স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০২ পিএম
অনলাইন সংস্করণ

গোল বাতিলের তালিকার শীর্ষে রিয়াল

পুরনো ছবি।
পুরনো ছবি।

ফুটবল মাঠে সিদ্ধান্ত গ্রহণে রেফারিকে সহায়তার জন্য যোগ করা হয় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি-ভিএআর। কিন্তু স্প্যানিশ লা লিগায় এই ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) যেন গলার কাঁটা। গত মাসে আলমেরিয়াকে ৩-২ গোলে হারায় রিয়াল মাদ্রিদ। কিন্তু সেই ম্যাচে ভিএআরের দেওয়া বিতর্কিত সিদ্ধান্ত যায় রিয়ালের পক্ষে। পরে তা নিয়ে হয়েছে বেশ তুলকালাম।

সামনে আসে রিয়ালের প্রতি রেফারির পক্ষপাতিত্বের বেশি কিছু অভিযোগ। এ নিয়ে সরাসরি মন্তব্য করেন স্পেনে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কর্তারা। আলমেরিয়ার কাছ থেকে ম্যাচ ছিনতাই করা হয়েছে বলে মন্তব্য করেন বার্সার কোচ জাভি হার্নান্দেজ। আর বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা রিয়ালের জয়কে দুঃখজনক ঘটনা বলে উল্লেখ করেন।

পরে এই ঘটনায় দুটি ভুল খুঁজে পায় রেফারিদের কমিটি। তবে সে ম্যাচে ভিএআরের সিদ্ধান্তে রিয়ালের উপকার হলেও লা লিগায় সামগ্রিকভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দল তারাই। সম্প্রতি ফুটবলের পরিসংখ্যান বিষয়ক মিস্টার চিপ এই সংকান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। এই পরিসংখ্যানে উঠে এসেছে এ চিত্র।

সোমবার রাতে নিজেদের মাঠে সেভিয়াকে ১-০ গোলে হারায় রিয়াল। সে ম্যাচের ১০ মিনিটে সেভিয়ার জালে বড় জড়ান রিয়ালের উরুগুয়ের তারকা লুকাস ভাসকেজ। কিন্তু ভিএআরে বাতিল হয় সেই গোল। ভিএআরে গোল যাচাইয়ে দেখা যায়, আক্রমণ তৈরির সময় সেভিয়ার ইউসেফকে ফাউল করেন রিয়াল তারকা নাচো।

পরে ক্রোয়েশিয়ান তারকা লুকা মদরিচের গোলে জয় নিশ্চিত হয় রিয়ালের। কিন্তু বাতিল হওয়া গোলটি নিয়ে আলোচনা হয়েছে অনেক। এ নিয়ে প্রশ্ন তোলেন রিয়াল মাদ্রিদ টিভির ধারাভাষ্যকাররাও। এ সময় তারা রেফারির সমালোচনাও করেন। এরপরই ত ভিএআরে গোল বাতিলের পরিসংখ্যানটি প্রকাশ করে মিস্টার চিপ।

স্প্যানিশ লা লিগায় ২০১৮-১৯ মৌসুমে চালু হয় ভিএআর। এরপর থেকে সবচেয়ে বেশি ২৭টি গোল বাতিল হয়েছে রিয়াল মাদ্রিদের। এর আগে পাশে নেই অন্য কোনো দল। তালিকার দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার গোল বাতিল হয়েছে ১৬টি।

গোল বাতিলের তালিকায় পরে রয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ ও ভ্যালেন্সিয়ার নাম। দুদলের বাতিল হয়েছে ১৪টি করে গোল। পঞ্চম স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের গোল বাতিল হয়েছে ১৩টি। ১২টি বাতিল গোল নিয়ে তালিকার ছয়ে সেল্টা ভিগো। আর এই তালিকার ৭ নম্বরে আছে বার্সেলোনা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X