স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০৪ পিএম
অনলাইন সংস্করণ

চীনের বাধায় অনিশ্চয়তায় মেসিদের কোপার প্রস্তুতি

আর্জেন্টিনা ফুটবল দল। ছবি : সংগৃহীত
আর্জেন্টিনা ফুটবল দল। ছবি : সংগৃহীত

চলতি বছর জুনে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকা ফুটবল। শিরোপা ধরে রাখার মিশন বিশ্বজয়ী আর্জেন্টিনার। এ জন্য ভালো প্রস্তুতির লক্ষ্যে চীনে নাইজেরিয়া ও আইভরিকোস্টের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে চেয়েছিল আলবেসিলেস্তেরা। কিন্তু হংকংয়ে লিওনেল মেসি না খেলায় তৈরি হয়েছে জটিলতা। চীনে আর্জেন্টিনার দুটি ম্যাচ বাতিল করা হয়েছে।

১৮ মার্চ চীনের হাংজুতে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল মেসিদের। সেটি বাতিল হলে শঙ্কা জাগে আইভেরি কোস্টের বিপক্ষে ম্যাচ নিয়েও। ২৬ মার্চ বেইজিংয়ে হওয়ার কথা ছিল এই ম্যাচ। হাংজুর পর এবার বেইজিংয়ের নির্ধারিত ম্যাচটিও বাতিল ঘোষণা করা হয়েছে।

হংকংয়ে মেসির না খেলাকে কেন্দ্র করে তৈরি হয়েছে ক্ষোভ। আর এ কারণে বাতিল হয়েছে আর্জেন্টিনার চীন সফর। চীনের গণমাধ্যম জানিয়েছে মেসিকে না খেলানোর প্রভাব সব সীমাকে ছাড়িয়ে গেছে।। কোপা আমেরিকা মাঠে গড়ানোর আগ মুহূর্তে গুরুত্বপূর্ণ প্রস্তুতি ম্যাচ দুটি বাতিল হওয়া আর্জেন্টিনার জন্য বড় ধাক্কাই।

গত রোববার (৪ ফেব্রুয়ারি) মাঠে গড়ায় হংকং একাদশ ও ইন্টার মায়ামির মধ্যকার প্রীতি ম্যাচ। মেসিকে দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন ৩৮ হাজারের বেশি দর্শক। কিন্তু ইনজুরির কারণে ম্যাচে মাঠে নামেননি মেসি। ম্যাচ শেষে যার জন্য বিক্ষোভ করে দর্শকরা। পরিস্থিত আরও ঘোলাটে হয়ে যায় যখন জাপান সফরে ভিসেল কোবের বিপক্ষে মেসি মাঠে নামে তখন।

এতে আরও ক্ষুব্ধ হয়ে উঠে হংকংয়ের ফুটবলপ্রেমীরা। এই বিষয় নিয়ে ইন্টার মায়ামির কাছে ব্যাখ্যাও চায় হংকং সরকার। এ জন্য মেসি এবং ইন্টার মায়ামি দুঃখ প্রকাশ করে বিবৃতিও দেয়। কিন্তু এর পরেও বাতিল হয়ে গেল চীন সফর।

এক বিবৃতিতে বেইজিং ফুটবল অ্যাসোসিয়েশন বলেছে, ‘লিওনেল মেসি যে ম্যাচটিতে অংশ নেবেন, বেইজিং এই মুহূর্তে সেই ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছে না।’ এতে কিছুটা বিপাকে পড়েছে আর্জেন্টিনা। এমনকি কোপা আমেরিকার আগে প্রস্তুতি ম্যাচ নাও খেলা হতে পারে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নদের।

তবে ম্যাচ দুটি অন্য কোথাও আয়োজনের চেষ্টা করছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন-এএফএ। এতে ক্ষেত্রে সংস্থাটির প্রথম পছন্দ কোপা আমেরিকা ও ২০২৬ বিশ্বকাপের ভেন্যু মার্কিন যুক্তরাষ্ট্র।

একই সঙ্গে নাইজেরিয়া এবং আইভরিকোস্ট— এই দুই প্রতিপক্ষকে ধরে রাখার চেষ্টা করবে তারা। শেষ পর্যন্ত এই দুই প্রতিপক্ষকে না পেলে অন্য কোনো দলকে আনা যায় কি না, সেটাও ভাবছে এএফএ। যদিও ঠাসা সূচির কারণে অন্যকোনো দলকে পাওয়া যাবে কি না, সেই প্রশ্নও রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

রাইসিকে কেন ভয় পেতেন ইসরায়েলের নেতারা

রাইসির মৃত্যুর পর ইরানের পাশে ভারত

রাইসির মৃত্যুতে বদলে যাবে মধ্যপ্রাচ্যের রাজনীতি?

রাইসির টুইটার অ্যাকাউন্ট থেকে প্রচার হলো কোরআনের তিন আয়াত 

রাইসিকে কি হত্যা করা হয়েছে?

ড্রোন ফুটেজে উঠে এলো রাইসির হেলিকপ্টারের করুণ পরিণতির দৃশ্য

রাইসির মৃত্যুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের আবেগঘন স্ট্যাটাস

ইব্রাহিম রাইসি নিহত, জরুরি বৈঠকে ইরান

বিএনপির ৩ নেতা বহিষ্কার

১০

রাইসির জন্য প্রার্থনায় বসেছিল গোটা দেশ

১১

মেঠোপথে মুগ্ধতা ছড়াচ্ছে বুনো ফুল ‘পটপটি’

১২

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

১৩

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

১৪

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৫

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

১৬

ইব্রাহিম রাইসি মারা গেছেন

১৭

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

১৮

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

১৯

পায়ুপথে ব্রাশ দিয়ে কিশোরকে নির্যাতন করলো বখাটেরা

২০
X