কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০৮:০৮ পিএম
আপডেট : ১১ মে ২০২৪, ০৯:২৭ পিএম
অনলাইন সংস্করণ

শুক্রবার কেআইবিতে ক্যানসার সম্মেলন

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ক্যানসার শুধু চিকিৎসকদের বিষয় নয়। ভুক্তভোগী, তাদের পরিবারের সদস্য, বন্ধু, স্বজন-সবার। ক্যানসার শুধু চিকিৎসার বিষয় নয়, রোগ নির্ণয় ও রোগ থেকে সুরক্ষার বিষয়। আবার, যাদের ক্যানসার নিরাময়ের পর্যায় পেরিয়ে গেছে, কিংবা ক্যানসারজনিত কষ্টের তীব্রতা বেঁচে থাকাকেও অসহনীয় করে ফেলেছে, তাদের জন্য প্রশমন সেবা নিয়েও ভাবতে হবে। রোগীর চিকিৎসার খরচ সামলাতে গিয়ে পুরো পরিবার পথে বসল কি না, তাও ভাবতে হবে। ক্যানসারের সঙ্গে লড়াই করে জীবন জয় করে এনেছেন যারা, তাদের অভিজ্ঞতার কথাও জানতে হবে। সবাই মিলে অভিজ্ঞতার আদান-প্রদান করে ক্যানসার থেকে বাঁচার ও বাঁচানোর উপায় বের করতে হবে।

শুক্রবার (১০ মে) বিকেল ৩টায় এই লক্ষ্য সামনে নিয়ে কমিউনিটি অনকোলজি সেন্টার কৃষিবিদ ইনস্টিউশনের চারতলায় থ্রি-ডি মিলনায়তনে আয়োজন করছে তৃতীয় সমাজভিত্তিক ক্যানসার সম্মেলন।

কয়েকটি অধিবেশনে বিভক্ত এই সম্মেলনে বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপনা ছাড়াও ক্যানসারের আর্থসামাজিক প্রভাব, ক্যানসার জয়ীদের অভিজ্ঞতা, সমাজভিত্তিক ক্যানসার সেবার অভিজ্ঞতা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। এ ছাড়াও ঢাকা ও ঢাকার বাইরের সমাজভিত্তিক কার্যক্রম উপস্থাপনা করবে কয়েকটি সংগঠন ও প্রতিষ্ঠান।

কমিউনিটি অনকোলজি সেন্টারের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে একই সঙ্গে। উদ্বোধনী অনুষ্ঠানসহ বিভিন্ন অধিবেশনে অংশ নিবেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরো মহাপরিচালক (গ্রেড-১) মো. সাইদুর রহমান, সাবেক সিনিয়র সচিব মো. আব্দুস সামাদ, সাবেক স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম খান, বারডেমের সাবেক পরিচালক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক একেএম নুরুন্নবী, প্রজনন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. হালিদা হানুম আখতার, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল হামিদ, বিএসএমএমইউ’র গাইনি অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন।

সম্মেলন আয়োজন কমিটির সভাপতি ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট্রের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ধন্যবাদ জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপড়ে গেছে কুয়াকাটা সৈকতের শত শত গাছ

প্রকাশ্যে সার্টিফিকেট বিক্রির বিজ্ঞাপন

এক রোড এক্সিডেন্ট ঘিরে যেন সিনেমার চিত্রনাট্য

নতুন বার্তা দিল আবহাওয়া অফিস

ইসরায়েলকে অস্ত্র দেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে ডর্টমুন্ডের চুক্তি

ছাত্র পরিচয়ে বিশ্ববিদ্যালয়ে ২ বছর, মারামারিতে ধরা

পদ্মায় ধরা পড়ল সাড়ে ২২ কেজির পাঙাশ

চীনের গুয়ান্তং প্রদেশে বাংলাদেশি শিক্ষার্থীর আত্মহত্যা

নেপালের পথে ডিবিপ্রধান

দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, পুলিশসহ আহত অর্ধশতাধিক

১০

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচ

১১

সিয়ামকে নেপালে আটক করা হয়েছে : ডিবিপ্রধান

১২

কারও পৌষ মাস, কারও সর্বনাশ

১৩

ঢাকার বাতাসে সুখবর

১৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৯

১৫

দেখে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

১৬

মালয়েশিয়ার ৪৭ নিয়োগদাতার লাইসেন্স স্থগিত

১৭

জেল হলেও কি প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন ট্রাম্প?

১৮

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৯

ছাত্রলীগ নেতাকে কোপাল দুর্বৃত্তরা

২০
X