কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ০৭:২৭ পিএম
আপডেট : ৩০ জুলাই ২০২৩, ০৭:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

ম্যালেরিয়া-যক্ষ্মার চেয়েও হেপাটাইটিসে মৃত্যু ছাড়িয়ে যাওয়ার শঙ্কা

বিএসএমএমইউ-তে আলোচনা সভায় বক্তারা। ছবি : কালবেলা
বিএসএমএমইউ-তে আলোচনা সভায় বক্তারা। ছবি : কালবেলা

হেপাটাইটিস বি-এর প্রভাবে বাংলাদেশসহ বিশ্বব্যাপী মৃত্যু বাড়ছে। অদূর ভবিষ্যতে হেপাটাইটিস-বিজনিত নানা জটিলতায় মৃত্যুবরণকারী মানুষের সংখ্যা ম্যালেরিয়া এবং যক্ষ্মা (টিবি) রোগে মৃত্যুর সংখ্যাকেও ছাপিয়ে যাবে মত বিশেষজ্ঞদের। এ অবস্থায় আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে হেপাটাইটিস-বি এবং সি ভাইরাসকে নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য সচেতনতামূলক কার্যক্রম আরও জোরদার করতে হবে।

রোববার (৩০ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এবং হেপাটোলজি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব তথ্য জানান।

আরও পড়ুন: জুনের তুলনায় জুলাইয়ে ডেঙ্গু রোগী সাত গুণ বেশি

বক্তারা বলেন, শুধু সচেতনতাই নয়, পাশাপাশি লিভার রোগীদের সুলভে সুচিকিৎসা নিশ্চিত করার বিষয়টিও ক্রমেই অত্যাবশ্যকীয় হয়ে উঠছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। তিনি ডিভিশনটির গত ২ বছরের কার্যক্রম তুলে ধরে জানান, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে এরই মধ্যে লিভার ক্যান্সার চিকিৎসায় রেডিও ফ্রিকোয়েন্সি এবলেশন, ট্রান্সআর্টারিয়াল কেমোঅ্যাম্বোলাইজেশন এবং ইমিউনথেরাপির মতো অত্যাধুনিক সব চিকিৎসাসেবা উপলব্ধ করা হয়েছে। পাশাপাশি লিভার সিরোসিস রোগীদের চিকিৎসায় চালু করা হয়েছে হেপাটিক ভেনাস প্রেসার মেটিয়েন্ট, অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বা স্টেম সেল থেরাপি, মুজিব প্রটোকল বা প্লাজমা এক্সেচেঞ্জ, লিভার ডায়ালাইসিস বা হেমোফিলটেশন।

এ ছাড়াও ট্রান্সলেশনাল মেডিসিনের গবেষণাতেও ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ডা. মামুন আল মাহতাব বলেন, বাংলাদেশ, জাপান এবং কিউবার চিকিৎসাবিজ্ঞানীদের যৌথ উদ্ভাবন ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর নতুন ওষুধটির একটি ক্লিনিক্যাল ট্রায়াল ডিভিশনটিতে সম্পন্ন হয়েছে। আশা করা যাচ্ছে এ ট্রায়ালটি সফল হলে হেপাটাইটিস বি রোগীরা রোল এন্টিভাইরাল ওষুধ বন্ধ করে ন্যাসভ্যাকের এক কোর্স চিকিৎসা গ্রহণ করেই ভালো থাকতে পারবেন। পাশাপাশি ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনটিতে ফ্যাটি লিভার এবং লিভার ক্যান্সার চিকিৎসায় একাধিক ভেষজ ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালও শুরু হয়েছে।

এ ছাড়াও দেশব্যাপী ভাইরাল হেপাটাইটিস সম্বন্ধে সচেতনতা সৃষ্টি ও হেপাটাইটিস বি প্রতিরোধে ডিভিশনটি এরই মধ্যে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশ এবং সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশনের সঙ্গে কাজ করতে শুরু করেছে।

প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসাবিজ্ঞানের গবেষণার ওপর তার প্রশাসন সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। ইপিআই কর্মসূচি প্রথম চালু করেছিল রোটারিরা। সেই কর্মসূচি ধরে দেশ আজ পোলিওমুক্ত। রোটারি ক্লাবসহ দেশের সব সংস্থাকে নিয়ে আমরা শুধু হেপাটাইটিস না, অনেক বিষয়ে এক সঙ্গে কাজ করব। রোটারি ক্লাব বছরে এক লাখ স্ক্রিনিং করতে চায় এবং তারা এ রোগ প্রতিরোধে বছরে ১০ হাজার ভ্যাক্সিন দিতে চায়, আমরা তাদের সাধুবাদ জানাই। একাধিক সংস্থা যদি একত্রে কাজ করে তবে দেশের উন্নয়ন হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সারা দেশে ইন্টারনেটে থাকতে পারে ধীরগতি

নদীর পানিতে ভেসে এলো অজ্ঞাত নারীর লাশ

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৩ জুলাই : নামাজের সময়সূচি

গাইবান্ধায় ফের বন্যার পানি বৃদ্ধি

সিলেটে ফের চিনিসহ দুই চোরাকারবারি আটক

বরিশালে পদবঞ্চিত যুবদল নেতাকর্মীদের আনন্দ মিছিল

মোটরসাইকেল চাপায় শিশু নিহত

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে গণঅবস্থান

পিরোজপুরে ছেলের হাতে মা খুন

১০

বগুড়ায় প্রাইভেটকার-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ২

১১

মাদকের ২ হাজার টাকার জন্য শিশু অপহরণ, গ্রেপ্তার ৪

১২

কর্ণফুলী পেপার মিলসে আগুন

১৩

ব্রাহ্মণবাড়িয়ায় ফুটবল খেলা নিয়ে দুপক্ষের সংঘর্ষ

১৪

মেসির সাথে আলোচিত সেই ছবি নিয়ে যা বললেন ইয়ামাল

১৫

উয়েফার নতুন ক্লাব র‌্যাঙ্কিং প্রকাশ, শীর্ষে কোন ক্লাব?

১৬

সকাল ৯টার মধ্যে ঝড় শুরু হতে পারে রাজধানীসহ যেসব অঞ্চলে

১৭

কোটা ইস্যুতে শাহবাগে এবার পাল্টা কর্মসূচি

১৮

নেস্তোর লরেঞ্জো, আর্জেন্টাইনদের প্রিয় শত্রু

১৯

রাশিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, সব আরোহী নিহত

২০
X