স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ মে ২০২৪, ০৫:২৯ পিএম
আপডেট : ২৮ মে ২০২৪, ০৫:৪১ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোপা লিগে খেলতে পারবে তো ম্যানইউ?  

এফএ কাপ জিতেও সংশয়ে ইউনাইটেড। ছবি : সংগৃহীত
এফএ কাপ জিতেও সংশয়ে ইউনাইটেড। ছবি : সংগৃহীত

এবারের ফুটবল মৌসুমটি খুবই খারাপভাবে কেটেছে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেডের। প্রায় সবগুলো প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার পর যখন ইউনাইটেড সমর্থকরা আশা প্রায় ছেড়ে দিয়েছে তখনই তাদের মনে আশার সঞ্চার করে রেড ডেভিলসরা।

নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে জিতে নেয় এফএ কাপের শিরোপা। যার ফলে প্রিমিয়ার লিগে অষ্টম অবস্থানে শেষ করেও পরের মৌসুমে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করে এরিক টেন হাগের দল। তবে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করলেও তারা খেলতে পারবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

এফএ কাপ জয়ের মাধ্যমে ইউরোপা লিগে স্থান অর্জন সত্ত্বেও ম্যানচেস্টার ইউনাইটেড পরের মৌসুমে ইউরোপা লিগের জায়গায় কনফারেন্স লিগে খেলা লাগতে পারে।

তদের এই সমস্যার মূল কারণ উয়েফা-এর একের অধিক ক্লাবের মালিকানা নিয়ে নিয়ম, যার কারণে একই মালিকের দুটি ক্লাব একই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পানবে না, যদি না নির্দিষ্ট শর্তাবলি পূরণ হয়। ইনেয়োস, যার মালিক স্যার জিম র‌্যাটক্লিফ, ম্যানচেস্টার ইউনাইটেডের একটি উল্লেখযোগ্য অংশের মালিক এবং একই সঙ্গে সম্পূর্ণভাবে ফরাসি ক্লাব নিসেরও মালিক।

অন্যদিকে নিস লিগ ওয়ানে পঞ্চম স্থান অর্জন করে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। বর্তমানে, ইনেয়োস ম্যানচেস্টার ইউনাইটেডের ২৭ শতাংশের মালিক। তবে পরিকল্পিত বিনিয়োগ তাদের অংশীদারত্ব উয়েফার ৩০ শতাংশ সীমা অতিক্রম করতে পারে, যা উয়েফার ক্লাব মালিকানা নিয়ম ভঙ্গ করে।

তাই প্রতিষ্ঠানটিকে উভয় ক্লাবে তাদের যৌথ ব্যবস্থাপনা না থাকার প্রমাণ প্রদর্শন করতে হবে। আর যদি তারা এটি প্রমাণ করতে ব্যর্থ হয় তাহলে ২০২৪-২৫ মৌসুমের জন্য একটি ক্লাবকে ইউরোপা কনফারেন্স লিগে অবনমন করতে হতে পারে।

ফরাসি সংবাদমাধ্যম লি’কুয়েপে-এর একটি রিপোর্ট, জানায় যে ম্যানইউ এর চেয়ে নিস নিজেদের লিগে পয়েন্ট টেবিলে উপরে শেষ করায় তাদের অগ্রাধিকার দেওয়া হওয়ার কথা। কিন্তু এই পরিস্থিতিতে ম্যানচেস্টার ইউনাইটেডকে সম্ভবত অগ্রাধিকার দেওয়া হতে পারে।

ইনেয়োস অবশ্য সমস্যাটি সমাধান করতে আশাবাদী। ম্যানচেস্টার ওয়ার্ল্ডের উদ্ধৃতিতে সংস্থার একটি বিবৃতিতে বলা হয়, আমরা উভয় ক্লাবের অবস্থান সম্পর্কে সচেতন এবং উয়েফার সঙ্গে সরাসরি আলোচনায় রয়েছি। আমরা আত্মবিশ্বাসী যে আমাদের পরের মৌসুমে ইউরোপে এগিয়ে যাওয়ার একটি পথ রয়েছে।’

এদিকে, ম্যানচেস্টার ইউনাইটেড তাদের মৌসুম-শেষ পর্যালোচনা শুরু করেছে, যা ম্যানেজার এরিক টেন হাগের ভবিষ্যৎকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে। এফএ কাপ ফাইনালের ফলাফলের পরেও টেন হাগকে বরখাস্ত করার গুঞ্জন রয়েছে। যদিও তিনি এখনো দায়িত্বে রয়েছেন এবং তাকে ধরে রাখার জন্য ভক্তদের কাছ থেকে যথেষ্ট সমর্থন রয়েছে।

টেন হাগের অধীনে, ইউনাইটেড এই মৌসুমে খেলা ৪টি প্রতিযোগিতার মধ্যে ৩টিতে ব্যর্থ হয়েছে। এ ছাড়াও প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে সফল দলটি এবার তাদের ইতিহাসের সবচেয়ে খারাপ প্রিমিয়ার লিগ সমাপ্তির রেকর্ড করেছে এবং চ্যাম্পিয়ন্স লিগ এবং লিগ কাপ উভয় প্রতিযোগিতা থেকে শুরুতেই বিদায় নিয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১০

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১১

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১২

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৩

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৪

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৫

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৬

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৭

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৮

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৯

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

২০
X