কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০৩:১৭ এএম
অনলাইন সংস্করণ

আলোচনা, গান ও কবিতায় মুজিবনগর দিবস উদযাপিত

শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বুধবার সকাল ১১টায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন হয়েছে। ছবি : সংগৃহীত
শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বুধবার সকাল ১১টায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন হয়েছে। ছবি : সংগৃহীত

মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রত্যক্ষদর্শী সাবেক অধ্যক্ষ এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুহম্মদ শফিকুর রহমান প্রধান আলোচকের বক্তব্যে বলেন, আমরা জানতে পারি, মেহেরপুরের বৈদ্যনাথ তলায় মুজিবনগর সরকার গঠিত হয়েছে একাত্তরের ১০ এপ্রিল। শপথ গ্রহণ ১৭ এপ্রিল। আমি তখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আমরা ছাত্ররা সেদিন মুজিবনগরের আম্রকাননে সমবেত হই। শপথ গ্রহণ অনুষ্ঠান ও প্যারেড প্রত্যক্ষ করি। তখন অন্যরকম একটা উত্তেজনা, উৎসাহ, উদ্দীপনা আমাদের মধ্যে কাজ করে। যেন আমরা প্রকৃতপক্ষেই যুদ্ধরত অবস্থায় আছি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বুধবার সকাল ১১টায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রত্যক্ষদর্শীর সাবেক অধ্যক্ষ এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুহম্মদ শফিকুর রহমান এ কথা বলেন।

আলোচক হিসেবে আরো ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক মামুন সিদ্দিকী। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

মুহম্মদ শফিকুর রহমান ঐতিহাসিক মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের বর্ণনা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পর ২৬ মার্চ থেকেই দেশব্যাপী যুদ্ধের আলোড়ন তৈরি হয়।। মুক্তিযোদ্ধারা নিজেদের জীবন দিয়ে, মা-বোনদের ত্যাগের বিনিময়ে এই দেশকে স্বাধীন করেছে। এ স্বাধীনতাকে আমাদের ধরে রাখতে হবে, দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে দেশের জন্য কাজ করতে হবে।

মামুন সিদ্দিকী বলেন, “বঙ্গবন্ধুর ডাকে তার নেতৃত্বে যে মুক্তিযুদ্ধ হয়েছিল তাতে কোন সন্দেহ নেই। কিন্তু এই সময়ে এসেও অনেকে জাতীয় চার নেতা এবং বঙ্গবন্ধুর মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করেন যা সঠিক নয়।

সভাপতির বক্তব্যে একাডেমির সচিব বলেন, মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে আমরা এ বাংলাদেশ পেয়েছি। আমাদের যাবতীয় অধিকার, সব রকমের নাগরিক সুযোগ সুবিধা সমস্ত কিছু নিশ্চিত হয়েছে এ স্বাধীনতার মধ্যে দিয়ে। আমাদের স্বাধীনতা কিভাবে অর্জিত হয়েছে তার নেপথ্য ইতিহাস আমাদের জানা জরুরি। এই ধারণাটিকেই শিল্পকলা একাডেমি লালন ও চর্চা করে। মুক্তিযুদ্ধের ইতিহাস এবং মুক্তিসংগ্রামের যে ধারাবাহিক পরম্পরা, যে ঘটনাপ্রবাহ আছে তা আমাদের নতুন প্রজন্মকে জানলে তারা দেশপ্রেমে উদ্ধুদ্ধ হবে। তারা সঠিক বাংলাদেশ, বঙ্গবন্ধূর স্বপ্নের বাংলাদেশ, সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারবে ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির কর্মকর্তা সৌম্য সালেক। আলোচনা পর্বের মাঝে মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন মীর বরকত এবং মুক্তির গান পরিবেশন করেন ঢাকা সাংস্কৃতিক দল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতিবছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে স্কলারশিপ দেবে ঢাবি

ডিজাবের সভাপতি আলমগীর, সাধারণ সম্পাদক আহম্মদ উল্লাহ

অফিসার নেবে সেভ দ্য চিলড্রেন, আবেদনের শেষ তারিখ ৭ মে

মনে হচ্ছিল আমি সমুদ্রের মধ্যে সামান্য ডিঙি নৌকা : আসিফ

রহমান মৃধার নিবন্ধ / সত্য ঘটনাটি জানার যোগ্যতাটুকু দেশের এলিট শ্রেণির আছে কি?

পার্বত্য চট্টগ্রামে শান্তিপূর্ণ পরিবেশ চায় জাতীয় মানবাধিকার কমিশন

রাজশাহীতে ৪৩ ডিগ্রি তাপমাত্রায় ওষ্ঠাগত জনজীবন

‘প্রবাসীদের সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’

জ্যোতিদের দেওয়া ১২০ রানের টার্গেটে ব্যাট করছে ভারত

আইসিটি মামলায় ৫ সাংবাদিকের জামিন

১০

৭৮ জনের বড় নিয়োগ দেবে বন অধিদপ্তর

১১

রেকর্ড দাবদাহে পুড়ছে খুলনা অঞ্চল

১২

সাতক্ষীরায় ২১ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১৩

মুক্তির অপেক্ষায় মিথিলার চার সিনেমা

১৪

বোরোর বাম্পার ফলনেও হতাশ কৃষক!

১৫

আ.লীগের ত্রাণবিষয়ক উপ-কমিটির পানি ও খাবার স্যালাইন বিতরণ

১৬

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

১৭

ট্রেড ইউনিয়ন গঠনের বিধান রেখে শ্রম আইন সংশোধন করা হচ্ছে : আইনমন্ত্রী

১৮

ঝিনাইদহে হিটস্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু

১৯

ইসরায়েলকে সমর্থন করে বিপদে কেএফসি

২০
*/ ?>
X