ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০১:৪৯ পিএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৩:২৩ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে ‘জোরে হাসা’ নিয়ে মারামারি 

জুলফিকার রহমান ও কৌশিক হাসান পরশ।  ছবি : সংগৃহীত
জুলফিকার রহমান ও কৌশিক হাসান পরশ। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ‘জোরে হাসাহাসি’ নিয়ে দুই শিক্ষার্থী মারামারি করে একে অপরের ওপর হামলার অভিযোগ তুলেছেন। গত মঙ্গলবার (২৬ মার্চ) টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যানে কয়েক দফায় মারামারির ঘটনা ঘটে।

এ ঘটনায় পাল্টা অভিযোগকারী দুজন হলেন- হল ছাত্রলীগের উপসাংস্কৃতিক সম্পাদক ও পাগলা ঘোড়া ব্যান্ডের ভোকাল জুলফিকার রহমান ও বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের উর্দু বিভাগের শিক্ষার্থী কৌশিক হাসান পরশ।

ঘটনার দিনই জুলফিকার রহমানের বিরুদ্ধে হামলা ও মানিব্যাগ ছিনতাইয়ের অভিযোগ তুলে পরশ শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। অন্যদিকে, জুলফিকার রহমান পরের দিন তার ওপর হামলা ও মারধরের অভিযোগ তুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান বরাবর অভিযোগপত্র দেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ফেসবুক গ্রুপগুলোতেও একে অপরের বক্তব্য জানাতে থাকেন তারা।

ফেসবুকে জুলফিকার রহমান বলেন, ২৬ মার্চ আমি এবং আমার এক বন্ধু টিএসসিতে ইফতার করার জন্য গিয়ে উন্মুক্ত লাইব্রেরি সংলগ্ন গেটে ইফতার কিনতে রিকশা দাঁড় করালে পেছনে রিকশা থেকে কৌশিক হাসান পরশ এসে আমার নাম পরিচয় খুব উগ্রভাবে জানতে চাইলে আমি আমার পরিচয় দেই এবং তার পরিচয় জেনে নেই। সে ক্যাম্পাসের ছোট ভাই হিসেবে ব্যাপারটা মিউচুয়াল করে নেয় এবং সরি বলে, আমাকে সালাম দিয়ে চলে যায়। ঠিক তার ৫ মিনিট পরই আমি ইফতার কিনছিলাম। এমন অবস্থায় সেই ছেলে মুক্তমঞ্চ থেকে রিদওয়ান আলভিসহ কয়েকজনকে এনে ইফতারের ১০ মিনিট আগে শতশত মানুষের সামনে অতর্কিত আক্রমণ চালায়। ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ দেখলেই পুরো ঘটনা জানা যাবে। হামলার একপর্যায়ে আমার কান ক্ষতিগ্রস্ত হয় এবং আমার বুকে লাথি দেওয়ার কারণে বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করি এবং গলার পাশে ধারালো কিছু দিয়ে আঘাত করায় প্রচণ্ড রক্তক্ষরণ হয় এবং মাথায় প্রচণ্ড আঘাত পাই। এই ঘটনাটিকে কেন্দ্র করে আমাকে অভিযুক্ত করার অপচেষ্টা চালানো হচ্ছে।

কৌশিক হাসান পরশ বলেন, ২৬ মার্চ বিকেলে আমি ও আমার বান্ধবী রিকশা করে দোয়েলচত্বরে যাওয়ার সময়, রাজু ভাস্কর্যের পেছনে এলে জুলফিকার রহমান ও তার সঙ্গে থাকা দুজন আমাদের রিকশা থামাতে বলে এবং আমাকে তাদের কাছে ডেকে রিকশায় জোরে হাসাহাসির অভিযোগ তুলে পরিচয় জিজ্ঞেস করে। একপর্যায়ে, তারা আমাকে জোরপূর্বক সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে যায় এবং মুখে ও কানে জোরে জোরে কিল-ঘুষি ও থাপ্পড় মারতে থাকে। ঘুষির আঘাতে আমার নাক দিয়ে রক্তপাত হয় এবং আমার হাত থেকে ঘড়ি খুলে নিচে পড়ে গেলে সে আমার বান্ধবীকে ধাক্কা দিয়ে ঘড়িটা তার হাতে নিয়ে নেয়। সে সময় আমি এবং আমার সাথে থাকা বান্ধবী তাদের কাছে ভুল স্বীকার করে চলে আসতে চাইলে আমাকে আবার মারধর করে। তখন আমি বিষয়টা ফোনে বন্ধুবান্ধবকে জানাই এবং সেখানে অবস্থানরত আমার কয়েকজন পরিচিত প্রথম বর্ষের শিক্ষার্থীর কাছে ঘটনা বর্ণনা করতে থাকলে জুনিয়র নিয়ে কেন দাঁড়িয়ে আছি, সে অভিযোগ তুলে জুলফিকার রহমান ও তার সঙ্গে ৭ থেকে ৮ জন আমাদের তৃতীয় দফায় মারধর করে আমার পকেটে থেকে মানিব্যাগ বের করে নেয়। আমার মানিব্যাগে নগদ ৭ হাজার টাকা ও মূল্যবান ডকুমেন্টস ছিল। এ সময় জুলফিকার ও তার সোহযোগীরা আমার পরিচিত প্রথম বর্ষের শিক্ষার্থীকে কিল-ঘুষি দেয় এবং হাতে থাকা চাবি দিয়ে আঘাত করে ঠোঁটে, বুকে, হাতে ও পায়ে রক্তপাত ঘটায়।

থানায় করা জিডিতে কৌশিক হাসান পরশ যা লিখেছেন :

গতকাল ২৬ মার্চ বিকেলে আমি এবং আমার বান্ধবী রিকশাযোগে দোয়েলচত্বরে যাওয়ার সময়, রিকশা রাজু ভাস্কর্যের পেছনে আসলে জুলফিকার রহমান ও তার সঙ্গে থাকা দুজন লোক আমাদের রিকশাকে ধামাতে বলে এবং আমাকে তাদের কাছে ডেকে রিকশায় জোরে হাসাহাসির অভিযোগ তুলে পরিচয় জিজ্ঞেস করে। একপর্যায়ে, তারা আমাকে জোরপূর্বক সোহরাওয়ার্দী উদ্যানে টিএসসি সংলগ্ন ৩ নম্বর গেটের দিকে নিয়ে যায় এবং মুখে ও কানে জোরে জোরে কিল, ঘুষি মারতে থাকে। ঘুষির আঘাতে আমার নাক দিয়ে রক্তপাত হয় এবং আমার হাত থেকে ঘড়ি খুলে নিচে পড়ে গেলে জুলফিকার রহমান আমার বান্ধবীকে ধাক্কা দিয়ে ঘড়িটা তার হাতে নিয়ে নেয়। সে সময় আমি এবং আমার সঙ্গে থাকা বান্ধবী তাদের কাছে ভুল স্বীকার করে চলে আসতে চাইলে আমাকে আবার মারধর করে। তখন আমি বিষয়টা ফোনে বন্ধুবান্ধব কে জানাই। পরবর্তী তে আমার কয়েকজন পরিচিত প্রথম বর্ষের শিক্ষার্থী সেখানে আসলে আমি তাদের কাছে ঘটনা বর্ণনা করি। জুনিয়র নিয়ে কেন দাঁড়িয়ে আছি সেই অভিযোগ তুলে জুলফিকার রহমান এবং তার সঙ্গে ৭ থেকে ৮ জন আমাদের তৃতীয় দফায় মারধর করে আমার পকেট থেকে মানিব্যাগ বের করে নেয়। এ সময় জুলফিকার রহমান ও তার সোহযোগীরা আমার পরিচিত প্রথম বর্ষের শিক্ষার্থীকে কিল-ঘুষি দেয়, এবং হাতে থাকা চাবি দিয়ে আঘাত করে ঠোঁটে, বুকে, হাতে ও পায়ে রক্তপাত ঘটায় ভবিষ্যতে এ বিষয় নিয়ে বাড়াবাড়ি করলে আমার প্রাণ নাশ করার হুমকি প্রদান করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর দেওয়া অভিযোগপত্রে জুলফিকার যা লিখেছেন :

২৬ মার্চ আমি এবং আমার এক বন্ধু টিএসসিতে ইফতার করার জন্য রওনা দিই এবং উন্মুক্ত লাইব্রেরিসংলগ্ন গেটে ইফতার কেনার জন্য রিকশা দাঁড় করাই। এমতাবস্থায় পেছনে রিকশা থেকে একজন এসে আমার নাম পরিচয় খুব উগ্রভাবে জানতে চাইলে আমি আমার পরিচয় দেই এবং তার পরিচয় জেনে নেই। সে ক্যাম্পাসের ছোট ভাই হিসেবে ব্যাপারটা মিউচুয়াল করে নেই। ঠিক তার ৫ মিনিট পরই আমি ইফতার কিনছিলাম। এমন অবস্থায় সেই ছেলে যার নাম পরবর্তীতে আমি জানতে পেরেছি (পরশ), মুক্তমঞ্চ থেকে বঙ্গবন্ধু হলের আলভিসহ কয়েকজনকে এনে ইফতারের ১০ মিনিট আগে শতশত মানুষের সামনে বেধড়ক গণপিটুনি দেয়। ঘটনাস্থলের সিসি ক্যামেরা ফুটেজ দেখলেই পুরো ঘটনা অবলোকন হবে। সেখানে আমার এতটুকু অন্যায় না থাকা সত্ত্বেও গেট ভর্তি মানুষজনের সামনে আমাকে এভাবে ইচ্ছেমতো মারধর করে সবার সামনে। মারামারির একপর্যায়ে আমার কান ক্ষতিগ্রস্ত হয় এবং আমার বুকে লাথি দেওয়ার কারণে বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করছি এবং গলার পাশে ধারালো কিছু দিয়ে আঘাত করায় প্রচণ্ড রক্ত বের হয় এবং মাথায় প্রচণ্ড আঘাত পাই।

পরে রক্তাক্ত অবস্থায় আমার বন্ধুরা আমাকে উদ্ধার করে হলে নিয়ে চলে আসে এবং পরবর্তী সময়ে মাঝরাতে অসুস্থ বোধ করায় আবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা নেই। আমি বুকে ও মাথায় প্রচণ্ড আঘাত পাই।

এ প্রসঙ্গে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাজিরুর রহমান বলেন, আমরা থানায় কৌশিক হাসান পরশের পক্ষ থেকে একটি জিডি পেয়েছি। তবে বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেখছে। খোঁজখবর নিয়ে তারা ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে মন্তব্য জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানকে কল দিয়ে পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপির আরও ৩ নেতা বহিষ্কার

নোমান গ্রুপে চাকরি, বেতন ৬০ হাজার

জানা গেল নারী বিশ্বকাপ শুরুর দিনক্ষণ 

ফল কেলেঙ্কারি / শাস্তি পাওয়া সেই এসএসএ’র হাতেই রেজাল্ট তৈরির কাজ!

৪৩ বছরের রেকর্ড ভেঙেছে কালবৈশাখী

রাজধানীতে বাসার ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

লাইসেন্স ও ফিটনেস নেই বেশিরভাগ গাড়ির

রাজশাহীতে খেলতে গিয়ে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

রাসায়নিকে পাকানো ৪০০ কেজি আম ধ্বংস

বিশ্বের সরকারগুলো ইসরায়েলের পক্ষে আর জনগণ ফিলিস্তিনের পক্ষে!

১০

তীব্র গরমে সাধারণ মানুষের মাঝে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের পানি বিতরণ

১১

কারাগারে দুগ্রুপের সংঘর্ষে আহত ৭

১২

নতুন রূপে চট্টগ্রাম আউটার স্টেডিয়াম

১৩

ফেসিয়ালের পর এইডসে আক্রান্ত ৩ নারী

১৪

প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেই ভুল থাকলে কী হয়

১৫

রেলওয়ে পূর্বাঞ্চল / বন্ধের পথে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন, যাত্রীদের ক্ষোভ

১৬

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারত সিরিজ

১৭

খাগড়াছড়িতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায়

১৮

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা

১৯

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

২০
*/ ?>
X