স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ মে ২০২৪, ০৫:২৯ পিএম
আপডেট : ২৮ মে ২০২৪, ০৫:৪১ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোপা লিগে খেলতে পারবে তো ম্যানইউ?  

এফএ কাপ জিতেও সংশয়ে ইউনাইটেড। ছবি : সংগৃহীত
এফএ কাপ জিতেও সংশয়ে ইউনাইটেড। ছবি : সংগৃহীত

এবারের ফুটবল মৌসুমটি খুবই খারাপভাবে কেটেছে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেডের। প্রায় সবগুলো প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার পর যখন ইউনাইটেড সমর্থকরা আশা প্রায় ছেড়ে দিয়েছে তখনই তাদের মনে আশার সঞ্চার করে রেড ডেভিলসরা।

নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে জিতে নেয় এফএ কাপের শিরোপা। যার ফলে প্রিমিয়ার লিগে অষ্টম অবস্থানে শেষ করেও পরের মৌসুমে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করে এরিক টেন হাগের দল। তবে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করলেও তারা খেলতে পারবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

এফএ কাপ জয়ের মাধ্যমে ইউরোপা লিগে স্থান অর্জন সত্ত্বেও ম্যানচেস্টার ইউনাইটেড পরের মৌসুমে ইউরোপা লিগের জায়গায় কনফারেন্স লিগে খেলা লাগতে পারে।

তদের এই সমস্যার মূল কারণ উয়েফা-এর একের অধিক ক্লাবের মালিকানা নিয়ে নিয়ম, যার কারণে একই মালিকের দুটি ক্লাব একই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পানবে না, যদি না নির্দিষ্ট শর্তাবলি পূরণ হয়। ইনেয়োস, যার মালিক স্যার জিম র‌্যাটক্লিফ, ম্যানচেস্টার ইউনাইটেডের একটি উল্লেখযোগ্য অংশের মালিক এবং একই সঙ্গে সম্পূর্ণভাবে ফরাসি ক্লাব নিসেরও মালিক।

অন্যদিকে নিস লিগ ওয়ানে পঞ্চম স্থান অর্জন করে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। বর্তমানে, ইনেয়োস ম্যানচেস্টার ইউনাইটেডের ২৭ শতাংশের মালিক। তবে পরিকল্পিত বিনিয়োগ তাদের অংশীদারত্ব উয়েফার ৩০ শতাংশ সীমা অতিক্রম করতে পারে, যা উয়েফার ক্লাব মালিকানা নিয়ম ভঙ্গ করে।

তাই প্রতিষ্ঠানটিকে উভয় ক্লাবে তাদের যৌথ ব্যবস্থাপনা না থাকার প্রমাণ প্রদর্শন করতে হবে। আর যদি তারা এটি প্রমাণ করতে ব্যর্থ হয় তাহলে ২০২৪-২৫ মৌসুমের জন্য একটি ক্লাবকে ইউরোপা কনফারেন্স লিগে অবনমন করতে হতে পারে।

ফরাসি সংবাদমাধ্যম লি’কুয়েপে-এর একটি রিপোর্ট, জানায় যে ম্যানইউ এর চেয়ে নিস নিজেদের লিগে পয়েন্ট টেবিলে উপরে শেষ করায় তাদের অগ্রাধিকার দেওয়া হওয়ার কথা। কিন্তু এই পরিস্থিতিতে ম্যানচেস্টার ইউনাইটেডকে সম্ভবত অগ্রাধিকার দেওয়া হতে পারে।

ইনেয়োস অবশ্য সমস্যাটি সমাধান করতে আশাবাদী। ম্যানচেস্টার ওয়ার্ল্ডের উদ্ধৃতিতে সংস্থার একটি বিবৃতিতে বলা হয়, আমরা উভয় ক্লাবের অবস্থান সম্পর্কে সচেতন এবং উয়েফার সঙ্গে সরাসরি আলোচনায় রয়েছি। আমরা আত্মবিশ্বাসী যে আমাদের পরের মৌসুমে ইউরোপে এগিয়ে যাওয়ার একটি পথ রয়েছে।’

এদিকে, ম্যানচেস্টার ইউনাইটেড তাদের মৌসুম-শেষ পর্যালোচনা শুরু করেছে, যা ম্যানেজার এরিক টেন হাগের ভবিষ্যৎকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে। এফএ কাপ ফাইনালের ফলাফলের পরেও টেন হাগকে বরখাস্ত করার গুঞ্জন রয়েছে। যদিও তিনি এখনো দায়িত্বে রয়েছেন এবং তাকে ধরে রাখার জন্য ভক্তদের কাছ থেকে যথেষ্ট সমর্থন রয়েছে।

টেন হাগের অধীনে, ইউনাইটেড এই মৌসুমে খেলা ৪টি প্রতিযোগিতার মধ্যে ৩টিতে ব্যর্থ হয়েছে। এ ছাড়াও প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে সফল দলটি এবার তাদের ইতিহাসের সবচেয়ে খারাপ প্রিমিয়ার লিগ সমাপ্তির রেকর্ড করেছে এবং চ্যাম্পিয়ন্স লিগ এবং লিগ কাপ উভয় প্রতিযোগিতা থেকে শুরুতেই বিদায় নিয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সেলস ম্যানেজার নিচ্ছে ওয়ালটন, থাকছে নানা সুবিধা

বাঙালির সব অর্জনেই আ.লীগ জড়িত : প্রধানমন্ত্রী

টানা ৮ বছর বসন্তে পালিত হবে হজ, এরপর শীতেও

খালেদা জিয়ার কিছু হলে দায় সরকারের : জাগপা

সিলেটে বিপুল পরিমাণ আতশবাজি উদ্ধার

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা

অষ্টম শ্রেণি পাসে মিনিস্টার গ্রুপে নিয়োগ, পদসংখ্যা ২০

খুলল সিলেটের পর্যটনকেন্দ্র, আছে শর্ত

আফগানদের যেভাবে হারালে সেমিতে খেলবে শান্তরা

বাসের ধাক্কায় নারীসহ নিহত ২

১০

খোঁজ মিলল বিলাসী ভেড়ার, দাম ৮০ লাখ

১১

ছেলেকে বাঁচাতে যাওয়ায় বাবাকে পানিতে চুবিয়ে হত্যা

১২

ইসরায়েলের স্পর্শকাতর লক্ষ্যবস্তুর ফুটেজ প্রকাশ করল লেবাননের যোদ্ধারা

১৩

খুলে দেওয়া হলো তাহিরপুরের পর্যটন স্পট

১৪

সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান

১৫

এসিআইয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ, কর্মস্থল ঢাকা

১৬

আ.লীগ মানুষের কল্যাণে রাজনীতি করে : এলজিআরডি প্রতিমন্ত্রী

১৭

ছাত্রলীগ নেতা-নেত্রীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

১৮

খালেদা জিয়ার আরোগ্য কামনায় মোহাম্মদপুরে দোয়া মাহফিল 

১৯

খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে : ফখরুল

২০
X