ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৬ মে ২০২৪, ০৫:০৩ পিএম
অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের পক্ষে ঢাবিতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

ফিলিস্তিনের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে ছাত্রলীগ। ছবি : কালবেলা
ফিলিস্তিনের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে ছাত্রলীগ। ছবি : কালবেলা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে ও নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (৬ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিশাল মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যের সামনে এসে সমাবেশ আয়োজন করে সংগঠনটি।

কর্মসূচিতে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে ফিলিস্তিন ও বাংলাদেশের পতাকা, ফিলিস্তিনের স্বাধীনতার দাবি ও ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ সংবলিত ব্যানার দেখা যায়। এ ছাড়াও প্লাকার্ড হাতে নিয়ে পদযাত্রা ও সমাবেশে অংশ নেয় নেতাকর্মীরা। পদযাত্রায় অংশগ্রহণকারীদের ফ্রি ফ্রি প্যালেস্টাইন, স্টপ জেনোসাইড; স্বৈরাচার নিপকত যাক, ফিলিস্তিন মুক্তি পাক; উই ওয়ান্ট জাস্টিস, জয় জয় ফিলিস্তিন; ফ্রম দ্য রিভার টু দ্য সি, প্যালেস্টাইন উইল বি ফ্রি ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশে সভাপতির বক্তব্যে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন,

আমাদের এই ছাত্র আন্দোলন আর দেশীয় গণ্ডির ভেতর সীমাবদ্ধ নেই। সীমান্ত বেরিকেট, ভাষার ব্যবধান সবকিছু মুছে দিয়ে একাকার হয়ে গেছে যুদ্ধ-মুক্ত, ন্যায় ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠার সংগ্রামে। আমাদের এই ছাত্র আন্দোলনে সমবেত হয়েছেন নির্যাতিত নিষ্পেষিত ফিলিস্তিনের বন্ধুরাও। আমাদের পূর্বপুরুষরা নিজেদের দেশের মুক্তির জন্য বীরত্বের সঙ্গে যেভাবে লড়াই করেছে ঠিক তেমনি আমরাও ফিলিস্তিনি ভাই-বোনদের স্বাধীনতা সংগ্রামে তাদের পাশে দাঁড়াব।

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিবর্জিত নীতির সমালোচনা করে তিনি বলেন, ফিলিস্তিনি আগ্রাসনের জন্য যারা অস্ত্র এবং অর্থ দিয়ে সহযোগিতা করেছে, ইতিহাসের কি অমোঘ পরিণতি, সেখান থেকেই এই দুর্বার প্রতিবাদের জয়ধ্বনি শুরু হয়েছে। যারা জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে ফিলিস্তিনের বিপক্ষে ভ্যাটো দিয়েছে, সেই দেশের তারুণ্য আজ ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে 'হ্যাঁ' বলেছে। ফিলিস্তিনের পক্ষে জাতিসংঘে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার যতবার 'নো' বলেছে, তার চেয়ে বহুগুণ জোর দিয়ে এই দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 'ইয়েস' বলেছে। পৃথিবীর বিভিন্ন দেশে ফিলিস্তিনের পক্ষে যারা কথা বলেছে এবং ইসরায়েল আগ্রাসনের বিরুদ্ধে যারা লড়াই করেছে, পুলিশি হামলার শিকার হয়েও যারা কণ্ঠস্বরকে উচ্চ করেছে তাদের প্রতি ছাত্রসমাজের পক্ষ থেকে আমরা সংহতি জানাই, অভিনন্দন জানাই। কারণ, দশকের পর দশক ধরে গাজাকে যুদ্ধ নগরীতে পরিণত করে পুরো ফিলিস্তিনকেই ক্রমান্বয়ে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছে।

তিনি বলেন, আমরা দেখেছি যেখানে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনের পক্ষে আন্দোলন চলছে, সেখানে আড়াই হাজারের মতো শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা দেখতে পাচ্ছি, মার্কিন যুক্তরাষ্ট্রের আন্দোলন করার কারণে শিক্ষার্থীদের ওপর বহিষ্কারাদেশ জারি করা হচ্ছে। আমাদের বাংলাদেশি নাগরিক মাইমুনা ইসলাম নোহা স্বাধীন ফিলিস্তিনের পক্ষে কথা বলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় তাকে বহিষ্কারাদেশের আওতায় নিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে বাঁচানোর জন্য তার শিক্ষক সামনে এগিয়ে গেলে তার পাঁজরের হাড় ভেঙে দেওয়া হয়েছে। আমরা এসব কর্মকাণ্ডের প্রতি ধিক্কার জানাই। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর এভাবে যারা নির্মম নির্যাতন ও নিষ্পেষণ পরিচালনা করে তাদের এসব কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই। এ সময় সাদ্দাম হোসেন ইংরেজিতে একটি শান্তি স্মারক পড়ে শোনান।

ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর সৈকত এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে কটূক্তি / যুব মহিলা লীগ নেত্রী ফাতেমা আনোয়ারকে স্থায়ী বহিষ্কার

এভারেস্ট জয়ী বাংলাদেশি কে এই বাবর আলী

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএর নতুন নির্দেশনা

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

আখাউড়া আনারস প্রতীকের নির্বাচনী কার্যালয়ে আগুন

এভারেস্ট জয় করলেন আরেক বাংলাদেশি

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

সৌদিতে আরও ১ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

১০

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

১১

জামালপুরে ধর্মঘট পালন করছেন সিএনজিচালিত অটোরিকশা চালকরা

১২

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৩

‘আমরা নিরাপদে নেই, দুই দিন ধরে না খেয়ে আছি’

১৪

ইরানে দুই নারীসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর

১৫

পাঁচ প্রার্থীই আ.লীগের শীর্ষ নেতা, বিভক্ত কর্মীরা

১৬

দুপুরের মধ্যে ঝড়ের শঙ্কা, ১০ অঞ্চলে সতর্কসংকেত

১৭

প্রতিষ্ঠার ১৬ বছরেও সবুজায়ন হয়নি পাবিপ্রবি ক্যাম্পাস

১৮

ব্রিটেনে শিশুর নাম মোহাম্মদ রাখার হিড়িক

১৯

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

২০
X