তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ১০:২১ এএম
অনলাইন সংস্করণ

চলনবিলে থামছেই না পাখি নিধন

পাখি শিকারের জন্য তৈরি ফাঁদ। ছবি : কালবেলা
পাখি শিকারের জন্য তৈরি ফাঁদ। ছবি : কালবেলা

চলনবিলের দুর্গম অঞ্চলে নির্বিকারে চলছে পাখি নিধন। পেশাদার শিকারিরা রাতে বিশেষ ধরনের জাল পেতে নানা প্রজাতির পাখি নিধন করে সকালে গ্রামাঞ্চলে ফেরি করে বিক্রি হচ্ছে সেই পাখি। আর পাখি নিয়ে কাজ করা কিছু স্বেচ্ছাসেবী সংগঠন কিছু পাখি উদ্ধার করে অবমুক্ত করলেও স্থায়ীভাবে এখনও চলনবিলঞ্চলে পাখি নিধন ও বিক্রি বন্ধ হয়নি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সদস্য সাংবাদিক জুলহাস কায়েমের নেতৃতে সিংড়া উপজেলার ডাহিয়া ইউনিয়নের ক্ষিরপোতা গ্রামে অভিযান পরিচালনা করে তিনটি ফাঁদ ধ্বংস করে ১৫টি বক উদ্ধার করা হয়। পরে সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল ইমরানের সহযোগিতায় ১৫টি বক অবমুক্ত করেছেন ওই সংগঠনটি।

চলনবিল অঞ্চলে পাখিসহ জীববৈচিত্র্য রক্ষায় চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া, গুরুদাসপুর ও তাড়াশ উপজেলা এলাকায় পাখি শিকার বন্ধে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর তথ্য চিত্র দেখলে বোঝা যায় চলনবিল এলাকায় প্রতি বছর বিপুল সংখক পাখি শিকার হয়।

‘চলনবিল জীব ও বৈচিত্র্য রক্ষা কমিটি’ নামের স্বেচ্ছাসেবী সংগঠনটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম জানান, তাদের স্বেচ্ছাসেবীরা ২০২০ সালে ৩০ জন পাখি শিকারির থেকে পাখি শিকার না করার মুচলিকা নেন। এ সময় তারা বক, ঘুঘু, শ্যামকৈলসহ বিভিন্ন প্রকার শিকার করা ৬০০ পাখি অবমুক্ত করেন। ২০২১ সালে ৫০ জন পাখি শিকারির থেকে মুচলিকা নেন। পাশাপাশি শিকার করা প্রায় এক হাজার ২০০ মতো পাখি অবমুক্ত করেন। আর গত ৯ মাসে শিকার করা এক হাজার পাখি অবমুক্ত করেন ও ৩টি ভ্রাম্যমাণ আদালতে প্রায় ১০ জন শিকারি আর্থিক জরিমানা আদায়ের ব্যবস্থা করেন। তিনি দাবি করেন, তারা গত ১০ বছরে চলনবিল এলাকায় শিকার করা প্রায় ৩৫ থেকে ৪০ হাজার পাখি অবমুক্ত করেছেন।

জীব ও বৈচিত্র্য রক্ষায় চলনবিল অঞ্চলে কাজ করেন আরেকটি স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন জীবন।

স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক নাসিম জানান, এ সংগঠনটি ২০২০ সালে প্রায় ৫০০, ২০২১ সালে ৫৩০টি ও ২০২২ সালের ৯ মাসে প্রায় ৬০০টির মতো শিকারিদের শিকার করা পাখি উদ্ধার করে অবমুক্ত করেছেন।

এ ছাড়াও চলনবিল এলাকায় কাজ করেন এমন স্বেচ্ছাসেবী সংগঠন দি বার্ডাস সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, চলনবিল অঞ্চলে স্বেচ্ছাসেবী কিছু সংগঠন পাখি রক্ষায় কাজ করছেন। তারা শিকার করা পাখি অবমুক্ত করলেও তৃণমূল পর্যায়ে জনসচেতনার অভাবে চলনবিল অঞ্চলে স্থায়ীভাবে পাখি শিকার বন্ধ করা সম্ভব হচ্ছে না।

এখন চলনবিল অঞ্চলে বর্ষার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে নির্বিচারে বিভিন্ন ধরনের পাখি নিধন। শিকারির হাত থেকে রেহাই পাচ্ছে না বক থেকে শুরু করে ভাড়ই, রাতচোড়া, টোগা, বালিহাঁস, পানকৈড়, পারিযাতসহ দেশীয় প্রজাতির অনেকে পাখি। আর বর্তমানে চলনবিলের বিভিন্ন গ্রামে প্রতি এক জোড়া ভাড়ই বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা, প্রতি জোড়া বালিহাঁস ৪৫০ থেকে ৫০০ টাকা, টোগা প্রতি জোড়া ৯০ থেকে ১১০ টাকা, রাত চোরা ১৪০ থেকে ১৫০ টাকা প্রতি জোড়া, বক প্রতি জোড়া ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

চলনবিলাঞ্চলে পরিবেশের ভারসাম্য রক্ষকারী পাখি নিধন প্রসঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, বন্যপ্রাণী আইন অনুযায়ী পাখি নিধন দণ্ডনীয় অপরাধ। আর শীত মৌসুম বা বর্ষার শেষে শরৎকালে খাদ্য ও নিরাপত্তার জন্য দেশীয় ও অতিথি পাখি চলনবিল এলাকায় এসে থাকে। এ সব পাখি পরিবেশের ভারসাম্য রক্ষা, সৌন্দর্য বর্ধন এবং এদের বিষ্ঠায় স্বল্প পরিমাণে জৈব সারের কাজ করার পাশাপাশি ক্ষতিকারক পোকামাকড় খেয়ে পরিবেশকে রক্ষা করে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান বলেন, বন বিভাগে জনবল সংকট অনেক বেশি। বিশেষ করে ১৬ জেলায় মাঠপর্যায়ে (উপজেলা এলাকায়) জনবলের অভাবে সঠিকভাবে কাজ করতে পারছি না। তবে আমরা পাখি শিকারের খবর পেলে সেখানে অভিযান পরিচালনা করে পাখি শিকার বন্ধের চেষ্টা করছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আসছেন শিক্ষামন্ত্রী

সাতক্ষীরায় ১৬ টন জব্দকৃত আম বিনষ্ট

ফাঁসির রায়ের ১৯ দিনের মাথায় কারা হেফাজতে জামাই কাশেমের মৃত্যু

ভোট কিনতে গিয়ে গণধোলাই খেলেন প্রার্থীর শ্বশুর

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করতে চায় আমিরাত

রাফায় এবার মসজিদে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

প্রতিশোধের রাজনীতি দেশকে বিপর্যয়ের খাদে নিপতিত করবে : ইসলামী আন্দোলন

চিকিৎসক ছেলের বিরুদ্ধে ইউএনওর কাছে মায়ের অভিযোগ

অসামাজিক কাজে লিপ্ত থাকার অভিযোগে ইউপি সদস্য আটক

বাঘিনীর দিকে তেড়ে গেল ভালুক, ভিডিও ভাইরাল

১০

বিতর্কিত কর্মকাণ্ডে ময়মনসিংহ যুব মহিলা লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

১১

ঢাবি ছাত্রদলের সাবেক সভাপতিকে তুলে নেওয়ার অভিযোগ

১২

মাঝ আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, বিমানের জরুরি অবতরণ

১৩

উপজেলা নির্বাচন অর্থ ও সময়ের অপচয় মাত্র : সাইফুল হক

১৪

টানা ৩৭ দিন পর তাপপ্রবাহ থেকে মুক্তি, ১৪ মে পর্যন্ত ঝরবে বৃষ্টি

১৫

ওয়ালটন হাই-টেক পার্কে সর্বজনীন পেনশন স্কিম নিয়ে কর্মশালা

১৬

জরিপ / দেশে ১৩ শতাংশ মানুষ চোখের গ্লুকোমা সমস্যায় ভুগছে

১৭

জাবিতে প্রথমবারের মতো গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স আয়োজিত

১৮

‘সবার ঢাকা’ অ্যাপে পাওয়া যাবে তাপপ্রবাহের সতর্কতা

১৯

জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র বানচাল : গ্রেপ্তার দুই কর্নেল

২০
X