শেখ হারুন
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৩১ এএম
আপডেট : ০৯ মে ২০২৪, ০৭:২৫ এএম
প্রিন্ট সংস্করণ

খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় উঠছে একনেকে

সভা আজ
খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় উঠছে একনেকে

অবশেষে অনুমোদন পেতে যাচ্ছে খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। ইতোমধ্যে প্রকল্পটি যাচাই-বাছাই করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপনের জন্য চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন। এটি ছাড়াও অনুমোদনের জন্য একনেকে উপস্থাপন করা হবে আরও ৯টি উন্নয়ন প্রকল্প।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চলতি অর্থবছরের নবম সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সভায় প্রকল্পগুলো অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এর বাইরে আগে অনুমোদন পাওয়া বেশ কয়েকটি প্রকল্প একনেক সভার অবগতির জন্য উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়টি খুলনার বটিয়াঘাটা উপজেলায় স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ১ হাজার ৯৪৩ কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি, আসবাব এবং নির্মাণ খাত থেকে ৬৯ কোটি টাকা কমিয়ে সংশোধন করে ব্যয় ধরা হয় ১ হাজার ৮৭৪ কোটি টাকা। পরে প্রকল্পটি অনুমোদনের জন্য চূড়ান্ত করা হয়েছে।

দেশের স্বাস্থ্য শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রকল্পটি নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ১ হাজার ৮৭৪ কোটি টাকা। একনেকে অনুমোদন পেলে চলতি বছর শুরু হয়ে ২০২৬ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে। শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রাথমিক পর্যায়ে ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ করা হবে। প্রকল্পটির উদ্দেশ্য অবকাঠামোগত ও প্রাতিষ্ঠানিক উন্নয়নের মাধ্যমে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়কে খুলনা অঞ্চলের সবচেয়ে আধুনিক উন্নত স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করা, দেশের স্বাস্থ্য খাতে সর্বাধুনিক মানের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধি, রোগীদের জন্য সর্বাধুনিক মানের সার্বক্ষণিক ওয়ান-স্টপ স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা, খুলনা বিভাগের সব মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ বা ইনস্টিটিউট ও সমজাতীয় অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এক ছাতার নিচে নিয়ে আসা এবং মানসম্মত স্নাতকোত্তর মেডিকেল শিক্ষা ও গবেষণার জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করা।

প্রকল্পটির অনুমোদনের বিষয়ে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে খুলনা জেলা এবং আশপাশের প্রায় ২ কোটি মানুষকে উন্নত চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হবে। মানসম্মত স্নাতকোত্তর মেডিকেল শিক্ষা ও গবেষণার জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করাসহ খুলনা বিভাগের সব মেডিকেল শিক্ষা-সংক্রান্ত প্রতিষ্ঠান একই ছাতার নিচে আনা যাবে এবং প্রকল্পটি বাস্তবায়নের ফলে ২ হাজার ৭৩৬ জনের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এসব কারণে প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপনের জন্য চূড়ান্ত করা হয়েছে।

একনেক সভার কার্যতালিকা সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের নবম একনেক সভায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন ছাড়া আরও ৯টি প্রকল্প অনুমোদনের জন্য চূড়ান্ত করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটিসটিকস সার্ভিস বেজড অন প্ল্যাটফর্ম প্রকল্প, স্বাস্থ্য সেবা বিভাগের চায়না এইড প্রজেক্ট অব বার্ন ইউনিট অব চিটাগং মেডিকেল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ শীর্ষক প্রকল্প।

একনেক সভায় উপস্থাপন করা হবে স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবিত দুটি প্রকল্প। এগুলো হলো পিরোজপুর ও ঝালকাঠি জেলার গুরুত্বপূর্ণ পল্লি অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং বরিশাল জোলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত প্রোগ্রাম ফর সাসটেইনেবিলিটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড লেদার সেক্টর (স্টিল) প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবিত সিলেটের ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঢাকা জেলায় বিদ্যমান সার্কিট হাউস ভবনের স্থলে নতুন অত্যাধুনিক সার্কিট হাউস ভবন নির্মাণ, জননিরাপত্তা বিভাগের বর্ডার গার্ড বাংলাদেশের নবসৃজিত গাজীপুর (৬৩ বিজিবি) ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ শীর্ষক প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): ডিডিএম অংশ (তৃতীয় সংশোধিত) প্রকল্পটি অনুমোদনের জন্য একনেকে উপস্থাপন করার জন্য চূড়ান্ত করা হয়েছে।

এ ছাড়া একনেকে অবগতির জন্য বেশ কয়েকটি প্রকল্প উপস্থাপন করা হবে। যেগুলো ইতোমধ্যে পরিকল্পনামন্ত্রী তার নিজস্ব ক্ষমতাবলে অনুমোদন দিয়েছেন। এসব প্রকল্পের মধ্যে রয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন-এ তে ওয়েলহেড কম্প্রেসর স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্ট্রেন্থদেনিং দ্য ক্যাপাসিটি অব ওয়েদার অ্যান্ড ক্লাইমেট সার্ভিসেস প্রকল্প, স্থানীয় সরকার বিভাগের রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে বিভিন্ন রাস্তায় সড়কবাতি স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প। একসিলেটিং ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ইনক্লুশন অব স্ম্যালহোল্ডার ফার্মারস দ্য স্ট্রং প্রডিউসারস অর্গানাইজেশন (একসেস) প্রকল্প।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১০

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১১

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১২

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৩

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৪

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৫

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৬

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৭

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৮

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৯

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

২০
X