ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৭ মে ২০২৪, ০৪:২২ পিএম
আপডেট : ০৭ মে ২০২৪, ০৪:২৫ পিএম
অনলাইন সংস্করণ

নাসির আলী মামুনকে নিয়ে নির্মিত চলচ্চিত্রের প্রদর্শনী শুক্রবার

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

পোর্ট্রেট ফটোগ্রাফিতে এক অনন্য শৈলীর নির্মাতা আলোকচিত্রী নাসির আলী মামুন, যিনি শিল্পাঙ্গনে ক্যামেরার কবি হিসেবেও ব্যাপক সমাদৃত। এবার তার জীবনের বর্ণাঢ্য অভিযাত্রা নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র।

‘নাসির আলী মামুন ইন প্রেইজ অব শ্যাডোজ’ (ছায়াবন্দনা) শিরোনামের চলচ্চিত্র নির্মাণ করেছেন যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি নির্মাতা মকবুল চৌধুরী। কোলাকার প্রোডাকশনের নির্মিত এই চলচ্চিত্রটিতে আবহসংগীত পরিচালনা করেছেন ব্রিটিশ মিউজিক কম্পোজার জ্যাক ব্লুর।

আগামী ১০ মে (শুক্রবার) বিকেল ৪টায় রাজধানীর শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রামাণ্য চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রিমিয়ারের পূর্বে থাকবে উদ্বোধনী পর্ব। অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রথিতযশা প্রাবন্ধিক ও ইতিহাসবিদ অধ্যাপক বদরুদ্দীন উমর। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

এছাড়াও, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিবেন বিশিষ্ট নাট্যনির্দেশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু এবং প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। অনুষ্ঠানটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

৬২ মিনিট ব্যাপ্তির এই প্রামাণ্য চলচ্চিত্রটিতে বাংলাদেশের পোর্ট্রেট ফটোগ্রাফির উন্নয়নে নাসির আলী মামুনের গৌরবোজ্জ্বল ভূমিকাকে উপস্থাপন করা হয়েছে। প্রায় পাঁচ দশক নাসির আলী মামুন সৃজনশীল এবং খ্যাতিমান ব্যক্তিত্বদের বিভিন্ন দুর্লভ মুহূর্ত ক্যামেরায় বন্দি করে চলেছেন। তাঁর শিল্পীত স্পর্শে আলোকচিত্রগুলো যেন মূর্ত হয়ে ওঠে। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেক ছবি তোলার সুবর্ণ সুযোগ পেয়েছেন। তাঁর তোলা মাওলানা ভাসানী, কবি জসিম উদ্দীন, শিল্পী এস এম সুলতান, শিল্পী কামরুল হাসান, মাদার তেরেসা, লেস ওয়ালেসা, মিখাইল গরবাচেভ, ডেসমন্ড টুটু, বিল ক্লিনটনসহ অসংখ্য বিশ্ববরেণ্য মানুষের ছবি ইতিহাসে স্থান পেয়েছে। প্রামাণ্যচিত্রে তার সৃজনশীল কর্মকাণ্ডের নানা দিকের পরিস্ফূটন ঘটানো হয়েছে।

সত্তরের দশকে (১৯৭২ সালে) নাসির আলী মামুন বাংলাদেশে পোর্ট্রেট ফটোগ্রাফির সূচনা করেন। তাঁর অনুসন্ধানী ক্যামেরায় বিভিন্ন ক্ষেত্রের শ্রেষ্ঠ মানুষের দুর্লভ মুহূর্তগুলো বন্দি হয়ে আছে। আলোকচিত্র শিল্পে তিনি নতুন এক ঘরানার সূচনা করেন। এ পর্যন্ত প্রায় আট হাজার মানুষের লক্ষাধিক পোর্টেট ফটোগ্রাফি করেছেন তিনি। দেশে-বিদেশে তাঁর অর্ধশতাধিক একক আলোকচিত্র প্রদর্শনী আয়োজিত হয়েছে। কুড়িয়েছেন সুনাম এবং অর্জন করেছে খ্যাতি।

নাসির আলী মামুনের সাদা-কালো চিত্রগুলো আলো এবং ছায়ার একটি সুন্দর অথচ রহস্যময় এবং দ্ব্যর্থহীন সমন্বয় প্রদর্শন করে। বাংলাদেশের বহু বিখ্যাত ছবি তিনি ফ্রেমবন্দি করেছেন। তিনি তার শৈল্পিক জীবনে শিল্পকলা পদক, বাংলা একাডেমি ফেলোশিপ, এম এ বেগ পদক, জীবনের জয়গান আজীবন সম্মাননা, ছবি মেলা আজীবন সম্মাননাসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

চলচ্চিত্রটি নির্মাণ প্রসঙ্গে নির্মাতা মকবুল চৌধুরী বলেন, গত পাঁচ বছর ধরে এই ফিল্মটি নিয়ে কাজ করছি এবং অবশেষে ছবিটি দেখানোর সব আয়োজন সম্পন্ন হয়েছে। প্রামাণ্যচিত্রটি নাসির আলী মামুনের জীবন ও কাজের ওপর একটি বিশদ সৃষ্টি। তিনি এমন একজন ফটোগ্রাফার যিনি কিশোর বয়স থেকেই আমার আগ্রহকে ধরে রেখেছিলেন। পোর্ট্রেট ফটোগ্রাফিতে নিজের পরিচয়ের স্রষ্টা নাসির আলী মামুনের আলোকচিত্র যাত্রা একজন অক্লান্ত শিল্পীর শ্রম, সংগ্রাম ও ধ্যানের যাত্রা। আপনারা সবাই ছবিটির প্রদর্শনীতে আমন্ত্রিত।

এর আগে, মকবুল চৌধুরী নির্মিত ডকুমেন্টারি ফিল্ম ‘নট এ পেনি নট এ গান’ বাংলাদেশ শিল্পকলা একাডেমি ডকুমেন্টারি ফেস্টিভ্যাল ২০১৬-এ বেস্ট ডকুমেন্টারি ফিল্ম অ্যাওয়ার্ড অর্জন করে। এছাড়াও, নট এ পেনি নট এ গান, বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে বম্বে ফিল্ম ফেস্টিভ্যাল প্রদর্শিত হয়েছে। ২০২৩ এ মকবুল চৌধুরী কমনওয়েলথ ক্রিয়েটিভ সিটি ট্যালেন্ট অ্যাওয়ার্ড লাভ করেন বারমিংহাম শহরে নতুন আগত ইরিত্রিয়ান ও ইথিওপিয়ান কমিউনিটিকে আশ্রয় করে নির্মিত চলচ্চিত্র 'কফি বিনস গ্রোউ ইন মাই হেড' এর জন্য।

উল্লেখ্য, মকবুল চৌধুরীর ‘সাইক্লিস্ট অব ওয়ার’ নামক একটি চলচ্চিত্র নির্মাণাধীন, যা মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে স্ক্রিপ্ট ডেভেলপমেন্ট ফান্ড অ্যাওয়ার্ড পেয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাবি শিক্ষার্থীদের আল্টিমেটাম

বিল বকেয়া থাকায় রেল কার্যালয়ের বিদ্যুৎ বিচ্ছিন্ন

ডিজিটালাইজেশনের মাধ্যমে কর ফাঁকি বন্ধে রাজনৈতিক সদিচ্ছা দরকার

চেয়ারম্যান এলিমের অনুসারীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি

বিএনপির ২ নেতাকে দল থেকে অব্যাহতি

শেখ ও বাদশারাও আমাকে বিয়ে করতে চায় : মিষ্টি জান্নাত

বিএনপির ওপর নানা কায়দায় নিপীড়ন করছে সরকার : ফখরুল 

সারা দেশে বজ্রপাতে ৪ জনের মৃত্যু

চিকিৎসা ব্যয় মেটাতে দিশেহারা দেশের অর্ধেক মানুষ

ঘূর্ণিঝড় ‘রেমাল’ প্রতিরোধে করণীয় কী

১০

মূকাভিনয় করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন ঢাবির সায়েম

১১

যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা

১২

পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের

১৩

কুমিল্লায় হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

১৪

সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী 

১৫

আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল

১৬

১৩০ টাকা ফেরত চাওয়ায় পাওনাদারকে মারধর

১৭

হেলিকপ্টার দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট

১৮

ঘূর্ণিঝড় ‘রেমাল’ যেসব অঞ্চলে আঘাত হানতে পারে

১৯

বোমা আতঙ্কে ভূমি অফিসের কার্যক্রম বন্ধ

২০
X