আতাউর রহমান, ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ২৪ জুন ২০২৪, ০৩:২৩ পিএম
অনলাইন সংস্করণ

প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাস করেননি কেউ

কুমিল্লার ব্রাহ্মণপাড়ার উপজেলা পরিষদ মডেল স্কুল। ছবি : কালবেলা
কুমিল্লার ব্রাহ্মণপাড়ার উপজেলা পরিষদ মডেল স্কুল। ছবি : কালবেলা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ার উপজেলা পরিষদ মডেল স্কুলের প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষায় কেউ পাস করেননি।

এ নিয়ে রোববার (২৩ জুন) রাতে ক্ষোভ প্রকাশ করে ব্যক্তিগত ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়েছেন ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম।

জানা গেছে, গত ২৯ ফেব্রুয়ারি ওই স্কুলের দায়িত্বে থাকা প্রধান শিক্ষক নাসির উদ্দিন মারা যাওয়ায় প্রধান শিক্ষকের পদটি শূন্য হয়। পরে উপজেলা প্রশাসন ওই পদে শিক্ষক নিয়োগ দিতে বিভিন্ন মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দেন। এরই প্রেক্ষিতে গত শনিবার (২২ জুন) আগ্রহী প্রার্থীরা এ নিয়োগ পরীক্ষায় অংশ নেন। তবে এতে কেউ কৃতকার্য হননি।

ইউএনও স ম আজহারুল ইসলাম তার ব্যক্তিগত ফেসবুক শেয়ার করা ওই পোস্টে বলেন, ‘অফিসিয়াল ফেসবুক প্রোফাইলে সাধারণত ব্যক্তিগত হতাশা/ক্ষোভের কথা শেয়ার করি না। কিন্তু একটা বিষয় শেয়ার না করে পারছিই না। উপজেলা পরিষদ মডেল স্কুলের প্রধান শিক্ষক পদটিতে একটি নিয়োগ পরীক্ষা আয়োজন করি...সেখানের যোগ্যতা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের যোগ্যতার সমান মাপকাঠি রাখা হয় (বয়সেরও)। ৯ জন আবেদনকারীর মধ্যে কাগজপত্র, বয়স বিবেচনায় আবেদন বাদ পড়ে ৩টা...বাকি ৬ জনকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হয়। সেখানে উপস্থিত হয় ৩ জন। এই ৩ জনকে জানিয়ে দেয়া হয়েছে তাদের ৮০ মার্কসের লিখিত পরীক্ষা আর ২০ মার্কসের মৌখিক পরীক্ষা হবে। এই ৮০ মার্কস ছিল বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞানের ওপর।’

তিনি লিখেছেন, ‘এই তিনজনের মধ্যে দুজনের প্রাপ্ত নম্বর ২.৫ ও ৯। ভুল পড়েননি, ৮০ নম্বরের লিখিত পরীক্ষায় একটি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নিয়োগের ক্যান্ডিডেটদের প্রাপ্ত নম্বর এই ২.৫ আর ৯। বাকিজন এতোটা খারাপ না পেলেও পাস মার্ক পাননি।’

ইউএনও আরও লিখেন, এটুকু পড়ে অনেকের চিন্তা আসতে পারে, প্রশ্ন নিশ্চয়ই অনেক কঠিন এসেছিল? তাদের জ্ঞাতার্থে উল্লেখ করা হচ্ছে, ‘আকাশ কুসুম’ এই বাগধারার অর্থ পারেনি পরীক্ষার্থী, কিংবা ‘তার মা একজন গৃহিণী’ এই বাক্যের ইংরেজি বা ‘ঢাকা বাংলাদেশের রাজধানী’ এই বাক্যেরও ইংরেজি পারেনি। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে কয়েকটি শুদ্ধ বাক্য জানেন না তারা। এই হচ্ছে আমাদের শিক্ষার মান ও অবস্থা। দেশে এত শিক্ষিত বেকার কেন? এই উত্তরের পিঠে আমার প্রশ্ন- দেশে এত ‘শিক্ষিত নামধারী’ লোক কেন?

তিনি লিখেন, এ তো গেল একটা প্রাইমারি স্কুলের সমমান একটি স্কুলের প্রধান শিক্ষক নিয়োগের অবস্থা। মাস খানেক আগে উপজেলার একটি স্বনামধন্য মাধ্যমিক স্কুলের প্রধানশিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন করেছিলাম ’Write about yourself in ten sentences’ (১০ নম্বর)। ৭ জন পরীক্ষার্থীর (যাদের শিক্ষক হিসেবে অভিজ্ঞতা ১০ বছরের বেশি) তাদের ৬ জন উত্তরই করেনি, ১ জন করেছেন, তিনি ৪-৫টি বাক্য ইংরেজিতে শুদ্ধ লিখতে পেরেছেন। বলাই বাহুল্য তিনিও পরীক্ষায় পাস করেনি। তার মানে এই অবস্থা নিয়েই তারা ১০ বছর বা তারও বেশি সময় ধরে শিক্ষকতা করে যাচ্ছিল।

এ বিষয়ে ইউএনও স ম আজহারুল ইসলাম কালবেলাকে বলেন, আমার এজন্য হতাশ লাগে, ক্ষোভ লাগে- এই পড়াশোনা, এই সার্টিফিকেট, এই ডিগ্রি। এই শিক্ষিত নামের স্টিকারের প্রয়োজনীয়তা বা প্রযোজ্যতা কী? কিন্তু যারা পড়াশোনা করবেই না, জানবেই না, শিখবেই না- তারা কেনো শিক্ষক হতে আসে? তারা ভেতরে কী নিয়ে এই মহান পেশায় আসতে চায়? এই প্রশ্নবোধক ক্ষোভ আর হতাশা আমার ব্যক্তিগত এবং পেশাগত উভয়ই। উপজেলা পরিষদ মডেল স্কুলের প্রধান শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

কসবায় অ্যাম্বুলেন্স-সিএনজি সংঘর্ষে নিহত ২

চার্জশিট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে জানাল গ্রামীণফোন

‘ভিক্ষা লাগবে না একটা পত্রিকা দেন, দেশের খবর জানি’ 

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

যেভাবে দেখবেন অলিম্পিকে আর্জেন্টিনার ম্যাচ

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হলে খুলবে ঢাবি

স্থানীয় সরকারের ২২৩ পদে নির্বাচন স্থগিত

ভালো নেই মুরগি ব্যবসায়ীরা

১০

গাজীপুরে খুলে দেওয়া হয়েছে পোশাক কারখানা

১১

পর্যটকশূন্য কাপ্তাই পর্যটনকেন্দ্রগুলো

১২

ফিফার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ

১৩

পেন্টাগনের ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ

১৪

৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

১৫

মোবাইলে অব্যবহৃত ইন্টারনেট প্যাকেজ সম্পর্কে যা জানা গেল

১৬

আর্জেন্টিনায় হতে পারে পরবর্তী কোপা

১৭

ঢাকার রাস্তায় তীব্র যানজট

১৮

নেপালে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, প্রায় সব আরোহী নিহত 

১৯

চাকরির প্রজ্ঞাপনে যা আছে

২০
X