খুলনা ব্যুরো
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ০৭:১০ পিএম
অনলাইন সংস্করণ

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায়ের আশ্বাস খুলনার এমপি প্রার্থীদের

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন খুলনার সংসদ সদস্য (এমপি) প্রার্থীরা। খুলনার সংসদীয় আসনগুলোর সংসদ সদস্য প্রার্থীদের কাছে স্মারকলিপি প্রদানের সময় প্রার্থীরা নির্বাচিত হলে সংসদে এ নিয়ে কথা বলার প্রতিশ্রুতি দেন।

সম্প্রীতি ফোরাম ও দলিত ওয়ার্কিং গ্রুপের উদ্যোগে প্রার্থীদের নির্বাচনী প্রতিশ্রুতিতে ৮ দফা দাবি অন্তর্ভুক্তির কার্যক্রমের অংশ হিসেবে প্রার্থীদের কাছে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপি গ্রহণ করেন খুলনা-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য প্রার্থী শেখ সালাহ উদ্দিন জুয়েল, খুলনা-৩ আসনের এস এম কামাল হোসেন, খুলনা-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী আবদুস সালাম মুর্শেদী, জাতীয় পার্টির সংসদ সদস্য প্রার্থী শফিকুল ইসলাম মধু, গাউসুল আজম, আবদুল্লাহ আল মামুন ও ফরহাদ আহমেদ।

স্মারকলিপিতে প্রার্থীদের ইশতেহারে আটটি প্রতিশ্রুতি অন্তর্ভুক্তির দাবি জানানো হয়। এর মধ্যে রয়েছে দ্বাদশ সংসদে প্রতিশ্রুত সংখ্যালঘু কমিশন গঠন করা, বৈষম্য নিরোধ আইন কার্যকর করা এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করা। এ ছাড়া আসন্ন জাতীয় সংসদে ও স্থানীয় সরকারে আসন সংরক্ষণের পাশাপাশি স্টান্ডিং কমিটিতে দলিতদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা, দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝরে পড়া রোধে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নিরবচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে শিক্ষাঋণ চালু করা, ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দলিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনিয়োগ তহবিল (সহজ শর্তে ঋণ) গঠন করার কথা বলা হয়েছে। অন্যদিকে মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে দলিতদের জন্য এবং সিটি কর্পোরেশনের ও পৌরসভায় হরিজন জনগোষ্ঠীর কোটা বরাদ্দ রাখা, ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে মোট নিয়োগের ৮০ ভাগ হরিজন জনগোষ্ঠীর কোটার সঠিক বাস্তবায়ন করা ও আউটসোর্সিং পদ্ধতি বাতিল করার দাবি জানানো হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান, সম্প্রীতি ফোরামের সভাপতি সিলভি হারুন, নাগরিক নেতা মিনা মিজানুর রহমান, সাংবাদিক আবুল হাসান হিমালয়, মানবাধিকার কর্মী আইনজীবী মুজাহিদুল ইসলাম শামীম, ইসরাত নূয়েরী হোসেন মুমু, অরুণ দাশ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নীলফামারীতে ‘সংঘবদ্ধ ধর্ষণের’ ঘটনায় গ্রেপ্তার ২

চার শিক্ষাপ্রতিষ্ঠানের ৫২ পরীক্ষার্থী, পাস করেনি কেউ

পরকীয়া প্রেমিকের হাতে লায়লা খুন

ববি শিক্ষার্থীদের বেঁধে পেটাল স্থানীয়রা

রুম দখল নিয়ে ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষ, আহত ১৭

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকোতে প্রাণ গেল বাংলাদেশির

৫৭ বছরে এসএসসি পাস করলেন পুলিশ কনস্টেবল ছামাদ

দাওয়াতে নিয়ে মসজিদের ইমামকে কুপিয়ে জখম

স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১০

১০

১৩ মে : নামাজের সময়সূচি

১১

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

খেলাধুলাই পারে বাংলাদেশের মানুষকে এক কাতারে আনতে : জাভেদ ওমর

১৩

জরুরি বিভাগে ডাক্তার অনুপস্থিত, রোগীর মৃত্যু

১৪

পাইপলাইনে গ্যাস, ১০ বছরেও আবেদন করেনি কেউ!

১৫

নারায়ণগঞ্জে নারী কাউন্সিলর লাঞ্ছিত, অতঃপর...

১৬

রোহিঙ্গা ক্যাম্প থেকে সদস্য সংগ্রহ করছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো : পররাষ্ট্রমন্ত্রী

১৭

মঙ্গলবার শুরু হচ্ছে বিএসপিএ স্পোর্টস কার্নিভাল

১৮

জামায়াতকে একমঞ্চে চায় ১২ দলীয় জোট

১৯

সৈয়দপুরে বিমান ওঠা-নামা বন্ধ

২০
X