স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৮ পিএম
অনলাইন সংস্করণ

যাদের বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল

ব্রাজিল ফুটবল দল। পুরোনো ছবি
ব্রাজিল ফুটবল দল। পুরোনো ছবি

চলতি বছর জুন-জুলাইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকা কাপের নতুন আসর। লাতিন আমেরিকার মহাদেশীয় এই আসর সামনে রেখে প্রস্তুতি পরিকল্পনা করছে দলগুলো। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শতবর্ষী এই টুর্নামেন্টকে সামনে রেখে নিজেদের প্রস্তুতি পরিকল্পনা জানায় আর্জেন্টিনা। এর একদিন পর নিজেদের প্রস্তুতির পরিকল্পনা প্রকাশ করেছে আসরের অন্যতম শক্ত প্রতিপক্ষ ব্রাজিল।

সূচি অনুযায়ী, কোপার আয়োজক যুক্তরাষ্ট্রে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে সেলেসাওরা। যদিও গত ডিসেম্বরেই এই দুই প্রস্তুতি ম্যাচের একটির প্রতিপক্ষ নির্ধারণ করা ছিল। এবার ম্যাচের তারিখ ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন-সিবিএফ।

সংস্থাটি জানিয়েছে, প্রীতি ম্যাচে আগামী ৮ জুন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ মেক্সিকো। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষের নাম।

ইউএস সকার জানিয়েছে, চলতি বছরের ১২ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরলান্ডো ম্যাচটির সম্ভাব্য ভেন্যু হিসেবে ঠিক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের আগে ইউরোপ সফরে যাবে ব্রাজিল। মার্চের ফিফা উইন্ডোতে আরও দুটি প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আন্তর্জাতিক বিরতির এই দুই ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন। ২৩ মার্চ লন্ডনে সেলেসাওদের প্রতিপক্ষ ইংল্যান্ড। পরে ২৬ মার্চ মাদ্রিদে ব্রাজিল লড়বে স্পেনের বিপক্ষে।

প্রসঙ্গত আগামী ২০ জুন মার্কিন মুল্লুকে শুরু হবে কোপা আমেরিকা। ২৪ জুন নিজেদের প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল। গ্রুপ-ডিতে তাদের সঙ্গে রয়েছে কলম্বিয়া ও প্যারাগুয়ে। চতুর্থ দল হিসেবে যোগ দেবে কোস্টারিকা-হন্ডুরাসের মধ্যে যেকোনো এক দল।

২৪ জুন কোস্টারিকা অথবা হন্ডুরাসের যেকোনো এক দলের বিপক্ষের ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের কোপার শিরোপা পুনরুদ্ধারের মিশন। পরে ২৯ জুন প্যারাগুয়ে ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৩ জুলাই ব্রাজিল খেলবে কলম্বিয়ার বিপক্ষে।

সবশেষ ২০২১ সালে ব্রাজিলে বসে কোপা আমেরিকার আসর। ঐতিহাসিক মারাকানায় ফাইনালে স্বাগতিকদের হারিয়ে দীর্ঘসময় পর আন্তর্জাতিক শিরোপা জেতে আর্জেন্টিনা। ২০২২ সালে কাতার বিশ্বকাপের ক্রোয়েশিয়ার কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় সেলেসাওরা।

বিশ্বকাপের পর থেকে মাঠের ফুটবলে সময়টা ভালো যাচ্ছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ৯ ম্যাচের মাত্র ৩টিতে জিতেছে তারা। ১ ড্র’র বিপরীতে হেরেছে ৫টিতে। ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে ব্রাজিল। নতুন কোচ দরিভালের অধীনে ঘুরে দাড়ানোর মিশন সেলেসাওদের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঝালকাঠিতে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু

নরসিংদীতে বজ্রপাতে একজনের মৃত্যু, ২ নারী আহত

উপজেলা ভোটে লড়তে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ 

ঘরের মাঠে বিধ্বস্ত হয়ে বিদায় বার্সার

ঈদ করতে এসে পানিতে ডুবে কিশোরের মৃত্যু

চকরিয়ায় পূর্ব শত্রুতার জের ধরে কৃষককে গুলি করে হত্যা

যুবলীগ কর্মীর পায়ের রগ কাটল যুবদল নেতা 

ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জের দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ২০

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের বিরুদ্ধে মামলা

৮ মাসে সর্বজনীন পেনশন সদস্য ৫৪ হাজার

১০

‘ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর’ এ স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরলেন পলক

১১

সুনামগঞ্জে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু

১২

পাবনায় সাংবাদিককে পিটিয়ে পা ভেঙে দিল সন্ত্রাসীরা

১৩

ডিপ্লোমা প্রকৌশলীদের জন্যে বিরাট সুখবর

১৪

গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণে চীনা নাগরিক নিহত

১৫

প্রেমিকাকে বিয়ের প্রলোভনে ধর্ষণের দায়ে একজনের যাবজ্জীবন

১৬

লামায় উৎসবের দিনে আগুনে পুড়ল বৌদ্ধ বিহার

১৭

চট্টগ্রামে এখনও ঈদের আমেজ

১৮

রাবির জনসংযোগ দপ্তরের নতুন প্রশাসক অধ্যাপক প্রণব কুমার

১৯

অনৈতিক সম্পর্কের মামলায় শিক্ষকের কারাদণ্ড

২০
*/ ?>
X