নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ২১ মে ২০২৪, ০৯:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

পচা-বাসি খাবার পরিবেশন করার অভিযোগ নোবিপ্রবির ভিস্তা ক্যাফের বিরুদ্ধে

ভিস্তা ক্যাফে রেস্টুরেন্ট। ছবি : কালবেলা
ভিস্তা ক্যাফে রেস্টুরেন্ট। ছবি : কালবেলা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শান্তি নিকেতন সংলগ্ন ভিস্তা ক্যাফে রেস্টুরেন্টের বিরুদ্ধে পচা-বাসি খাবার পরিবেশনের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বাসি-পচা খাবার বিক্রির অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সংবাদকর্মীদের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় ওই পোস্টে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা খাবার নিয়ে একের পর এক অভিযোগ করেন ওই রেস্টুরেন্টের বিরুদ্ধে।

ভুক্তভোগী ওই শিক্ষার্থীর নাম আনিকা আনজুম মেহের। তিনি বলেন, আজ সকালে ভিস্তা ক্যাফেতে নাস্তা করতে যাই। আমাকে ডাল-পরোটা দেওয়া হয়। ডাল মুখে নিয়ে মনে হচ্ছিল ডাল গন্ধ হয়ে গেছে। তখন আমি ক্যাশিয়ারকে বিষয়টি বলি, তিনি আমার সঙ্গে বাজে ব্যবহার শুরু করেন।

তিনি বলেন, আপনার একা লাগলে তো হবে না অন্য কাউকে দিয়ে টেস্ট করান। পরবর্তীতে আমি এক ভাইয়াকে দিয়ে টেস্ট করালাম, উনার কাছেও গন্ধ লেগেছে, কথাটা ক্যাশিয়ারকে বলার পর উনি কথা আমলে না নিয়ে ডিম নিতে বলেন। পরবর্তীতে আরও বেশ কয়েকজন শিক্ষার্থী ডালের ব্যাপারে কথা বলায় ও উপস্থিত ভাইদের চাপে ডাল সরিয়ে নিতে বাধ্য হয় রেস্টুরেন্ট কর্তৃপক্ষ।

ক্ষোভ প্রকাশ করে এ শিক্ষার্থী আরও বলেন, আমরা যারা মেসে বা হলে থাকি আমাদের সকালের নাস্তা প্রতিদিনই এখানকার দোকানে করতে হয়। দ্রব্যমূল্য বৃদ্ধিকে ইস্যু বানিয়ে প্রশাসনের নিয়ম-কানুনকে বুড়ো আঙুল দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিদিনই বাড়তি দামে খাবার বিক্রি করছেন। এই বাড়তি দাম দিয়েই অনেকে একটু ভালো মানের খাবারের আশায় এখানে এসে এইসব পচা বাসি খাবার খাচ্ছেন। এসব সিন্ডিকেটের সত্যিই একটা বিহিত হওয়া দরকার। তাই আমি সাধারণ শিক্ষার্থী হিসেবে প্রশাসনের কাছে জোড় দাবি জানাচ্ছি। আমরা পরিমিত দামে স্বাস্থ্যসম্মত খাবার চাই।

এর আগেও বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে টং দোকান, ভিস্তা ক্যাফে, ক্যাফেটরিয়ার বিরুদ্ধে নিম্নমানের পচা-বাসি খাবার পরিবেশন ও দামের সঙ্গে খাবারের মানের সমন্বয়হীনতার অভিযোগ ওঠে। তবে এসব ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাশরাফি বিন আজাদ বলেন, কার্যকরী পদক্ষেপের অভাবে খাদ্যসন্ত্রাসীদের তৎপরতা বন্ধ করা সম্ভব হচ্ছে না। ভিস্তা ক্যাফেতে খাবারের মানের সঙ্গে দামের সমন্বয় নেই বললেই চলে। এছাড়াও মাঝে মধ্যেই খাবারে পোকা পাই। দেশের মেধাবী শিক্ষার্থীদের বিচরণ ক্ষেত্র বিশ্ববিদ্যালয়গুলোতে নিরাপদ খাদ্য নিশ্চিত করা না গেলে দেশ মেধাশূন্য জাতিতে পরিণত হবে। নোবিপ্রবি ক্যাম্পাস ও পার্শ্ববর্তী হোটেলসমূহের খাবারের মান চরম নিম্নমানের। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সদিচ্ছা থাকলে নোবিপ্রবিকে নিরাপদ খাদ্যের ক্যাম্পাসে পরিণত করা সম্ভব।

মেহেদী হাসান উৎস নামের আরেক শিক্ষার্থী ভিস্তা রেস্টুরেন্টকে উল্লেখ করে বলেন, খুবই জঘন্য খাবার এখানে। আর উনার ব্যবহারও বাজে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে ভিস্তা ক্যাফের ম্যানেজার বলেন, সকলের নাস্তা প্রস্তুত করতে আমরা সময় কম পাই। তাই আগের দিন রাতে ভাজি, ডাল রান্না করে রাখতে হয়। গরমের কারণে হালকা গন্ধ হতে পারে। পরবর্তীতে এই বিষয়ে নজর দিব আমরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান রিমন বলেন, অস্বাস্থ্যকর খাবার পরিবেশন করার কোনো সুযোগ নেই। আমরা অবশ্যই ব্যবস্থা নেব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভাই হারালেন ডিপজল 

সংবর্ধিত হলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল

সিলেটে পশুর হাটে কমছে না দাম, ক্রেতাদের অপেক্ষা

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি

ধাওয়া দিয়ে মাঝ নদীতে লঞ্চ থামালেন ম্যাজিস্ট্রেট

গাজীপুরে মহাসড়কে যাত্রীদের ঢল, ভোগান্তি চরমে

সিলেটে ১১ ট্রাক চিনি জব্দ

কোপায় ব্রাজিলের খেলা দেখবেন না রোনালদিনহো

বসত ঘর থেকে হ্যাপি গোল্ড ও কিং ফিসার মদ উদ্ধার

মেয়াদ শেষেও বিমার টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স!

১০

কেজি দরে বিক্রি হচ্ছে কোরবানির গরু

১১

টঙ দোকানের আয়ে চলছে রতন বেগমের জীবনযুদ্ধ

১২

উত্তরের মহাসড়কে গাড়ির পেছনে গাড়ি, নেই যানজট

১৩

তাসরিফের চোখে টিউমার ধরা পড়েছে

১৪

যত্রতত্র কোরবানি করে জায়গা নষ্ট না করার আহ্বান প্রধানমন্ত্রীর

১৫

বিয়ের পর হানিমুনে না গিয়ে হজে গেলেন দম্পতি

১৬

‘হেলমেট নাই, তেল নাই’

১৭

রাস্তায় বাঁধ দিয়ে মাছের ঘের, হুমকিতে শতাধিক পাকা সড়ক

১৮

ডাকাতি করতে গিয়ে নারীর সঙ্গে খোশ-গল্প, অতঃপর...

১৯

ঢাবিতে ঈদের জামাতের সময়সূচি 

২০
X