কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ মে ২০২৪, ১১:৫৩ এএম
অনলাইন সংস্করণ

রাফায় ঢুকল ইসরায়েলি ট্যাংক, সৌদির হুঁশিয়ারি

ইসরায়েলি ট্যাংক। ছবি : সংগৃহীত
ইসরায়েলি ট্যাংক। ছবি : সংগৃহীত

কারও কথাই শুনছেন না ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে কোনো যুদ্ধবিরতি হয়নি দাবি করে রাফায় অভিযানের অনুমোদন দিয়েছেন তিনি। এরপরই রাতের অন্ধকারে রাফায় ঢুকে পড়ে ইসরায়েলি ট্যাংক। নাম প্রকাশে অনিচ্ছুক ফিলিস্তিন ও মিসরের কর্মকর্তারাও রাফায় ইসরায়েলি ট্যাংক ঢোকার তথ্য নিশ্চিত করেছে।

মিসরের আল কাহেরা টেলিভিশন দেশটির ভেতরকার সীমান্তের অংশের ফুটেজ সম্প্রচার করেছে। ওই ফুটেজে বন্দুকযুদ্ধ ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া ট্যাংক এবং হেলিকপ্টারের শব্দও শুনতে পাওয়া যায়। মিসরের একজন কর্মকর্তা জানিয়েছেন, দেখে মনে হচ্ছে স্বল্প পরিসরে অভিযান চালানো হবে। অভিযান শেষে সৈন্য প্রত্যাহারের বিষয়েও মিসরকে জানিয়েছে ইসরায়েল। যদিও এ বিষয়ে মুখ খোলেনি তেল আবিব।

যুক্তরাষ্ট্রও বিশ্বাস করে যে রাফায় বড় ধরনের অভিযান চালাবে না ইসরায়েল। তবে ইসরায়েলের পদক্ষেপ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ওয়াশিংটন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে রাফায় বর্তমানে ১২ লাখ ফিলিস্তিনি রয়েছে। তবে এক লাখ গাজাবাসীকে রাফা থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। তাই বড় ধরনের মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে বিশ্ব সম্প্রদায়।

কয়েক মাস ধরেই নেতানিয়াহু বলে আসছিলেন, বন্দিবিনিময় চুক্তি হোক বা না হোক হামাসের সর্বশেষ শক্ত অবস্থান রাফাকে গুঁড়িয়ে দিয়েই দম নেবেন তিনি। ইসরায়েলি প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, হামাসের অবশিষ্ট ৬টি ব্যাটালিয়নের ৪টিই এই শহরে রয়েছে। তাদের বিশ্বাস সংগঠনের শীর্ষ কয়েকজন নেতাসহ রাফা শহরেই বন্দি অবস্থায় রয়েছে ইসরায়েলি জিম্মিরা।

তবে রাফায় হামলা চালানোর সবুজ সংকেত দেওয়ার পর নেতানিয়াহু বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইসরায়েল। রাফায় অভিযান বাদ দিয়ে হামাসের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি বাস্তবায়ন করতে নেতানিয়াহু প্রশাসনকে চাপ দিচ্ছে বিক্ষোভকারীরা। সোমবার রাতে ইসরায়েলের তেল আবিব ও জেরুজালেমে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তবে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় ইসরায়েলের পুলিশ।

এদিকে রাফা শহরকে লক্ষ্যবস্তু বানানো বিপজ্জনক বলে হুমকি দিয়েছে সৌদি আরব। এমন এক সময় রিয়াদ এমন কড়া ভাষায় কথা বলল, যখন রাফায় অভিযান আসন্ন হয়ে পড়েছে বলে জানিয়েছে ইসরায়েল। সোমবার সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা ইসরায়েলের আন্তর্জাতিক আইন লঙ্ঘন মেনে নেবে না। অধিকৃত অঞ্চলে ইসরায়েলি গণহত্যা বন্ধে বিশ্ব সম্প্রদায়কেও এগিয়ে আসারও আহ্বান জানিয়েছে সৌদি আরব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আ.লীগ নেতার সাড়ে ৮ বিঘা জমির ফসল কাটল দুর্বৃত্তরা

ক্রিকেটে এখনও যে আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের

গাজায় যুদ্ধ চান না নেতানিয়াহুর মন্ত্রীও

সামাজিক সুরক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : দীপু মনি

তীব্র তাপপ্রবাহে লিচুর সর্বনাশ!

আত্মহত্যা করা জবি শিক্ষার্থী অবন্তিকার ফল প্রকাশ

ষাট হাজার টাকা বেতনে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

হৃদপিণ্ড নিয়ে কোরআনের তথ্যে বিজ্ঞানীরা হতবাক

আবদুল কাদির-সুফিয়া কামালের স্মরণে একক বক্তৃতা অনুষ্ঠান

রাবিতে সনদ তুলতে গিয়ে হয়রানি

১০

বঙ্গবাজারে মার্কেট নির্মাণকাজের উদ্বোধন ২৫ মে

১১

খুলনায় মিথ্যা অভিযোগে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

১২

শামসুর রহমানের মৃত্যুতে বে গ্রুপের শোক

১৩

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

১৪

মঞ্চে বিব্রতকর অবস্থায় মাহিরা খান

১৫

বগুড়ায় গরমে স্কুলের ২২ শিক্ষার্থী অসুস্থ

১৬

আওয়ামী লীগ সব কিছুই গোপন রাখছে : জি এম কাদের

১৭

রাতে ঢাকায় ঝড়বৃষ্টির আশঙ্কা

১৮

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

১৯

ইয়েমেনে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ডলারের ‘ড্রোন ভূপাতিত’

২০
X