ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

সবজি বিক্রির টাকায় মসজিদ বানালেন বৃদ্ধ

নিজের বানানো মসজিদের সামনে বৃদ্ধ হারুন। ছবি : কালবেলা
নিজের বানানো মসজিদের সামনে বৃদ্ধ হারুন। ছবি : কালবেলা

বিভিন্ন এলাকায় ভ্যান গাড়িতে করে সবজি বিক্রি করে সেই টাকা দিয়ে মসজিদ বানিয়েছেন হারুন অর রশীদ হাওলাদার (৬৮)। তিনি ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের রামপুর এলাকার মৃত মেনাজ উদ্দিন হাওলাদারের ছেলে।

জানা যায়, ত্রিশ বছর ধরে ঝালকাঠি শহরের বিভিন্ন জায়গায় ভ্যান গাড়িতে করে সবজি বিক্রি করেন তিনি। এটাই তার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম। পরিবারে সদস্য ছয়জন। তার দীর্ঘদিনের স্বপ্ন ছিল সবজি বিক্রি করার টাকা জমিয়ে একদিন তিনি হজ পালন করবেন। সঙ্গে দেশে একটি মসজিদও নির্মাণ করবেন। তাই কষ্ট করে অল্প অল্প করে কিছু টাকা জমিয়েছিলেন তিনি।

হারুন অর রশীদ একদিন ভেবে দেখলেন যদি তিনি হজ করেন তাহলে তার একার সওয়াব হবে। কিন্তু যদি তিনি একটা মসজিদ নির্মাণ করেন তাহলে এলাকার সবাই সেখানে নামাজ পড়তে পারবেন।

যেই চিন্তা সেই কাজ। জমানো টাকা দিয়ে তিনি জমি কিনে নির্মাণ করলেন শাহী জামে মসজিদ।

হারুন বলেন, সবজি বিক্রি করে অল্প অল্প টাকা জমিয়ে রামপুর এলাকায় জমি কিনি। এরপর সেখানে একটি জামে মসজিদ নির্মাণ করেছি। ওই এলাকার আশপাশের কোনো গ্রামে মসজিদ না থাকায় সবাইকে বাউকাঠি বাজারের মসজিদে গিয়ে নামাজ আদায় করতে হয়। বৃষ্টির মৌসুমে এলাকার মুসল্লিদের নামাজ পড়তে বাউকাঠি বাজারের মসজিদে যেতে কষ্ট হয়। অনেকেই যায় না। বাড়িতেই নামাজ পড়ে। তাই চিন্তা করলাম হজে না গিয়ে সেই টাকা দিয়ে এই এলাকার মানুষের জন্য মসজিদ নির্মাণ করি। তাতে এই এলাকার মানুষের কষ্ট কম হবে।

তিনি আরও বলেন, শুরু থেকে এই মসজিদ নির্মাণের জন্য কোনো মানুষের সহযোগিতা নেওয়া হয়নি। জমি কেনা থেকে মসজিদ নির্মাণ সবকিছুই আমার টাকায় করেছি। এখনো মসজিদের অনেক কাজ বাকি আছে। মসজিদের টাইলস, অজুখানা, পুকুরে ঘাটলা, ফ্যান, মাইক, মসজিদের সামনে একটা বারান্দার কাজ বাকি আছে। এছাড়া হুজুরের থাকার জন্য একটা রুম করতে হবে। যদি কেউ সহযোগিতা করে, তাহলে মসজিদের বাকি কাজগুলো করতে পারব।

মসজিদের পাশে বাচ্চাদের জন্য একটা মাদ্রাসা নির্মাণ করতে চান তিনি। তিনি বলেন, আশা আছে সবকিছুই করব, বাকিটা আল্লাহ ভরসা।

এ বিষয়ে ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য আক্কাস আলী তালুকদার বলেন, আমার ওয়ার্ডে মুসলিম পরিবার কম থাকায় এই এলাকায় মসজিদ নেই। তাই হারুন ভাই সবজি বিক্রি করে কিছু টাকা জমিয়ে জমি কিনে একটা মসজিদ নির্মাণ করছেন। এখনো মসজিদের অনেক কাজ বাকি আছে। যদি কেউ সহযোগিতা করত তাহলে কাজ সম্পূর্ণ করা সম্ভব হতো।

মসজিদের মুসল্লি জাহাঙ্গীর হোসেন বলেন, এই এলাকার আশপাশে কোনো মসজিদ নেই। যে মসজিদ আছে সেখানে নামাজ পড়তে যেতে আসতে ২০ টাকা গাড়ি ভাড়া লাগে। হারুন ভাই আমাদের এখানে মসজিদ নির্মাণ করায় আমাদের এলাকার মানুষের নামাজ পড়তে যেতে আর কষ্ট হবে না গাড়ি ভাড়াও যাবে না।

ঝালকাঠি ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুল কাইয়ুম বলেন, সবজি বিক্রির টাকায় জমি কিনে মসজিদ নির্মাণ করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখেছি। তার মতো একজন সবজি বিক্রেতা হয়েও মসজিদ নির্মাণ করেছেন। এটা আসলেই একটি ভালো উদ্যোগ। আমরা এই উদ্যোগকে স্বাগত জানাই।

নবগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবুল হক বলেন, মসজিদটি তিনি ব্যক্তিগতভাবে তৈরি করেছেন। এখানে আমাদের পরিষদের পক্ষ থেকে সহযোগিতা করা সম্ভব না। ওখানে মসজিদ নির্মাণ না করে তার পেছনে ২০০ গজ দূরে একটা পাঞ্জেগানা মসজিদ (ছোট কাঠের তৈরি একটি মসজিদ) আছে সেট পুনরায় নির্মাণ করলে ভালো হতো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটানো ছাত্রলীগ নেতা পায়েল বহিষ্কার

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

রাইসির ঘটনায় উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিলেন পুলিশ সদস্য

১০

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

১১

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

১২

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

১৩

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

১৪

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

১৫

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

১৬

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

১৭

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

১৮

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

১৯

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

২০
X