কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৩২ এএম
আপডেট : ০৯ মে ২০২৪, ০৭:১৮ এএম
প্রিন্ট সংস্করণ
লোকসভা নির্বাচন

বিজেপি কি ৪০০ আসন ঘরে তুলতে পারবে

বিজেপি কি ৪০০ আসন ঘরে তুলতে পারবে

ভারতে চলমান লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৪০০ আসনের লক্ষ্য ঠিক করেছে। নির্বাচনপূর্ব বিভিন্ন জনমত জরিপেও এনডিএ জোটের এ সংখ্যক আসন পাওয়ার আভাস মিলেছে। কিন্তু নির্বাচন চলাকালে সব জরিপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তবে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল ও বিশ্লেষকদের মতে, শুধু মোদির একক জনপ্রিয়তার ওপর ভর করে এনডিএ জোট ৪০০ আসন পাওয়ার যে স্বপ্ন দেখছে, তা অনেকটা দিবাস্বপ্নের মতোই। শুধু তাই নয়, তাদের মতে, বিজেপির বিরুদ্ধে নীরবে ভোট বিপ্লবও হতে পারে এবার। কারণ মোদি সরকার অনেক প্রতিশ্রুতিই পূরণ করতে পারেনি। ভোটের মাঠের প্রকৃত চিত্র বুঝতে পেরে প্রধানমন্ত্রী মোদি ও বিজেপির নেতারা এখন অসংলগ্ন বক্তব্য দিচ্ছেন বলেও মনে করছেন তারা।

২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর থেকেই নরেন্দ্র মোদির ক্যারিশম্যাটিক নেতৃত্বে যেন বুঁদ হয়ে আছেন ভারতের সাধারণ মানুষ। ২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে বিজেপি ৫৪৩ আসনের মধ্যে এককভাবে ৩০৩ আর জোটগতভাবে ৩৫২টি আসন পায়। এবার জোটগতভাবে ৪০০ আসন পাওয়ার লক্ষ্য ঠিক করেছেন প্রধানমন্ত্রী মোদি। গতবারের নির্বাচনে কংগ্রেস ৫২টি আর জোটগতভাবে ৯১টি আসন পায়। এবার নির্বাচনের শুরুতেও বেশ আত্মবিশ্বাসের সঙ্গে প্রচার চালিয়েছে বিজেপি। কিন্তু বিশ্লেষকদের মতে, প্রথম দফার ভোটের পর বিজেপির সেই আত্মবিশ্বাসে যেন চিড় ধরতে দেখা যায়। কারণ অনেক আহ্বানের পরও প্রথম দফায় কোনোভাবে ৬০ শতাংশের বেশি ভোটারকে ভোটকেন্দ্রে আনা যায়নি। দ্বিতীয় ও তৃতীয় দফার বেলায়ও তাই। তার মানে, এবার আর মোদি ম্যাজিক কাজে আসছে না। আর এ ৬০ শতাংশের হারকেও নির্বাচন কমিশন অতিরঞ্জিত করে দেখিয়েছে বলে অভিযোগ তুলেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল। ইসি বিজেপির হয়ে কাজ করছে বলে অভিযোগ করছে সেই দলগুলো। কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, ‘৪০০ আসন পাওয়া তো দূরের কথা, নির্বাচনে জয়লাভ করা নিয়েও সংশয়ে রয়েছেন প্রধানমন্ত্রী মোদি। বিভিন্ন জনসভায় বক্তব্য দেওয়ার সময় তাকে বেশ নার্ভাস লাগছে। পরিস্থিতি অনুকূলে নয় বলে সাম্প্রদায়িক বক্তব্য দিয়ে নিজের মাঠ ঠিক রাখার চেষ্টা করছেন।’

একই ধরনের কথা বলেছেন সিনিয়র কংগ্রেস নেতা শশী থারুর। তিনি এক কলামে লিখেছেন, মোদি ম্যাজিক এবার আর কাজে আসছে না। শুধু একজনের ওপর ভর করে বারবার খেলা দেখানো যায় না। আর তা ছাড়া গত নির্বাচনের আগে জম্মু ও কাশ্মীরের সন্ত্রাসী ঘটনাকে কেন্দ্র করে ভোট টানতে সক্ষম হলেও এবার আর সেরকম কোনো ইস্যু নেই। আর তরুণদের ব্যাপকহারে চাকরি দেওয়ার যে প্রতিশ্রুতি তিনি গতবার দিয়েছিলেন, সেটা পূরণ করতে পারেননি। সেই সঙ্গে বিজেপি যে বিভাজনের রাজনীতি কায়েম করেছে, তা যে মঙ্গলজনক নয়, সেটা এখন বুঝতে পারছে মানুষ।

বিশ্লেষকরা বলছেন, এনডিএ জোটকে ৪০০ আসন পেতে হলে দক্ষিণে অনেক ভালো করতে হবে, যা অনেক কঠিন বিষয়। কেরালায় এখন পর্যন্ত লোকসভায় খাতা খুলতে না পারা বিজেপিকে এবারও সেখান থেকে খালি হাতে ফিরতে হবে বলে মনে করছেন তারা। গতবার বিজেপির ভালো ফল করা ১১ রাজ্যের সঙ্গে মহারাষ্ট্র, কর্ণাটক ও পশ্চিমবঙ্গকে ধরলে মোট আসন ৩৬৭টি। এসব রাজ্যে সহযোগীদের নিয়ে বিজেপি জিতেছিল ৩১৩ আসন। ৪০০ পার করতে হলে বাড়তি প্রয়োজন আরও ৮৭টি। আসামসহ উত্তর-পূর্বাঞ্চলের মোট ২৫ আসনও যদি সঙ্গ দেয়, তা হলেও ৪০০ পার করতে দরকার আরও ৬০-৬২ আসন। সেসব আসন আসবে কোত্থেকে?

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

সাড়ে ৭ শতাংশ জমির জন্য গৃহবধূকে হত্যা

রাইসিকে বহনকারী সেই হেলিকপ্টারের ছবি-ভিডিও প্রকাশ্যে

রাইসির মরদেহ উদ্ধার, পাঠানো হচ্ছে তাবরিজে

লিচু চাষে বিপর্যয়, হতাশায় বাগান মালিকরা

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শতাধিক ঘরবাড়ি

ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

রাইসিকে কেন ভয় পেতেন ইসরায়েলের নেতারা

রাইসির মৃত্যুর পর ইরানের পাশে ভারত

১০

রাইসির মৃত্যুতে বদলে যাবে মধ্যপ্রাচ্যের রাজনীতি?

১১

রাইসির টুইটার অ্যাকাউন্ট থেকে প্রচার হলো কোরআনের তিন আয়াত 

১২

রাইসিকে কি হত্যা করা হয়েছে?

১৩

ড্রোন ফুটেজে উঠে এলো রাইসির হেলিকপ্টারের করুণ পরিণতির দৃশ্য

১৪

রাইসির মৃত্যুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের আবেগঘন স্ট্যাটাস

১৫

ইব্রাহিম রাইসি নিহত, জরুরি বৈঠকে ইরান

১৬

বিএনপির ৩ নেতা বহিষ্কার

১৭

রাইসির জন্য প্রার্থনায় বসেছিল গোটা দেশ

১৮

মেঠোপথে মুগ্ধতা ছড়াচ্ছে বুনো ফুল ‘পটপটি’

১৯

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

২০
X