হাসান আজাদ
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩, ০৩:৪২ এএম
আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ১০:৪৪ এএম
প্রিন্ট সংস্করণ

উচ্চ সুদে ঋণ নিচ্ছে পেট্রোবাংলা

এলএনজির ক্রয় ও দেনা শোধ
পুরনো ছবি
পুরনো ছবি

জ্বালানি খাতে বকেয়ার পরিমাণ দিন দিন বাড়ছে। ডলারের সংস্থান না থাকায় বকেয়া পরিশোধ করতে পারছে না পেট্রোবাংলা। গত জুলাইয়ে জ্বালানি খাতের জন্য মাসে ৩২০ মিলিয়ন ডলার ছাড় করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর চার মাস অতিবাহিত হলেও কার্যত ডলার সংকট সমাধানে তেমন কোনো অগ্রগতি নেই। বাংলাদেশ ব্যাংকে বারবার ধরনা দিয়েও কোনো কাজ হচ্ছে না। বরং দিন দিন এলএনজি ক্রয় এবং বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক তেল-গ্যাস কোম্পানিগুলোর কাছে দিন দিন দেনা বাড়ছে।

সর্বশেষ হিসাব অনুযায়ী, বর্তমানে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ক্রয় বাবদ বকেয়া রয়েছে ১৮০ মিলিয়ন ডলার। এ ছাড়া দেশে কর্মরত আন্তর্জাতিক কোম্পানিগুলো থেকে গ্যাস ক্রয়ে বকেয়া রয়েছে ১৭০ মার্কিন ডলার। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) থেকে উচ্চ সুদে ৫০০ মিলিয়ান ডলার ঋণ নিতে যাচ্ছে পেট্রোবাংলা। সুদের হার ৭ শতাংশের বেশি হবে। বিষয়টি শিগগির চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলার পরিচালক (অর্থ) মো. আলতাফ হোসেন কালবেলাকে বলেন, বিষয়টি নিয়ে সম্প্রতি আমরা অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছি। অর্থ মন্ত্রণালয় বিষয়টি পেট্রোবাংলার ওপর ছেড়ে দিয়েছে। এখন আমরা আলোচনা করে সিদ্ধান্ত নেব। ডলারের অভাবে আমরা বিল পরিশোধ করতে পারছি না। এজন্য একটু বেশি সুদ হলে এখন ঋণটা প্রয়োজন।

সংস্থাটির অপর পরিচালক (পিএসসি) মো. শাহিনুর ইসলাম কালবেলাকে বলেন, ডলারের অভাবে আমরা শেভরনসহ অন্যান্য আইওসির বিল পরিশোধ করতে পারছি না। এ মুহূর্তে ডলারের

সংস্থান করা জরুরি।

পেট্রোবাংলার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এলএনজি আমদানির মাধ্যমে গ্যাসের সরবরাহ নির্বিঘ্ন করতে আইটিএফসি থেকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ নিতে গত জুলাই থেকে চেষ্টা চলছে। সর্বশেষ গত ১৫ নভেম্বর এ-সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সিনিয়র সচিব শরিফা খান।

জানা গেছে, আইটিএফসি থেকে ঋণ নেওয়ার বিষয়ে বৈঠক উপস্থিত সবাই একমত হয়েছেন। চূড়ান্ত অনুমোদনের জন্য প্রস্তাবটি প্রধানমন্ত্রী কাছে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর মত পেলে আইটিএফসির সঙ্গে চূড়ান্ত আলোচনা শুরু করা হবে। এরই মধ্যে বর্তমান বকেয়া পরিশোধ ও আগামী ছয় মাসের জন্য এলএনজি আমদানি নিশ্চিত করতে আইটিএফসির সঙ্গে আলোচনা হয়েছে। তারা এখন পেট্রোবাংলার সিদ্ধান্তের অপেক্ষায় আছে।

জানা গেছে, ২০১৮ সালের ২৪ এপ্রিল থেকে দেশে এলএনজি আমদানি করা হচ্ছে। ওই বছর দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় কাতার থেকে এলএনজিবাহী প্রথম কার্গো দেশে আসে। পরে গত পাঁচ অর্থবছরে ৪৬ দশমিক ১৫ মিলিয়ন ঘনমিটার (১ হাজার ৬২৯ বিলিয়ন ঘনফুট) বা দেড় টিসিএফের বেশি এলএনজি আমদানি হয়েছে, যা দেশে এক বছরের গ্যাসের চাহিদার সমান। ২০১৮ সালের আগস্টের পর থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত আমদানিনির্ভর এ জ্বালানিটি কিনতে গত পাঁচ অর্থবছরে ১ লাখ ১০ হাজার কোটি টাকার বেশি (১০ বিলিয়ন ডলার) গুনতে হয়েছে পেট্রোবাংলাকে। ২০২২-২৩ অর্থবছরে এলএনজি আমদানি ব্যয়ের হিসাব পাওয়া না গেলেও এ খরচ ২৫ হাজার কোটি টাকার কম নয়।

আরপিজিসিএলের তথ্য অনুযায়ী, দীর্ঘমেয়াদি দুই উৎস দেশ—কাতারের রাশ লাফফান লিকুইফায়েড কোম্পানি (কাতারগ্যাস) এবং ওমানের ওকিউ ট্রেডিং ইন্টারন্যাশনাল (ওকিউটি) এবং স্পট মার্কেট থেকে ২০২২-২৩ অর্থবছরে এলএনজি আমদানি করা হয়েছে ৯ দশমিক ৩০ মিলিয়ন ঘনমিটার। একইভাবে ২০২১-২২ অর্থবছরে ১১ দশমিক ৫২ মিলিয়ন ঘনমিটার, ২০২০-২১ অর্থবছরে ১০ দশমিক ১৫, ২০১৯-২০ অর্থবছরে ৯ দশমিক ৪৫ এবং ২০১৮-১৯ অর্থবছরে ৫ দশমিক ৫৭ মিলিয়ন ঘনমিটার এলএনজি আমদানি করা হয়েছে।

এলএনজি কিনতে কাতার এনার্জি, ওকিউ ট্রেডিং লিমিটেড ও যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির সঙ্গে চুক্তি রয়েছে পেট্রোবাংলার। এ ছাড়া স্পট মার্কেট থেকেও এলএনজি আমদানি করে পেট্রোবাংলা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১০

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১১

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১২

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৩

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৪

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৫

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৬

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৭

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৮

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৯

রাইসির জন্য দোয়ার আহ্বান

২০
X