কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম
অনলাইন সংস্করণ

অনুষ্ঠিত হলো বিইউএইচএস -এর প্রথম সমাবর্তন

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস -এর সমাবর্তনে অতিথিবৃন্দ। ছবি : সৌজন্য
বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস -এর সমাবর্তনে অতিথিবৃন্দ। ছবি : সৌজন্য

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস -এর প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। ২৫ এপ্রিল (বৃহষ্পতিবার) সকাল সাড়ে ৮টায় নিজস্ব ক্যাম্পাসে এ সমাবর্তন শুরু হয়।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। এ সময় সমাবর্তন বক্তা ছিলেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গ্লোবাল হেলথ অ্যান্ড সাসটেইনাবল ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক এন্থনি কসটেলো।

এ সমাবর্তনে ছয় শতাধিক শিক্ষার্থীকে অনার্স ও মাস্টার্স ডিগ্রী দেওয়া হয়। কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী সাত শিক্ষার্থীকে সম্মানসূচক চ্যান্সেলর ও ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়।

সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। এসব বাণী সম্বলিত বিশেষ ক্রোড়পত্র জাতীয় দৈনিকে প্রকাশ করা হয়েছে। বিইউএইচএস -এর প্রতিষ্ঠাতা সংগঠন বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস)’র সভাপতি ও বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক একে আজাদ খান এবং উপাচার্য অধ্যাপক ডা. ফরিদুল আলম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, কলেজের অধ্যক্ষবৃন্দসহ পাঁচ শতাধিক অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, বিইউএইচএস জ্ঞান, প্রযুক্তি ও গবেষণা সমৃদ্ধ শিক্ষা প্রসারের মাধ্যমে দেশের স্বাস্থ্যসেবায় সরকারের অংশীদার হিসেবে কাজ করছে। তিনি গ্র্যাজুয়েটদের পেশাগত জীবনে জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের আদর্শ অনুসরণ করার আহবান জানান। প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বিইউএইচএস কর্মমূখী শিক্ষার মাধ্যমে মানব সম্পদ গঠনে কার্যকর অবদান রেখে চলেছে, গ্র্যাজুয়েটরা তার স্বাক্ষ্য বহন করে।

অধ্যাপক এন্থনি কসটেলো বলেন, বাডাস তথা বারডেম দেশব্যাপী স্বাস্থ্যসেবা প্রদান করে বিশ্বে অনন্য দৃষ্টান্ত উপস্থাপণ করেছে। বিইউএইএচএস যুগোপযোগী শিক্ষা প্রদান করে দেশের স্বাস্থ্যখাতকে সমৃদ্ধ করেছে। জাতীয় অধ্যাপক একে আজাদ খান মনে করেন, গ্র্যাজুয়েটরা বিইউএইচএস-এর মূল্যবোধ সমুন্নত রেখে নিজেদের অর্জিত জ্ঞান যথাযথ প্রয়োগের মাধ্যমে পেশাগত জীবনে সফলতা অর্জন করবে। অধ্যাপক ফরিদুল আলম বলেন, গ্র্যাজুয়েটরা নিজেরা যেমন কাজ করবে, তেমনি কর্মদক্ষ মানুষও তৈরি করবে, কর্মের মাধ্যমে তারা বিশ্বে সুনাম অর্জন করবে এবং বিইউএইচএস -এর ভাবমূর্তি সমুজ্জ্বল রাখবে। তিনি অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতি তার বাণীতে গ্র্যাজুয়েটদের অর্জিত জ্ঞান যথাযথভাবে প্রয়োগ করে কর্মক্ষেত্রে আত্ম নিয়োগ করার আহবান জানিয়েছেন। প্রধানমন্ত্রী মনে করেন গ্র্যাজুয়েটরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সর্বোচ্চ সক্ষমতার পরিচয় দেবে এবং বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সমৃদ্ধ সোনার বাংলা গঠনে অবদান রাখবে। শিক্ষামন্ত্রী তার বাণীতে উল্লেখ করেছেন, বিইউএইচএস কর্মমূখী একাডেমিক প্রোগ্রামে উচ্চ শিক্ষা প্রদান করে দেশের স্বাস্থ্য ও শিক্ষা খাতকে সমৃদ্ধ করছে।

বিইউএইচএস -এর ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দসহ ট্রেজারার, সকল অনুষদের ডিন, রেজিস্ট্রার, কন্ট্রোলার, প্রক্টরসহ শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সকাল সাড়ে ৮টায় সমাবর্তন শুরু হয়ে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠান সমাপ্ত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হেলিকপ্টার থেকে পানি দিয়েও থামানো যাচ্ছে না সুন্দরবনের আগুন 

আরেক দেশে ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

যে একাদশ নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে নামতে পারে টাইগাররা

হবিগঞ্জে ব্যাপক শিলাবৃষ্টি

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

যে কারণে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা 

রাজধানীতে খাবার পানি ও স্যালাইন বিতরণ করেছে মৎস্যজীবী দল

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, ৩৬ দশমিক ৩৩ শতাংশ পাস

মিল্টন সমাদ্দারকে নিয়ে ভয়ংকর সব তথ্য পাচ্ছে ডিবি

কমেছে ডিম ও মাংসের উৎপাদন, তীব্র গরমে মরছে মুরগি!

১০

দেশ পরিচালনায় ব্যর্থ আওয়ামী লীগ :  সালাম 

১১

ইসরায়েলে হামলা চালানোর পর ইরানকে সাহায্য করেছে চীন

১২

বাংলাদেশের ওপর প্রেতাত্মা ভর করেছে : মিল্টনের আইনজীবী 

১৩

জানাজা ছাড়াই কবর দিতেন মিল্টন সমাদ্দার

১৪

জয়পুরহাটে হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড

১৫

উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

১৬

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

১৭

লেবার পার্টির কাউন্সিলর হলেন ‘কাল মার্কস’

১৮

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

১৯

ব্যাংক বন্ধ রেখে নির্বাচন শিখতে গেলেন কর্মকর্তারা!

২০
*/ ?>
X