কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২১ পিএম
আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৭ পিএম
অনলাইন সংস্করণ

রাজপথে থাকার ঘোষণা দিলেন সাংবাদিক নেতারা

জাতীয় প্রেস ক্লাবের সামনে সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে বিএনপিপন্থি সাংবাদিকদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত
জাতীয় প্রেস ক্লাবের সামনে সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে বিএনপিপন্থি সাংবাদিকদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা দিয়েছেন সাংবাদিক নেতারা। তারা অভিযোগ করে বলেন, অদৃশ্য শক্তির ইশারায় সাগর-রুনি হত্যার বিচার হচ্ছে না।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে বিএনপিপন্থি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) যৌথ উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতারা এ কথা করেন।

সভাপতির বক্তব্যে বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, একটি ডামি নির্বাচনের মাধ্যমে গঠিত সরকারের আইনমন্ত্রী বলেছেন, ৫০ বছর লাগলেও তদন্ত চলবে। এটা শুধু উপহাস। সরকার সাগর-রুনি হত্যার বিচার করতে চায় না। এটা আইনমন্ত্রীর বক্তব্যে প্রমাণিত। যদি এই হত্যার বিচার না হয়, তবে সাংবাদিক হত্যা-নির্যাতন বন্ধ হবে না। তিনি বলেন, এই বাংলার মাটিতে সব সাংবাদিক হত্যার বিচার হবে।

সাগর-রুনির সন্তান মেঘের উদ্দেশে এই সাংবাদিক নেতা বলেন, তোমার বাবা-মায়ের হত্যার বিচার এই বাংলার মাটিতে হবেই। এ সরকারের আমলে না হোক অন্য সরকার এই হত্যার বিচার করবে। বিচার হতেই হবে। এ দেশের সাংবাদিক সমাজ সব সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত করেই রাজপথ ছাড়বে।

বিএফইউজের মহাসচিব কাদের গনি চৌধুরী বলেন, বিদ্যুৎ সেক্টরের নানা অনিয়মের তথ্য-উপাত্তসহ সাগর-রুনি অনেক রিপোর্ট করেছিলেন। যখন বিদ্যুৎ সেক্টর দুর্নীতিবাজদের আখড়া হয়ে গেল, তখন তাদের হত্যা করা হলো। তাদের হত্যার পর তাদের ল্যাপটপটা চুরি করা হলো। যে ল্যাপটপে বিদ্যুৎ সেক্টরের অনেক তথ্য ছিল। সাগর-রুনিকে হত্যার পর এই সেক্টর দুর্নীতিবাজ ও লুটেরাদের দখলে চলে গেল। এখন কেউ এই সেক্টরের নিউজ করে না। এক যুগেও খুনি ধরা না পড়ায় চরম হতাশা ব্যক্ত করে সাংবাদিকদের এই নেতা বলেন, এতে বুঝতে কারও অসুবিধা হচ্ছে না, এর পেছনে ক্ষমতাধররা রয়েছেন।

তিনি বলেন, এক যুগ আগে নৃশংসভাবে সাগর-রুনি খুন হয়ে গেলেন। অথচ খুনের প্রকৃত কারণ বের করা গেল না, সেটি অগ্রহণযোগ্য। খুনিদের শনাক্ত না করা গেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্তের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠবে এটাই স্বাভাবিক।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম বলেন, সাগর-রুনি হত্যার এক যুগ পরেও আমাদের রাস্তায় দাঁড়িয়ে বিচার চাইতে হচ্ছে। রাষ্ট্রের প্রধান দায়িত্ব হলো নাগরিকের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু গত ১৫ বছরে ৬০ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছে। কোনো হত্যার বিচার হয়নি।

তিনি বলেন, আইনমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে তারা এই বিচার করতে অনিচ্ছুক। তাই আমরা এই সরকারের কাছে বিচার চাই না। কোনো সরকার চিরজীবন ক্ষমতায় থাকে না। আপনাদেরও পতন হবে। সাগর-রুনিসহ সকল সাংবাদিক হত্যার বিচার হবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশিদ আলম বলেন, সাগর-রুনি হত্যাকাণ্ডের পর সুষ্ঠু বিচারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু দেড় দশক হয়ে গেছে বিচার পাওয়া যায়নি। সাগর-রুনি হত্যাকাণ্ডের পর সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করেছিল। কিন্তু এক অদৃশ্য শক্তির ইশারায় একটি অংশ এই আন্দোলন থেকে ছিটকে পড়ে।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ বলেন, আজ পর্যন্ত সাংবাদিক সমাজ সাগর-রুনি হত্যার মোটিভটি পর্যন্ত জানতে পারেনি। এই হত্যাকাণ্ডের পর আমরা সবাই ঐক্যবদ্ধ হয়েছিলাম। কিন্তু সরকারের চক্রান্তে একটা অংশ এই বিচারের দাবিতে সোচ্চার না। ফলে তারা অনেকে লাভবানও হয়েছেন।

ডিইউজের সাংগঠনিক সম্পাদক সাঈদ খানের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন, বিএফইউজের সিনিয়র সহকারী মহাসচিব বাছির জামাল, ডিইউজের সহ-সভাপতি রাশেদুল হক, যুগ্ম সম্পাদক দিদারুল আলম দিদার, বিএফইউজের প্রচার সম্পাদক শাহজাহান সাজু, ডিইউজের দফতর সম্পাদক ইকবাল মজুমদার তৌহিদ, বিএফইউজের নির্বাহী সদস্য হামিদুল হক মানিক, ডিআরইউর সাবেক সহ-সভাপতি মাহমুদুল হাসান, আবু হানিফ, মফস্বল সাংবাদিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাখওয়াত ইবনে মঈন চৌধুরী প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জরুরি বিভাগে ডাক্তার অনুপস্থিত, রোগীর মৃত্যু

পাইপলাইনে গ্যাস, ১০ বছরেও আবেদন করেনি কেউ!

নারায়ণগঞ্জে নারী কাউন্সিলর লাঞ্ছিত, অতঃপর...

রোহিঙ্গা ক্যাম্প থেকে সদস্য সংগ্রহ করছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো : পররাষ্ট্রমন্ত্রী

মঙ্গলবার শুরু হচ্ছে বিএসপিএ স্পোর্টস কার্নিভাল

জামায়াতকে একমঞ্চে চায় ১২ দলীয় জোট

সৈয়দপুরে বিমান ওঠা-নামা বন্ধ

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প, ধ্বসে পড়েছে রাস্তাঘাট

‘সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত’

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর সঙ্গে প্রণয় ভার্মার সাক্ষাৎ

১০

ইউএস ট্রেড শো ২০২৪ / সেরা প্যাভিলিয়নের পুরস্কার জিতে শেষটা রাঙিয়ে তুলল রিমার্ক-হারল্যান

১১

সোমবার রাতে কুতুবদিয়ায় পৌঁছবে এমভি আব্দুল্লাহ

১২

জিপিএ-৫ পেল মেয়ে, দুশ্চিন্তায় রিকশাচালক পিতা

১৩

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৪

রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭

১৫

বহুমুখী শিক্ষায় সীমাখালী ইসলামিয়া আইডিয়ালের ঈর্ষণীয় সাফল্য

১৬

অংকে ফেল করায় গলায় ফাঁস নিল কিশোরী

১৭

ইসরায়েলে পুলিশ-জনগণ সংঘর্ষ, ভয়ংকর বিপদে নেতানিয়াহু

১৮

পা দিয়ে লিখেই এসএসসি পাস করল সিয়াম

১৯

দোয়া কুনুত বাংলা উচ্চারণ ও অর্থসহ

২০
X