কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ মে ২০২৪, ১১:১০ পিএম
অনলাইন সংস্করণ

গাজার জন্য প্রস্তুত বোমায় যা লিখলেন নিকি হ্যালি

গাজায় তাক করা ক্ষেপণাস্ত্রে স্বাক্ষর করছেন নিকি হ্যালি। ছবি : সংগৃহীত
গাজায় তাক করা ক্ষেপণাস্ত্রে স্বাক্ষর করছেন নিকি হ্যালি। ছবি : সংগৃহীত

আট মাসের বেশি সময় ধরে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির হামলায় সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এছাড়া একের পর এক অস্ত্র সহায়তাও দিয়ে আসছে তারা। এবার দেশটি সফরে গেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী নিকি হ্যালি। এছাড়া গাজার জন্য প্রস্তুত করা বোমায় একটি বার্তাও লিখেছেন তিনি। বুধবার ( ২৯ মে) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলে সফরে গিয়ে দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তে রাখা ক্ষেপণাস্ত্রে বার্তা লিখেছেন নিকি হ্যালি। তিনি লিখেন, তাদেরকে শেষ করে দাও। আমেরিকা সবসময় ইসরায়েলকে ভালোবাসে। এরপর ক্ষেপণাস্ত্রের গায়ে স্বাক্ষর করেন তিনি।

সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলের সংসদের ডানপন্থি সদস্য ডেনি ড্যাননের আমন্ত্রণে দেশটিতে সফরে গেছেন নিকি হ্যালি। সফরে ক্ষেপণাস্ত্রের গায়ে স্বাক্ষর করার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ডেনি ড্যানন লিখেন, তাদের শেষ করে দাও-আর্টিলারি পোস্ট পরিদর্শনের পর আমার বন্ধু নিকি এটাই লিখেছেন।

ড্যানন এক্সে ক্ষেপণাস্ত্রের গায়ে নিকির স্বাক্ষর করার সময়কার একটি ছবিও শেয়ার করে জানিয়েছেন, যে ক্ষেপণাস্ত্রের গায়ে তিনি স্বাক্ষর করেছেন সেটি হামাসের যোদ্ধাদের জন্য প্রস্তুত করা হয়েছে।

আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল জানিয়েছে, নিকি হ্যালির ছবি এবং বার্তা সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভের জন্ম দিয়েছে। বিষয়টির সমালোচনা করেও অনেকে পোস্ট দিয়েছেন।

এদিকে সফরের আরও কিছু ছবি প্রকাশ করেছেন নিকি হ্যালি। এসব ছবিতে তাকে গত ৭ অক্টোবর হামাস যেসব জায়গায় হামলা চালিয়েছে তা তিনি পরিদর্শন করেছেন। এ সময় হামলা থেকে বেঁচে যাওয়া মানুষের সঙ্গে কথাও বলেন তিনি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাতদিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। তাদের অধিকাংশ নারী ও শিশু। এ ছাড়া এ পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

কসবায় অ্যাম্বুলেন্স-সিএনজি সংঘর্ষে নিহত ২

চার্জশিট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে জানাল গ্রামীণফোন

‘ভিক্ষা লাগবে না একটা পত্রিকা দেন, দেশের খবর জানি’ 

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

যেভাবে দেখবেন অলিম্পিকে আর্জেন্টিনার ম্যাচ

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হলে খুলবে ঢাবি

স্থানীয় সরকারের ২২৩ পদে নির্বাচন স্থগিত

ভালো নেই মুরগি ব্যবসায়ীরা

১০

গাজীপুরে খুলে দেওয়া হয়েছে পোশাক কারখানা

১১

পর্যটকশূন্য কাপ্তাই পর্যটনকেন্দ্রগুলো

১২

ফিফার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ

১৩

পেন্টাগনের ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ

১৪

৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

১৫

মোবাইলে অব্যবহৃত ইন্টারনেট প্যাকেজ সম্পর্কে যা জানা গেল

১৬

আর্জেন্টিনায় হতে পারে পরবর্তী কোপা

১৭

ঢাকার রাস্তায় তীব্র যানজট

১৮

নেপালে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, প্রায় সব আরোহী নিহত 

১৯

চাকরির প্রজ্ঞাপনে যা আছে

২০
X