মেজর (অব.) ড. নাসির উদ্দিন আহাম্মেদ
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ০২:১৬ এএম
আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৯:৩০ এএম
প্রিন্ট সংস্করণ

স্পেনের ঐতিহাসিক কর্ডোভা মসজিদ

স্পেনের ঐতিহাসিক কর্ডোভা মসজিদ

মধ্য যুগে আরব সভ্যতা বিস্তার লাভ করা জনপদগুলোর মধ্যে স্পেন অন্যতম। ৭১১ সালে স্পেন অঞ্চলটি মুসলমানদের শাসনাধীন হয়। মুসলমানরা এ অঞ্চলের নাম দিয়েছিল আন্দালুসিয়া বা আল-আন্দালুস। এরপর প্রায় ৮০০ বছর মুসলমানদের শাসন স্পেনে একটি সমৃদ্ধ সভ্যতার জন্ম দিয়েছিল, যা ইউরোপীয় রেনেসাঁ সৃষ্টিতেও বিরাট ভূমিকা রাখে। এ সময় স্পেনে শিক্ষাদীক্ষা, সাহিত্য-সংস্কৃতি ও জ্ঞান-বিজ্ঞানের ব্যাপক প্রসার ঘটে। নির্মিত হয় লাইব্রেরি, মাদ্রাসা ও মসজিদ। এ ছাড়া অসাধারণ শিল্পনৈপুণ্যে গড়ে ওঠে অসংখ্য মুসলিম স্থাপনা। এসব স্থাপনার মধ্যে কর্ডোভা জামে মসজিদ অন্যতম। অভিনব নৈপুণ্যশৈলীতে নির্মিত এ স্থাপনা মুসলিম ঐতিহ্যের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

১২০০ বছর আগে খলিফা আবদুর রাহমান আদ দাখেলের আমলে (৭৮৪-৭৮৬ সাল) স্পেনের তৎকালীন রাজধানী কর্ডোভায় নির্মাণ করা হয় ঐতিহাসিক, অনন্য ও অনিন্দ্যসুন্দর কর্ডোভা মসজিদ, যা ‘লা মেজকিতা’ কিংবা ‘দ্য গ্রেট মসজিদ অব কর্ডোভা’ নামেও পরিচিত। মসজিদ কমপ্লেক্সের বিভিন্ন ছাদ যুক্ত খুবই প্রশস্ত একটি স্থাপনার রূপ নেয় এবং পৃথিবীর আর কোথাও সচরাচর এমনটা দেখা যায় না। বিস্তৃত মেঝের পুরোটাই থরে থরে বিন্যস্ত ছিল সুন্দর সুন্দর কক্ষ দিয়ে। এ মসজিদের মোট স্তম্ভসংখ্যা ছিল ১ হাজার ৪১৭টি ও মোট আয়তন ছিল ৩৩ হাজার ১৫০ বর্গগজ। মসজিদের ছাদে ৩৬০টি তাক ভাঁজে ভাঁজে এমনভাবে তৈরি করা হয়েছিল যে, সূর্যরশ্মি ক্রান্তি বলয়ে আবর্তন করে এই ভাঁজে প্রবেশ করত। উভয় দিকে মর্মর পাথরের স্তম্ভের সারি অনেক দূর পর্যন্ত বিস্তৃত ছিল।

অত্যন্ত সুন্দর এ মসজিদটিতে বর্তমানে মার্বেল, গ্রানাইট, জেসপার, অনিক্স পাথরে তৈরি কলাম রয়েছে মোট ৮৫৬টি। জানা যায়, বিখ্যাত এক সিরীয় স্থপতির নকশায় নির্মাণ করা হয় এ মসজিদটি। প্রথম দফায় নতুন করে সংস্কার করে সোনা, রুপা ও তামাসহ অনেক মূল্যবান উপাদান ব্যবহার করে এর সৌন্দর্য আরও বাড়ানো হয়।

প্রতিষ্ঠা ও সম্প্রসারণের পর প্রায় ৫০০ বছরেরও বেশি সময় ধরে এ মসজিদে নিয়মিত নামাজ আদায় করেন মুসলমানরা। সে সময় মসজিদটি ইসলামী শিক্ষা, শরিয়াহ আইন ও সালিশ কেন্দ্র হিসেবে ব্যবহার করা হতো। কথিত আছে যে, রাতে এই মসজিদে ২৮০টি ফানুস জ্বালানো হতো। এগুলোর জন্য দীপাধার ছিল ৭ হাজার ৪২৫টি। মসজিদে লণ্ঠন জ্বালাতে বছরে তেল খরচ হতো প্রায় ৩১৪ মণ। মোমবাতি বানানোর কাজেই ব্যয় হতো সাড়ে ৩ মণ মোম এবং সাড়ে ৩৪ সের সুতা। প্রতি জুমাবারে এ মসজিদে আধা সের চন্দন কাঠ ও এক পোয়া আম্বর জ্বালানো হতো।

তারপর ক্যাসলের রাজা তৃতীয় ফার্দিনান্দ ও রানি ইসাবেলা ১২৩৬ খ্রিষ্টব্দে মুসলমানদের পরাজিত করে স্পেন দখল করলে পাল্টে যায় কাহিনি। জানা যায়, মুসলমানদের সরিয়ে দিয়ে মসজিদটি রোমান ক্যাথলিক গির্জায় রূপান্তরিত করা হয়। তখন থেকেই মসজিদকে বলা হয় দ্য মস্ক ক্যাথেড্রাল অব কর্ডোভা।

ফলে মুসলমানদের একটানা ৫০০ বছরেরও বেশি সময় ধরে চলা ঐতিহ্য প্রতিদিন পাঁচবার আজানের ধ্বনি ও নামাজ বন্ধ হয়ে যায়। আর মসজিদটির মিনারে মাইকের বদলে লাগানো হয় গির্জার ঘণ্টা। আর এখন সে মিনার থেকে আজানের সুর শোনা যায় না। একসময় শত শত বছর এই কর্ডোভা মসজিদই ছিল মুসলিম শাসনের কেন্দ্রবিন্দু। মসজিদের অবকাঠামো, কারুকাজ ও সৌন্দর্য সবকিছু অক্ষুণ্ন থাকলেও নেই শুধু মুসলিমদের নামাজ ও ইবাদতের কোনো কার্যক্রম। আজও সৌন্দর্য ছড়িয়ে দাঁড়িয়ে আছে কর্ডোভা মসজিদ। দৃষ্টিনন্দন এ মসজিদ বিশ্ব মুসলিমদের হৃদয়ে হাহাকার জাগিয়ে রেখেছে।

তবে ঐতিহাসিক এ স্থাপনাটি এখনো পর্যটক ও স্প্যানিশরা মসজিদ হিসেবেই দেখেন ও ডাকেন। উর্দু ভাষার কবি ইকবাল কর্ডোভা মসজিদ ভ্রমণ করেছিলেন। তিনি এ মসজিদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে সাতটি কবিতা লিখেছিলেন। ‘বালে জিবরিলে দুআ’ শিরোনামে দীর্ঘ কবিতাটি ওই মসজিদে বসেই লিখেছিলেন তিনি।

১৯৮৪ সালে ঐতিহাসিক এ মসজিদটিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃত দেয়। মসজিদের ভেতরে ঢোকার জন্য টিকিট ফি ১০ ইউরো। প্রতিদিন অনেক পর্যটক ভিড় করেন ঐতিহাসিক এ মসজিদটি দেখার জন্য।

লেখক: অবসরপ্রাপ্ত মেজর, গবেষক, বিশ্লেষক ও কলামিস্ট

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বনভূমি সংরক্ষণে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

রাতে চা-বিড়ির দোকান বন্ধ রাখার নির্দেশ

১৫৫ জনকে নিয়োগ দেবে সিভিল সার্জনের কার্যালয়

তাপপ্রবাহে শিক্ষার্থীরা মাঠে-ঘাটে ঘোরার চেয়ে ক্লাস নিরাপদ: শিক্ষামন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ না বাড়াতে আইএমএফের পরামর্শ 

চেন্নাইয়ের জয়ে ফেরার ম্যাচে মোস্তাফিজের ২ উইকেট

নবনিযুক্ত রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

চবির হোস্টেলে আটকে রেখে শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

হিট স্ট্রোকে করণীয় শীর্ষক আলোচনা / গরমে লবণ মিশিয়ে পানি-স্যালাইন খেতে হবে

তাজুল ইসলামের সঙ্গে চীনের মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

১০

দাবদাহে দশ শিক্ষার্থীসহ ১৩ জন হাসপাতালে

১১

যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে নাঙ্গলকোটের বাবুল নিহত

১২

রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন জিল্লুর রহমান

১৩

জনগণের ওপর চেপে বসে আছে সরকার : আমিনুল হক 

১৪

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

১৫

আরও প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

১৬

নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন

১৭

এক উপজেলায় ভোটগ্রহণ স্থগিত

১৮

গোপনে ছাত্রীকে বিয়ে করতে গিয়ে ধরা, ভিডিও ভাইরাল

১৯

বিআরটিএর অভিযানে ২৮৯ মামলা 

২০
*/ ?>
X