আব্দুল্লাহ আল জোবায়ের
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৩১ এএম
আপডেট : ০৯ মে ২০২৪, ০৭:৩০ এএম
প্রিন্ট সংস্করণ

একের পর এক নিয়মের পরিবর্তন, ক্ষুব্ধ প্রার্থীরা

এনটিআরসিএ
একের পর এক নিয়মের পরিবর্তন, ক্ষুব্ধ প্রার্থীরা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) দ্বাদশ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন আবুল কালাম আজাদ। কিন্তু বয়সসীমা পার না হলেও তিনি পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পাচ্ছেন না। কারণ এই গণবিজ্ঞপ্তিতে প্রথম থেকে পঞ্চদশ নিবন্ধনধারীদের আবেদনের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। আবুল কালাম আজাদ কালবেলাকে বলেন, এনটিআরসিএর নিয়ম অনুযায়ী পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদনের বয়সসীমা ৩৫। কিন্তু আমার বয়স ৩২ হওয়ার পরও আবেদন করতে পারছি না। কারণ বয়সসীমার পাশাপাশি নিবন্ধন সনদের মেয়াদ তিন বছরের বেশি হবে না বলে জানিয়েছে এনটিআরসিএ।

তিনি আরও বলেন, যখন নিবন্ধন পরীক্ষা দিয়েছি, তখন এমন কোনো নিয়ম ছিল না। কিন্তু এনটিআরসিএ একেক সময় একেক নিয়ম করছে। পরীক্ষার সনদ পাওয়ার পরই যত নিয়ম তৈরি করা হয়। প্রতিটি গণবিজ্ঞপ্তিতেই তারা নিয়ম পরিবর্তন করছে। এর ফলে অনেকেই এবার আবেদনের সুযোগ পাচ্ছে না। সবচেয়ে বেশি বঞ্চিত হচ্ছে দ্বাদশ নিবন্ধনধারীরা।

তিনি বলেন, যারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তারা সমাধানের জন্য এনটিআরসিএতে গেলেই বলা হচ্ছে রিট কর, সমাধান পাবে। এর ফলে অনেকেই রিট করছে। নিজেদের পক্ষে রায়ও পাচ্ছে। এতে করে এনটিআরসিএর বিপক্ষে রিট করার পরিমাণ বাড়ছে। এটি তো কোনো সমাধান নয়। ওই প্রক্রিয়াতে প্রার্থীদের যেতে হবে কেন? এনটিআরসিএ আগে থেকে কেন বলে দেবে না, শিক্ষক হিসেবে সুপারিশ পেতে কী কী নিয়ম মানতে হবে।

আবুল কালাম আজাদের মতো পঞ্চম গণবিজ্ঞপ্তিতে সনদের মেয়াদ ও বয়সসীমার কারণে আবেদন করতে পারছে না অনেক প্রার্থী। এ নিয়ে তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে এনটিআরসিএ বলছে, আপিল বিভাগের রায়ের কারণে প্রার্থীদের বয়সসীমা ও সনদের মেয়াদের বিষয়ে তাদের নতুন সিদ্ধান্ত নিতে হয়েছে। সে কারণে অনেক প্রার্থী আবেদন করতে না পারলেও তাদের কিছুই করার নেই।

এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান কালবেলাকে বলেন, প্রথম থেকে পঞ্চদশ নিবন্ধনের বিষয়ে আপিল বিভাগের রায় রয়েছে। ২০১৫ সালের পরীক্ষা বিধির ১০ (১) এ বলা আছে, নিবন্ধন সনদের মেয়াদ তিন বছর। এরপর গত বছর আপিল বিভাগের ১৯৫/২৩ রায় অনুযায়ী, সনদের মেয়াদ তিন বছর এবং বয়সসীমা ৩৫ বছর হতে হবে। আমরা সলিসিটরের মাধ্যমে আইন মন্ত্রণালয়ের মতামত নিয়েছি। তারাও একই কথা বলেছে। এজন্য যাদের তিন বছর সনদের মেয়াদ শেষ হয়ে গেছে, আবার অনেকের বয়স শেষ, তাদের বাদ দেওয়া হয়েছে। এর আগে অনেকে একই সনদ দিয়ে আবেদনের সুযোগ পেয়েছিল জানালে তিনি বলেন, আমরা চতুর্থ পর্যন্ত তাদের সুযোগ দিয়েছি। রায়টা পরে পেয়েছি। সেজন্যই সিদ্ধান্ত পরে এসেছে।

এদিকে, তৃতীয় গণবিজ্ঞপ্তিতে ইনডেক্স নম্বরধারী শিক্ষকদের আবেদনের সুযোগ দেওয়া হলেও চতুর্থ গণবিজ্ঞপ্তিতে তাদের রোল নম্বর ব্লক করা হয়েছে। কিন্তু পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ না রাখা হলেও নম্বর ব্লক করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব বলেন, আবেদনের ক্ষেত্রে ইনডেক্সধারীদের বাদ দেওয়া না হলেও পরিপত্রে বলা হয়েছে তারা আবেদন করতে পারবে না। এরপরও কেউ আবেদন করলে তার দায়-দায়িত্ব প্রার্থীর।

বেসরকারি শিক্ষক পরীক্ষা গ্রহণ, নিবন্ধন ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬-এর ১০(১) ধারায় শিক্ষক নিবন্ধন সনদের কোনো মেয়াদ উল্লেখ না থাকলেও ২০১৫ সালে বিধিমালার অধিকতর সংশোধন করে সেখানে তিন বছর মেয়াদ করা হয়েছে।

বিষয়টি নিয়ে আইনজীবী সিদ্দিকুর লামিয়া কালবেলাকে বলেন, আপিল বিভাগের রায়ে বয়সসীমা নিয়ে বলা হয়েছে। তবে সনদের মেয়াদ নিয়ে কোনো কিছুর উল্লেখ ছিল না।

পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ৯৬ হাজার ৭৩৬ পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে স্কুল ও কলেজে ৪৩ হাজার ২৮৬ এবং মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদ রয়েছে। গত ৩১ মার্চ এই গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। ১৭ এপ্রিল থেকে আবেদন শুরু হয়। আজ ৯ মে পর্যন্ত আবেদন করতে পারবে প্রার্থীরা।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম থেকে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এমপিও এবং নন-এমপিও উভয় পদেই শিক্ষক নিয়োগ হতো। তবে চতুর্থ ও পঞ্চম গণবিজ্ঞপ্তিতে শুধু এমপিও পদে নিয়োগ করা হচ্ছে। ফলে অধিকাংশ নন-এমপিও প্রতিষ্ঠান শিক্ষক সংকটে ভুগছে।

বিষয়টি নিয়ে এনটিআরসিএ সচিব বলেন, এমপিও ও নন-এমপিও সব প্রতিষ্ঠানে আগে শিক্ষক দেওয়া হতো। চতুর্থ গণবিজ্ঞপ্তিতে এটি বাদ দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসব শিক্ষককে টাকা দেয় না। তবে সরকারের বিষয়টি নিয়ে একটা চিন্তা আছে। প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের বেতন দিলে আমাদের সুপারিশ করতে অসুবিধা নেই।

সংশ্লিষ্টরা আরও বলছেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রথম থেকে ষোড়শ নিবন্ধনধারীদের মধ্যে যাদের বয়স ৩৫ বছরের মধ্যে, এমন প্রার্থীরা আবেদনের সুযোগ পেলেও পঞ্চম গণবিজ্ঞপ্তিতে প্রথম থেকে পঞ্চদশ নিবন্ধনের সবাইকে বাদ দেওয়া হয়েছে। শুধু ষোড়শ ও সপ্তদশ নিবন্ধনধারীরা আবেদনের সুযোগ পাচ্ছে। এর ফলে ৯৬ হাজার পদের মধ্যে দুই-তৃতীয়াংশই ফাঁকা থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরামের সাধারণ সম্পাদক রাশেদ অর্ণব বলেন, যা করলে এনটিআরসিএর সুবিধা হয় সেভাবেই একেকটা গণবিজ্ঞপ্তিতে তারা একেক নিয়ম করে। এখন তারা আপিল বিভাগের রায়ের কথা বলছে। কিন্তু তারা সবসময় সবকিছু মানে, এমনও নয়। যারা বিগত গণবিজ্ঞপ্তিতে আবেদন করে চাকরি পেয়েছিল তাদের অনেকেই এই গণবিজ্ঞপ্তিতে আবেদন করে স্থানীয় পর্যায়ে চলে যাবে এমন আশায় ছিল। সে কারণে অনেকে চাকরিও ছেড়েছে। কিন্তু এখন আবেদনের সুযোগ পাচ্ছে না, আবার চাকরিও নেই।

তিনি বলেন, এক থেকে পঞ্চদশ নিবন্ধনের সবার যে ৩৫ বছর পূর্ণ হয়েছে, এমনও নয়। নবম থেকে সপ্তদশ নিবন্ধনের অনেকেরই বয়স ৩৫ হয়নি। ইনডেক্সধারীরা আবেদনের সুযোগ না পাওয়ায় এই গণবিজ্ঞপ্তিতে ৭০ হাজারের মতো পদ ফাঁকা থেকে যাবে। কারণ ষোড়শ ও সপ্তদশ নিবন্ধনধারীর সংখ্যাই ৩০ হাজারের মতো। সেখানে বাকি পদগুলো কী দিয়ে পূরণ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল দুই মোটরসাইকেল আরোহীর

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত স্ত্রী, হাসপাতালে পুলিশ কর্মকর্তা

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা

খেলাধুলা-সংস্কৃতিতে দক্ষরাই বিশেষ মেধাসম্পন্ন : জবি উপাচার্য 

চেয়ারম্যান প্রার্থী রিয়াজকে ইসিতে সশরীরে তলব, প্রার্থিতা বাতিলের শঙ্কা

বজ্রপাতে রানওয়ের ক্ষতি, নামতে পারেনি বিমানের ফ্লাইট

ভদ্রতা দেখাব সর্বোচ্চ, আইনের প্রয়োগ হবে শতভাগ : এসপি সাতক্ষীরা 

ভাতিজার হাতে চাচা খুন, মামলা দায়ের

কুঁচিয়া বিক্রি করে সংসার চালান খোকন

আ.লীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

১০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ, আবেদন ফি ৩০০

১১

বিশ্বসেরা কোচ, তবুও তারা কেন বেকার?

১২

ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

১৩

ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের নাম ঘোষণা

১৪

অটোরিকশাচালকদের ওপর স্টিম রোলার চালাচ্ছে সরকার :  রিজভী 

১৫

২৫০০ অটোরিকশাচালকদের বিরুদ্ধে মামলা

১৬

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

১৭

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

১৮

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

১৯

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

২০
X