ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৫:৩৪ পিএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৬:৪১ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবি ভর্তি পরীক্ষার ৪ চার ইউনিটের ফল প্রকাশ  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। ছবি : সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের আইন ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দিয়েছিলেন এক লাখ ২ হাজার জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ১০ হাজার ৩৭৫ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১০ দশমিক ০৭ শতাংশ। বাকি ৮৯ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন।

বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দিয়েছিলেন ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৯ হাজার ৭২৩ জন। যা মোট শিক্ষার্থীর ৮ দশমিক ৮৯ শতাংশ। বাকি ৯১ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন।

ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষা দিয়েছিলেন ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৪ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১৩ দশমিক ৩৩ শতাংশ। বাকি ৮৬ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন।

চারুকলা অনুষদ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ বছর এই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫৩০ জন। যা মোট শিক্ষার্থীর ১১ দশমিক ৭৫ শতাংশ। বাকি ৮৮ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। এতে আসন রয়েছে ১৩০টি।

যেভাবে ফলাফল জানা যাবে

ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়া যে কোনো মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS , বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI , ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS , চারুকলা ইউনিটের জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল ২০২৪ তারিখ বিকাল ৩:০০টা থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে।

বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল ২০২৪ তারিখ থেকে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।

(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল ২০২৪ থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ থেকে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

ভর্তিসংক্রান্ত তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিশ দেখা যেতে পারে।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। এ ছাড়া, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি ‘বিজ্ঞান ইউনিট’-এর ০১ মার্চ এবং ‘চারুকলা ইউনিট’-এর পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ০৯ মার্চ (শনিবার) সকাল ১১টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ট্রাকের সঙ্গে ভ্যানের ধাক্কায় নিহত ৩

চাঁদপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

তীব্র গরমে অতিষ্ঠ গুচ্ছের পরীক্ষার্থী ও অভিভাবকরা

ফেনীতে বৃষ্টির আশায় কাঁদল মুসল্লিরা

শিরোপায় একহাত রেখে গর্বিত আনচেলত্তি

ডিআরইউর নিন্দা

বৃষ্টি কামনায় মোহাম্মদপুরে বিশেষ মোনাজাত

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ও বিডব্লিউএবির মধ্যে সমঝোতা স্মারক সই

রাজবাড়ীতে মিলছে না পানি

১০

গাছ লাগিয়ে চ্যাম্পিয়ন হতে চায় ছাত্রলীগ

১১

হোমিওপ্যাথিক চিকিৎসা মানুষের জন্য বড় সুযোগ : প্রতিমন্ত্রী

১২

বায়ুদূষণের শীর্ষে কাঠমান্ডু, ঢাকার অবস্থান কত?

১৩

কলকাতা-পাঞ্জাবের ম্যাচে রেকর্ডের পর রেকর্ড

১৪

দাম ভালো হওয়ায় তিল চাষে ঝুঁকছে কৃষকরা

১৫

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

১৬

চুয়েট বন্ধ ঘোষণা

১৭

ক্ষমতার জন্য বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি : ওবায়দুল কাদের

১৮

ব্রাহ্মণবাড়িয়ায় পটকা ফাটানো নিয়ে সংঘর্ষে নিহত ১

১৯

দেশের মানুষের প্রধান চাওয়া সুষ্ঠু নির্বাচন : ইসি হাবিব

২০
*/ ?>
X