কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ০৭:২৮ পিএম
অনলাইন সংস্করণ

আমিরাতে ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি, তলিয়ে গেছে বিমানবন্দর

ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি : সংগৃহীত
ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি : সংগৃহীত

রেকর্ড পরিমাণ বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখে দিয়েছে সংযুক্ত আরব আমিরাতে। ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে মরুভূমির দেশটির রাস্তা-ঘাটসহ বিভিন্ন এলাকা। এমনকি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরও বৃষ্টিতে তলিয়ে গেছে। সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে ফ্লাইট চলাচল।

ভারী বৃষ্টির পাশাপাশি প্রবল বজ্রঝড়ও আঘাত হেনেছে দেশটিতে। সেখানে দেড় বছরে যে পরিমাণ বৃষ্টি হয় মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই তার চেয়েও বেশি বৃষ্টি হয়েছে।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংগৃহীত আবহাওয়া সংক্রান্ত তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সোমবার রাত থেকেই সেখানে বৃষ্টি শুরু হয়েছে। প্রায় ২০ মিমি (০ দশমিক ৭৯ ইঞ্চি) বৃষ্টিতে দুবাইয়ের রাস্তাঘাট তলিয়ে গেছে। এছাড়া মঙ্গলবার সকাল ৯টায় ঝড়ের তীব্রতা বাড়তে থাকে এবং সারাদিন ধরেই ঝড় বয়ে গেছে।

মঙ্গলবারের শেষের দিকে ১৪২ মিমিরও (৫ দশমিক ৫৯ ইঞ্চি) বেশি বৃষ্টি হয়েছে। গড়ে বছরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৯৪ দশমিক মিমি (৩ দশমিক ৭৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়। প্রবল বৃষ্টিতে বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরটির কার্যক্রম ব্যাহত হচ্ছে।

রানওয়ে থেকে শুরু করে বিমানবন্দরে ঢোকার রাস্তা, গাড়ি পার্কিংয়ের এলাকা সবই পানিতে তলিয়ে গেছে। ফলে বিমানের ওঠানামা বন্ধ হয়ে গেছে। পুরো শহরই যেন থমকে গেছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, শুষ্ক জলবায়ু এবং গরম তাপমাত্রার জন্য পরিচিত দুবাই শহর মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের পর পরিস্থিতি বিশৃঙ্খলা হয়ে পড়েছে। মূলত বৃষ্টিপাতের কারণে সমগ্র আরব আমিরাতই বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারী বৃষ্টিপাতে দেশটিতে আকাশপথে ভ্রমণ ব্যাহত হয়েছে এবং মরুভূমির এই দেশজুড়ে ব্যাপক বন্যা দেখা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অপ্রত্যাশিত এই প্রলয় শুধু আলোড়ন সৃষ্টিকারী দুবাই শহরকে স্থবিরই করে দেয়নি বরং এই অঞ্চলের চরম আবহাওয়ার ঘটনাগুলোর ওপর জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান স্পষ্ট প্রভাব নিয়ে উদ্বেগও সামনে এনেছে।

এনডিটিভি বলছে, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরটি সারা বিশ্বের যাত্রীদের জন্য ব্যস্ততম এয়ার হাব হিসেবে পরিচিত। মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের ফলে এই বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বিপজ্জনক হওয়ার কারণে অসংখ্য ফ্লাইট অন্যদিকে ঘুরিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। দুবাই বিমানবন্দরগামী বা বিমানবন্দর ত্যাগের অপেক্ষায় থাকা পাঁচশর বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

আজ বুধবার আরও ঝড়বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দুবাইয়ে ভারী বৃষ্টি খুব একটা হয় না। সে কারণে স্বাভাবিকভাবেই এ ধরনের দুর্যোগ দেখা যায় না খুব একটা। তবে হঠাৎ করেই ভারী বৃষ্টিতে দেশটি বিপর্যস্ত হয়ে পড়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে বিশ্ব উষ্ণায়ন এবং সার্বিক জলবায়ু পরিবর্তন নিয়ে। বিশ্বের অনেক দেশেই জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার চরম বিপর্যয় শুরু হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাইটেক পার্কের চুক্তি

মেলায় আবেদন করে চাকরি পেলেন ৪১ তরুণ

ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল গৃহবধূর মরদেহ

চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সম্পাদক ড. আবু নোমান

চট্টগ্রামে তীব্র দাবদাহে মুসল্লির মৃত্যু

ছাত্রলীগের উদ্যোগে রাবিতে বৃক্ষরোপণ

তীব্র দাবদাহে নারীর মৃত্যু

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

১০

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

১১

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

১২

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

১৩

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৪

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

১৫

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

১৬

নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার : আব্দুস সালাম আজাদ

১৭

আমলে নিলে আগামীকাল মাঠে নামতে পারবেন না : শামীম ওসমান

১৮

কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

১৯

পুলিশের ওপর হামলা, গ্রেপ্তার ১০

২০
*/ ?>
X