কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ মে ২০২৪, ১১:৩৩ এএম
আপডেট : ০২ মে ২০২৪, ১১:৪৩ এএম
অনলাইন সংস্করণ

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বিপুল পুলিশ, তীব্র উত্তেজনা

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের তাঁবুর পাশে অবস্থান নিয়েছে পুলিশ। ছবি : রয়টার্স
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের তাঁবুর পাশে অবস্থান নিয়েছে পুলিশ। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বিপুল পুলিশ অবস্থান নিয়েছে। তারা পুরো ক্যাম্পাস ঘিরে ফেলেছে। গাজা ‍যুদ্ধ বন্ধে আন্দোলনরত শিক্ষার্থীদের সরাতে পুলিশ যেকোনো সময় অভিযান শুরু করতে পারে। এ নিয়ে সেখানে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

রয়টার্স ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলপন্থিদের সংঘর্ষের পর দাঙ্গার প্রস্তুতি নিয়ে পুলিশ সেখানে অবস্থান নেয়। বুধবার (১ মে) সন্ধ্যার মধ্যে পুলিশের বেশ কয়েকটি বিশেষ ইউনিটকে সেখানে নিয়ে আসা হয়। তারা উত্তেজিত জনতার সমাবেশ ছত্রভঙ্গ করতে আধুনিক সব সরঞ্জাম নিয়ে সেখানে অবস্থান করছে।

পুলিশ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের উদ্দেশে মাইকিং করছে। বলছে, এখনই আন্দোলনকারীদের তাবু গুঁটিয়ে চলে যেতে হবে। নয়তো শক্তি প্রয়োগ করে তাদের সরানো হবে। সমাবেশটি আইনগতভাবে অবৈধ ঘোষণা করা হয়েছে। তাই এখানে যারা থাকবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার রাতে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানের ২৪ ঘণ্টার মাথায় ক্যালিফোর্নিয়ায় পুলিশ একই পদক্ষেপ নিতে যাচ্ছে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা একাডেমিক ভবন হ্যামিল্টন হল দখলে নিলে পুলিশ অভিযান শুরু করে। মাত্র ২ ঘণ্টার অভিযানে পুলিশ সবাইকে সেখান থেকে সরিয়ে দেয়।

এরপর ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থিদের তাঁবু উচ্ছেদ করে পুলিশ। সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার হন ৩০০ জন। বর্তমানে সেখানে পুলিশ অবস্থান করছে। নতুন করে কাউকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে জড়ো হতে দেওয়া হচ্ছে না।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযানে পর পরই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলপন্থিদের সংঘর্ষের খবর আসে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পত্রিকা ডেইলি ব্রুইন বলেছে, ইসরায়েলের সমর্থকরা ক্যাম্পাসে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ক্যাম্প ভেঙে ফেলার চেষ্টা করছিল। এ সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

সামাজিক যোগোযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে লস এঞ্জেলেস ডেপুটি মেয়র অব কমিউনিকেশনস জ্যাচ সিডল বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ প্রবশে করেছে। ইউসিএলএ চ্যান্সেলর জিন ব্লকের অনুরোধে সাড়া দিয়ে ক্যাম্পাসে যান তারা। এরপর থেকে ক্রমান্বয়ে পুলিশের উপস্থিতি বাড়তে থাকে।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবিতে গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উত্তাল। শিক্ষার্থীরা ক্যাম্পাসগুলোতে তাঁবু গেড়ে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুড়িগ্রামে ব্রিজ ভেঙে দুর্ভোগে এলাকাবাসী

ভয়ংকর রাসেল ভাইপারকে পিটিয়ে মারলেন কৃষকরা

বিসিবির আপত্তি, ‘পাত্তা’ দিল না আইসিসি

গাজীপুরে প্লাস্টিকের গোডাউনে আগুন

যুগান্তকারী আবিষ্কার গুগল অ্যাস্ট্রা কী?

চিন্তা নেই, হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই

সুপারি গাছের খোলে তৈরি হচ্ছে নান্দনিক তৈজসপত্র

গরমে তরমুজের চাহিদা বেড়েছে দ্বিগুণ

আজ আ.লীগের কর্মসূচিতে যা থাকছে

বিশ্বকাপে মোস্তাফিজকে শুভকামনায় কী বলছে চেন্নাই

১০

পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

১১

চেয়ারম্যানের নাম্বার ক্লোন করে টাকা দাবি

১২

আজ সুখবর পেতে পারেন যারা

১৩

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে শান্ত-তাসকিনরা

১৪

সাতসকালে সড়কে ঝরল ৫ প্রাণ

১৫

আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

১৬

গরমে অস্বস্তি, বৃষ্টি হতে পারে ঢাকায়

১৭

আজকের নামাজের সময়সূচি

১৮

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৯

আজ যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

২০
X