ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরাকের নিরাপত্তা ও সীমান্তের কর্মকর্তারা জানান, সিরিয়ার আলবু কামাল শহরে সশস্ত্র গোষ্ঠীর গাড়িবহর ও আস্তানায় বিমান হামলা হয়েছে। শুক্রবার ইরাকের সঙ্গে কৌশলগত সীমান্তবর্তী এলাকায় এ হামলা হয়।

ইরাকের জনপ্রিয় সংহতি বাহিনীর (পিএমএফ) স্থানীয় কমান্ডার হাসিদ শাবি বলেন, হামলায় চারজন নিহত হয়েছেন। তবে তিনি নিহতদের কারও বিষয়ে বিস্তারিত বা জাতীয়তাও জানাননি। ইরাকের ওই কমান্ডার সিরিয়ার সীমান্তের কাছে মোতায়েন করা কোনো সেনা এ হামলায় আহত হয়েছে কি না তা জানাতেও অস্বীকার করেছেন।

সিরিয়ার সীমান্তের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন কর্মকর্তারা জানান, বিমান হামলায় ৮টি ট্রাকের একটি গাড়িবহর লক্ষ্য করা হয়েছে। এরমধ্যে ৪টি গাড়ি ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া সশস্ত্র গোষ্ঠীটি ব্যবহার করত এমন তিনি ভবনেও হামলা করা হয়েছে।

হিজবুল্লাহসহ ইরানের সাথে মিত্র যোদ্ধারা এখন পূর্ব, দক্ষিণ এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বিস্তীর্ণ এলাকায় এবং রাজধানীর আশপাশের বেশ কয়েকটি শহরতলিতে আধিপত্য বিস্তার করছে।

এর আগে সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) অন্তত ১১ জন শীর্ষস্থানীয় কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার (২৯ ডিসেম্বর) অজ্ঞাত একটি সূত্রের বরাতে সৌদি আরবভিত্তিক আল আরাবিয়া টিভি এ খবর দিয়েছে বলে জানিয়েছে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১১টার দিকে দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে এই হামলা চালায় ইসরায়েলি বিমানবাহিনী। তবে সিরিয়ার সশস্ত্র বাহিনীর এক মুখপাত্র বলেছেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে অধিকাংশ ক্ষেপণাস্ত্রে প্রতিহত করা হয়েছে।

সূত্রের বরাতে আল আরাবিয়া জানায়, হামলার সময় ইরানি সেনা কর্মকর্তারা দামেস্ক বিমানবন্দরে একটি উচ্চপদস্থ প্রতিনিধিদলকে স্বাগত জানাতে এসেছিলেন। এই হামলায় ১১ জন নিহত ছাড়াও আইআরজিসির পূর্ব সিরিয়ার কমান্ডার নূর রশিদ আহত হয়েছেন।

তবে দামেস্ক বিমানবন্দরে ইসরায়েলি বিমান হামলায় ১১ আইআরজিসি কর্মকর্তার মৃত্যু নিয়ে প্রতিবেদন নাকচ করে দিয়েছেন আইআরজিসির মুখপাত্র। শুক্রবার সন্ধ্যায় ব্রিগেডিয়ার জেনারেল রমজান শরীফ বলেছেন, দামেস্ক বিমানবন্দরের বিমান হামলায় আইআরজিসির ১১ উপদেষ্টা নিহত হয়েছেন দাবি করে গণমাধ্যমে যে খবর প্রকাশ করা হয়েছে, তা ভিত্তিহীন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

‘রাইসির ঘটনায়’ উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিলেন পুলিশ সদস্য

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

১০

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

১১

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

১২

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

১৩

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

১৪

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১৫

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১৬

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১৭

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৮

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৯

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

২০
X