কিশোরগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ০১:৪১ এএম
অনলাইন সংস্করণ

কালবেলায় সংবাদ প্রকাশের পর সেই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটন। ছবি : সংগৃহীত
চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটন। ছবি : সংগৃহীত

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে রিটার্নিং কর্মকর্তা।

শনিবার (২০ এপ্রিল) নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘনের দায়ে তাকে কারণ দর্শানোর নোটিশ জারি করে জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোরশেদ আলম।

নোটিশে বলা হয়, এমদাদুল হক জুটন পাকুন্দিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন করে মিছিল, শোডাউন, মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। যা নির্বাচন আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। লঙ্ঘনের অপরাধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা প্রদানের জন্য বলা হয়েছে।

মোহাম্মদ মোরশেদ আলম বলেন, নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর আমার দৃষ্টিগোচর হয়েছে। আমি কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। নোটিশের জবাবের প্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল দৈনিক কালবেলা পত্রিকার অনলাইনে “প্রচারণা শুরুর আগেই চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ” শিরোনামে সংবাদ প্রকাশ পায়। এরপর ২০ এপ্রিল অনলাইনে “ফের আচরণবিধি লঙ্ঘন করেন চেয়ারম্যান প্রার্থী, নীরব প্রশাসন” শিরোনামে আরেকটি সংবাদ প্রকাশ পায়।

সংবাদে বলা হয়, ফের আচরণ বিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটন। শুক্রবার (১৯ এপ্রিল) রাতে দেখা যায় তার ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরাসরি প্রচার করা হয়। ঘণ্টাখানেক পর তা আবার সরিয়ে ফেলা হয়। যেখানে কয়েক শতাধিক মোটরসাইকেল বহর নিয়ে উপজেলার বিভিন্ন সড়কে মোটরসাইকেল শোডাউন করছে তার সমর্থকরা। প্রথমে তার ব্যক্তিগত ফেসবুক একাউন্টে সরাসরি প্রচার করা হলে মুহুর্তে তা ভাইরাল হয়ে যায়। প্রায় এক ঘণ্টা পর আবারও ফেসবুক থেকে সরিয়ে ফেলা হয়।

ভিডিওতে শোনা যায় তার সমর্থকরা বলছেন, আজকে (শুক্রবার) আমরা এমদাদুল হক জুটনের নির্বাচনী প্রচারণায়। ইতোমধ্যে আমরা হর্ষি বাজারের দিকে রওনা দিয়েছি। প্রায় এক থেকে দেড় হাজার মোটরসাইকেল নিয়ে আমরা রওনা হয়েছি। এটা নির্বাচনী প্রচারণা। এসময় চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটনের নামে স্লোগান দিতে শোনা যায়। পরে গাড়ি থেকে নেমে সাধারণ মানুষের মাঝে রঙিন লিফলেট ভিতরণ করেন তিনি।

এ ব্যাপারে এমদাদুল হক জুটন বলেন, বিষয়টি আমার জানা নাই। আমি দেখতেছি বলে ফোন রেখে দেন।

মোহাম্মদ মোরশেদ আলম বলেন, এর আগেও আমরা তার নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘনের বিষয়টি জেনেছি। এরপর তাকে মৌখিকভাবে সাবধান করে দিয়েছি। পুনরায় এমন করে থাকলে তার বিরুদ্ধে লিখিতভাবে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এর আগেও প্রচারণা শুরুর আগেই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগি উঠেছিল চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটনের বিরুদ্ধে। বুধবার (১৭ এপ্রিল) মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে বৈধতা পেয়েই তিনি রঙিন ব্যানার ব্যবহার ও সমাবেশ করে প্রচারণা করেন। আর এমন প্রচারণা তিনি তার ব্যক্তিগত ফেসবুকে লাইভ করেছেন।

ফেসবুক লাইভে দেখা যায়, একটি টেবিল পেতে কয়েকশত মানুষের সামনে তিনি ও তার সমর্থকেরা হ্যান্ড মাইকে বক্তব্য রাখছেন। তার পাশেই টানানো রয়েছে রঙিন ব্যানার। যেখানে তিনি চেয়ারম্যান প্রার্থী ব্যানার টানিয়ে জনগণের কাছে ভোট চাচ্ছেন।

জানা গেছে, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে পাকুন্দিয়া উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। প্রতীক বরাদ্দের পরে প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করতে পারবেন। তবে সেই আচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে বৈধতা পেয়েই এমদাদুল হক জুটন প্রচারণা শুরু করেছেন।

৬ষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। আর ভোটগ্রহণ হবে ৮ মে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছয় বছরে দুই পিলার

লজ্জাজনক এ হারের দায় কার?

শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন : প্রধানমন্ত্রী 

উপজেলা নির্বাচন / দ্বিতীয় ধাপে চেয়ারম্যান হলেন যারা

বুদ্ধ পূর্ণিমা আজ

সাঁকো নির্মাণ নিয়ে বিরোধ, যুবককে কুপিয়ে হত্যা

স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা নিয়ে সভা আজ

বুধবার ঢাকার যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

২২ মে : নামাজের সময়সূচি

১০

অবসরের পরেও চেয়ারে তিনি, ৩ দিনে ৩৪ কোটি টাকার ঘুষ

১১

নির্বাচন পরবর্তী সহিংসতায় শিক্ষার্থী নিহত

১২

বিনা টিকিটে ১২ বছর রেল ভ্রমণ, অতঃপর...

১৩

বিয়ের প্রলোভন দেখিয়ে নারী শ্রমিককে যৌন হয়রানি

১৪

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রথম জার্নাল প্রকাশিত

১৫

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘সেমিস্টার ডে ২০২৪’ উদ্‌যাপন

১৬

ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণের ওপর হামলার অভিযোগ

১৭

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

১৮

যুক্তরাষ্ট্রের কাছে ধরাশায়ী হলো বাংলাদেশ

১৯

রাজধানীতে বিটিআরসির অভিযান, সরঞ্জামাদি জব্দ

২০
X