কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ০৭:০২ পিএম
আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৭:৪০ পিএম
অনলাইন সংস্করণ

রমজান শুরুর তারিখ জানাল চার দেশ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সিয়াম-কিয়ামের মাস রমজান। দরজায় কড়া নাড়ছে এ মাস। মাসটিকে ঘিরে স্রষ্টার ইবাদতে মগ্ন হয়ে সময় কাটান সারা বিশ্বের মুসলমানরা। এরই ধারাবাহিকতায় রমজান করে শুরু হবে তা জানিয়েছে এশিয়ার অন্যতম দেশ মালয়েশিয়াসহ আরও দুই দেশ। রোববার (১০ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়া জানিয়েছে, রমজানের চাঁদ দেখা অসম্ভব। ফলে আগামী মঙ্গলবার ১২ মার্চ হবে রমজানের প্রথম দিন।

প্রতিবেদনে বলা হয়েছে, আরব বিশ্বের চাঁদ দেখা কমিটি আজ সন্ধ্যায় মাগরিবের নামাজের পর চাঁদ দেখবেন। এর মাধ্যমে প্রথম রোজার তারিখ নির্ধারণ করা হবে।

একই কথা জানিয়েছে এশিয়ার আরেক দেশ ব্রুনাই। দেশটি জানিয়েছে, সালাতানাতের বিভিন্ন জায়গায় থেকে চাঁদ দেখা সম্ভব হবে না। ফলে রমজান মাসের শুরুর দিন হিসেবে মঙ্গলবারকে ধরা হবে। আগামী ১২ মার্চ থেকে দেশটিতে রোজা শুরু হবে।

চাঁদ দেখা যায়নি জাপানেও। রুয়াত-ই-হিলাল কমিটি জাপান জানিয়েছে, জাপানেও আগামী ১২ মার্চ মঙ্গলবার প্রথম রোজার দিন পালিত হবে। এ দিন থেকে রোজা রাখবেন সেখানকার মুসলমানেরা।

কমিটি জানিয়েছে, জাপান বা মালয়েশিয়ার কোথাও রোববার ২৯ শাবানের দিন চাঁদ দেখা যায়নি। এক্ষেত্রে মালয়েশিয়ার ইসলামিক অথোরিটির ফতোয়া অনুসরণের কথা জানিয়েছেন তারা।

এর আগে ওশেনিয়া মহাদেশের রাষ্ট্র অস্ট্রেলিয়া রমজান শুরুর তারিখ জানিয়েছে। অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, সোমবার বা আগামীকাল হবে শাবানের শেষ দিন। এ ছাড়া আগামী ১২ মার্চ মঙ্গলবার হবে রমজানের প্রথম দিন।

ফেডারেল কাউন্সিল অব ইমাম এবং ফতোয়া ও শরিয়া কাউন্সিলের সঙ্গে সমন্বয়ের পর অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি জানান, সোমবার শাবান মাসের শেষ দিন হবে। এ ছাড়া মঙ্গলবার (১২ মার্চ) রমজানের প্রথম দিন হবে।

সংবাদমাধ্যম জানিয়েছে, ভৌগোলিক অবস্থার কারণে বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া প্রথম রমজানের ঘোষণা দিয়ে থাকে।

এর আগে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানায়, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে বা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। তবে পরের দিন ১১ মার্চ আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই সৌদিসহ অন্যান্য আরব দেশে স্পষ্টভাবে পবিত্র রমজানের চাঁদ দেখা যেতে পারে।

অপরদিকে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ‘ক্রিসেন্ট মুন ওয়াচ’-এর মতে ১১ মার্চ বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খালি চোখে চাঁদ দেখা সম্ভব। এটা থেকে বোঝা যাচ্ছে বাংলাদেশ এবং সৌদি আরবে এ বছর একই দিনে চাঁদ দেখা যেতে পারে।

চাঁদ দেখতে পাওয়ার কিছু নির্ণায়ক রয়েছে। প্রথমটি হলো- সূর্য অবশ্যই দিগন্তের নিচে থাকতে হবে। এর কারণ, নতুন জন্ম হওয়া অস্পষ্ট অর্ধচন্দ্র দেখতে হলে পর্যাপ্ত অন্ধকার প্রয়োজন। দ্বিতীয় হলো- চাঁদকে অবশ্যই দিগন্তের ওপর থাকতে হবে।

আর তৃতীয়টি হলো- আকাশে চাঁদ এবং সূর্যের মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকতে হবে। এই ব্যবধানটিকে ‘ডানজন লিমিটি’ হিসেবে অভিহিত করা হয়। যেটি নির্দেশ করে চাঁদ এবং সূর্য ৫-৭ ডিগ্রি আলাদা রয়েছে। যেটি হিসাব করা হয় হাতের ৩টি আঙুল রাখলে যতটুকু প্রশস্ত হবে ততটুকু দিয়ে।

এখন প্রশ্ন হলো ওইদিন বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা কতটুকু। সময়বিষয়ক সংস্থা ‘টাইম অ্যান্ড ডেটের’ তথ্য অনুযায়ী, আগামী ১১ মার্চ বাংলাদেশে চাঁদ ওঠবে সকাল ৬টা ৪৭ মিনিটে। আর চাঁদ অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৪ মিনিটে। অপরদিকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৬ মিনিটে।

সূর্য অস্ত যাওয়ার পর ৭টা ১৪ মিনিটে রাত নেমে আসবে না। তবে ওই সময় অন্ধকার নেমে আসবে এবং সূর্য দিগন্তের নিচে থাকবে। ওই সময় চাঁদ দিগন্তের ওপরে থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘূর্ণিঝড়ে কবর থেকে বের হলো বৃদ্ধার লাশ, পাঁচ মাস পরেও অক্ষত

ঘূর্ণিঝড় রিমাল / সর্বোচ্চ রেকর্ড বৃষ্টিপাত চাঁদপুরে

চট্টগ্রামে ভালোবাসায় সিক্ত এভারেস্টজয়ী বাবর

৪১ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন আখাউড়া

আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

বোয়ালখালী উপজেলা নির্বাচন / জাহেদুল হকের বিরুদ্ধে ইউএনও এবং ওসিকে টাকা দেওয়ার অভিযোগ

রাজধানীতে প্রাইভেটকারের ওপর ভেঙে পড়ল গাছ

অর্থমন্ত্রী ও সচিবকে স্মারকলিপি / মুক্তিযোদ্ধাদের ভাতা ৫০ হাজার টাকা করার দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

নিষিদ্ধ গোষ্ঠীর তালিকা থেকে তালেবানের নাম সরাচ্ছে রাশিয়া

ঢাকেশ্বরী মন্দিরের দানবাক্স লুটের চেষ্টা, পুলিশের ভূমিকা রহস্যজনক

১০

বিমানে ছিল ১৪৮ যাত্রী, যান্ত্রিক গোলযোগে দাউ দাউ করে জ্বলে উঠল ইঞ্জিন!

১১

মাছ শিকারের দারুণ কৌশল দারকি

১২

উদ্ভাবন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় : ঢাবি উপাচার্য

১৩

মধ্যরাতে জবির মসজিদে ছাত্রী, কী ঘটেছিল সেদিন!

১৪

বাগেরহাটে গাছচাপা পড়ে নারীর মৃত্যু

১৫

এমপি আনার হত্যা : যশোর থেকে অভিযুক্ত শিমুলের সহযোগী গ্রেপ্তার

১৬

পারমাণু বোমা তৈরির দ্বারপ্রান্তে ইরান

১৭

নারায়ণগঞ্জে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

১৮

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লন্ডভন্ড মনপুরা

১৯

চাঁদপুরে ফের দেখা মিলল ভয়ংকর রাসেল ভাইপারের

২০
X