স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৪ পিএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩১ পিএম
অনলাইন সংস্করণ

বিশ্বকাপের আগে টাইগার কোচের ‘বিশেষ’ পরিকল্পনা

মুমিনুলকে নিয়ে আলাদা পরিকল্পনা রয়েছে হাথুরুসিংহের। ছবি : সংগৃহীত
মুমিনুলকে নিয়ে আলাদা পরিকল্পনা রয়েছে হাথুরুসিংহের। ছবি : সংগৃহীত

দ্বিতীয় মেয়াদে জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়ে টেস্টের উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা জানিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। তবে গত বছর অক্টোরবের ওয়ানডে বিশ্বকাপের কারণে সেই পরিকল্পনা নিয়ে কাজ শুরু করতে পারেননি তিনি।

এর মধ্যে ডিসেম্বরে টেস্টে সিলেটে নিউজিল্যান্ডকে হারায় বাংলাদেশ। এতে কিছুটা ছেদ পড়ে সেই পরিকল্পনায়। পরে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ জেতে টাইগাররা। এতেও নতুন পরিকল্পনা নিয়ে পিছু হটেন লঙ্কান কোচ।

তবে ঘরের মাটিতে টি-টোয়েন্টি ও টেস্টে শ্রীলঙ্কার কাছে নাস্তানাবুদ হয় বাংলাদেশ দল। এবার টনক নড়েছে হাথুরুসিংহের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাট নিয়ে বিশেষ পরিকল্পনার কথা জানান তিনি। বিশেষ করে টিম মিটিংয়ে টেস্ট ব্যাটারদের অনুশীলন পরিকল্পনা জানিয়ে দিয়েছেন টাইগারদের হেড কোচ।

শ্রীলঙ্কার বিপক্ষে স্পোটিং উইকেটে রান পাননি ব্যাটাররা। এ জন্য টেস্ট ব্যাটারদের সঙ্গে পুরো কোচিং স্টাফ নিয়ে বৈঠক করেন হাথুরুসিংহে। কোচদের কাছ থেকে ব্যাটিং পরিকল্পনা পেয়েছেন বলে জানিয়েছেন দলের টেস্ট ব্যাটার মুমিনুল হক।

বিশেষ করে টেস্ট চ্যাম্পিয়ন্সশিপে পাকিস্তান-ভারতের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে ব্যাটারদের ভালোভাবে প্রস্তুত থাকতে বলা হয় মঙ্গলবারের এ বৈঠকে। মুমিনুল হক বলেন, ‘খেলা না থাকলে খেলোয়াড়দের সঙ্গে মিটিং করে কিছু নির্দেশনা দেন কোচ। সে রকম একটা মিটিং ছিল। অবশ্য এবারের মিটিংটা একটু আলাদা। লিগ শেষ হলে টেস্ট ক্রিকেটারদের অনুশীলনে থাকতে বলা হয়েছে। বিসিবি থেকেই অনুশীলনের ব্যবস্থা করা হবে।’

টাইগার কোচের পরিকল্পনার সঠিক বাস্তবায়নে কাজ শুরুর কথা জানান বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘জাতীয় দলের পুলের ক্রিকেটারদের অনুশীলনে রাখার একটা পরিকল্পনা করা হয়েছে। কোচ টেস্ট খেলোয়াড়দের সঙ্গে মিটিং করে পরিকল্পনা দিয়েছেন। বিসিবি এখন কোচের পরিকল্পনা অনুযায়ী অনুশীলনের ব্যবস্থা করবে। কারণ, বিশ্বকাপ শেষে পরপর দুটি টেস্ট সিরিজ খেলা হবে।’

টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য ব্যাটিংয়ে বেশি মনোযোগ দেওয়ার কথা জানান ক্রিকেটাররা। তবে বোলারদের জন্যও কোচের বিশেষ পরিকল্পনা দিয়েছেন হাথুরুসিংহে। তবে সময় সুযোগ মতো ব্যাটারদের মতো দলের বোলিং বিভাগের সঙ্গেও আলাদাভাবে কথা বলবেন লঙ্কান কোচ।

জালাল ইউনুস জানান, ‘এখন থেকে যে পরিকল্পনা করা হবে, সেটা দীর্ঘ মেয়াদের জন্য। বর্তমান এবং ভবিষ্যৎ পরিকল্পনা কার্যকর করা হবে। কন্ডিশনিং বা স্কিল ক্যাম্পের পাশাপাশি এ দলের হয়ে চার দিনের ম্যাচ খেলবেন টেস্ট ক্রিকেটাররা।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রং ছড়াচ্ছে আগুনঝরা রক্তিম কৃষ্ণচূড়া

ধানের বিনিময়ে পণ্য

কোন রুটে কত বাড়তি ভাড়া দিতে হবে ট্রেনে

মাঝ আকাশে হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য বাঁচলেন দেব

ইট ভাঙা ট্রলি কেড়ে নিল এনজিও কর্মীর প্রাণ

নোয়াখালীতে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

বিশেষ সাক্ষাৎকারে খুশী কবির / নারীর অধিকার খর্ব করে টেকসই উন্নয়ন সম্ভব নয়

সৌন্দর্যের ডালি সাজিয়েছে লাল টুকটুকে কৃষ্ণচূড়া

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবি প্রো-ভিসিসহ ৪ জন

ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১০

সরকার পতনে বিরোধী দলগুলো একাত্ম : ড. মঈন খান

১১

আজ থেকে ট্রেনে বাড়তি ভাড়া

১২

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

১৩

মায়ামিতে বিশ্বজয়ী মেসির আরেক সতীর্থ!

১৪

কাভার্ডভ্যানের ধাক্কায় একই পরিবারের ৩ জন নিহত

১৫

ট্রাকের ধাক্কায় ২ নির্মাণশ্রমিক নিহত

১৬

ব্রাজিলে ভারী বৃষ্টিপাতে নিহত ৩৯

১৭

বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

১৮

দুর্ঘটনার ২১ ঘণ্টা পার হলেও শেষ হয়নি উদ্ধার অভিযান

১৯

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী

২০
*/ ?>
X